September 19, 2018

ট্রাম্পের বিরুদ্ধে অ্যাঞ্জেলিনা জোলি!

অ্যাঞ্জেলিনা জোলি

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালিন করছেন হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি-পিট। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের শরণার্থী ও মুসলিমদের উদ্দেশ্য করে দেয়া ঘৃণামূলক মন্তব্যের বিরদ্ধে এবার মুখ খুলেছেন জোলি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে ৪০ বছর বয়সী এই মার্কিন অভিনেত্রী ও সমাজকর্মী জোলি নিউ ইয়র্কের ধনকুবের ট্রাম্পকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে পছন্দের তালিকা থেকে বাতিল করে দেন।
তিনি বলেন, ‘আমি মনে করি, সারা বিশ্বের বিভিন্ন ধর্মালম্বী মানুষের সমন্বয়েই গড়ে উঠেছে আমেরিকা। মানুষ স্বাধীনতা খুঁজে পেতে আমেরিকায় এসেছে, বিশেষ করে ধর্মীয় স্বাধীনতা। কাজেই বিশেষ কোন ধর্ম নিয়ে যখন কোন প্রেসিডেন্ট প্রার্থী ঘৃণা ছড়ায় তখন সেটা মেনে নেয়া কঠিন।’
শরণার্থী সঙ্কট মোকাবেলায় এগিয়ে আসার জন্য সোমবার জাতিসংঘ শরণার্থী সংস্থা বিশ্বের উন্নত দেশগুলোর প্রতি ভাষণ দিয়েছে। শরণার্থী ইস্যুতে খোদ যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে জোলি খুবই নিরুৎসাহিত এবং হতাশ বলে জানিয়েছেন। বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ প্রধান সঙ্কটের একটি হচ্ছে যুদ্ধ বিধ্বস্ত মধ্যপ্রাচ্য থেকে পালিয়ে আসা শরণার্থীরা।
সাম্প্রতিক সময়ে লন্ডনের নবনির্বাচিত মুসলিম মেয়র সাদিক খান ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ট্রাম্পের কঠোর সমালোচনা করার পরে বিখ্যাতদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলিই ট্রাম্পের ব্যাপারে প্রকাশ্যে মুখ খুলেছেন।

Related posts