November 18, 2018

ট্রাম্পকে সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান মার্কিনিদের: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক: অধিকাংশ মার্কিনি বিশেষ করে তরুণ সম্প্রদায় ডোনাল্ড ট্রাম্পের অবস্থান বা দৃষ্টিভঙ্গি সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা এ কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, ‘তিনি (ট্রাম্প) নির্দিষ্ট কিছু মানুষের কাছে বিশেষ করে যারা দ্রুত জনতাত্ত্বিক পরিবর্তণ, সামাজিক পরিবর্তন নিয়ে চিন্তিত তাদের কাছে আবেদন সৃষ্টিতে সক্ষম হয়েছেন।’ কিন্তু এ সমস্ত মানুষ আমেরিকার সংখ্যাগরিষ্ঠ মানুষ নয় বলে জানিয়েছেন ওবামা।

তিনি বলেন, ‘আপনি যদি তরুণ সম্প্রদায় এবং আমেরিকার পরবর্তী প্রজন্মের সঙ্গে কথা বলেন তবে বুঝতে পারবেন, তিনি (ট্রাম্প) যে ধরনের অবস্থান নিয়েছেন তারা (তরুণ প্রজন্ম) তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে।’ এশিয়া সফর শুরুর আগে ওবামার ওই সাক্ষাৎকার ধারণ করা হয়েছিল।

ওবামা বলেন, “আমাদের এটা গুরুত্বের সঙ্গে নিতে হবে। যেকোনো সময় শুনছি অসহিষ্ণুতার কথা, আমরা শুনছি দেশের নীতি-ব্যবস্থার কথা যা আমাদের মূল্যবোধের বিপরীত, শুনছি শ্রেণিগত কারণে, বর্ণের কারণে, বিশ্বাস ও চর্চার কারণে মানুষজনকে নিষিদ্ধ করা হচ্ছে। আমি মনে করি, আমাদের খানিকটা বলিষ্ঠভাবে এসব বিষয়কে ‘না’ বলতে হবে।”

Related posts