September 19, 2018

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার পরেও ঘনিষ্ঠ আত্মীয়দের নেওয়া যাবে

Captureআমেরিকা ::

মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকর থাকলেও সেখানে বসবাসরত ব্যক্তিদের দাদা-দাদি, নানা-নানিসহ কাছের আত্মীয়দের দেশটিতে প্রবেশে বাধা থাকছে না। সম্প্রতি একটি আদালতের নিদের্শে এ বাধা উঠে যাচ্ছে।

বৃহস্পতিবার হাওয়াইয়ের একটি আদালত ট্রাম্প প্রশাসনের নতুন ভিসানীতিতে ঘনিষ্ঠ আত্মীয় সংজ্ঞার আওতা বাড়িয়েছে। ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রে বসবাসরতদের দাদা-দাদী, নানা-নানীসহ আগে যাদের প্রবেশে বাধা ছিল তাদের অনেকেরই দেশটিতে প্রবেশে বা ভিসা পেতে এখন সমস্যা হবে না।

গত মাস থেকে ট্রাম্পের নতুন ভিসানীতি চালু করে যুক্তরাষ্ট্র। নির্দেশনায় ঘনিষ্ঠ সম্পর্ক বলতে বাবা-মা, স্বামী অথবা স্ত্রী, সন্তান, মেয়ের স্বামী, ছেলের স্ত্রী এবং ভাইবোনকে বোঝানো হয়েছিল। সে নিয়মে দাদা-দাদি, নানা-নানি, নাতি-নাতনি, খালা-ফুপু, মামা-চাচা, ভাগ্নে-ভাগ্নি, ভাতিজা-ভাতিজি অর্থাৎ বৃহৎ অর্থে পরিবারের অন্যান্য স্বজনরা এর আওতায় পড়বেন না বলে তখন বলা হয়েছিল।

তবে বৃহস্পতিবার হাওয়াই আদালতের বিচারক ডেরিক ওয়াটসন বলেন, ঘনিষ্ঠ পারিবারিক সদস্যদের মধ্যে যে দাদা-দাদী, নানা-নানীরা থাকেন, তা সাধারণ কাণ্ডজ্ঞানেই বোঝা যায়।

এ কারণে ট্রাম্পের সেই নির্দেশনাকে অননুমোদিত অ্যাখ্যা দিয়ে তিনি বলেছেন, ট্রাম্প প্রশাসনের ঠিক করা ঘনিষ্ঠ সম্পর্কের সংজ্ঞা ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশকে সংকীর্ণভাবে ব্যখ্যা করেছে।

Related posts