September 23, 2018

ট্যাক্সি চালানোর সনদ পেতে বাংলায় পরীক্ষার সুযোগ নিউইয়র্কে

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্রঃ নিউ ইয়র্কে ‘ইউনিভার্সাল ড্রাইভার্স লাইসেন্স’ চালু হওয়ায় ট্যাক্সি চালানোর সনদ পেতে এখন থেকে বাংলায় পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন প্রবাসী বাংলাদেশিরা।নিউ ইয়র্ক ট্যাক্সি এ্যান্ড লিমুজিন কমিশন (টিএলসি) শুক্রবার এই নিয়ম চালু করে।এই বিধি অনুসারে ইয়েলো ট্যাক্সি চালক, উবার, কার সার্ভিস, লিমুজিনসহ ‘ফর-হায়ার ভেহিকেল’ চালকদের জন্য এখন একই ধরনের লাইসেন্স সরবরাহ করা হবে।লাইসেন্স পেতে নিউ ইয়র্ক সিটির ৩২ হাজারের বেশি বাংলাদেশিসহ মোট এক লাখ ২৫ হাজার ট্যাক্সি চালক নিজের ভাষায় লিখিত পরীক্ষা দিতে পারবেন।

নিউ ইয়র্ক সিটি কাউন্সিল গত ৭ এপ্রিল এই বিল পাশ করে।বিভিন্ন সমস্যার কারণে সাম্প্রতিক সময়ে নিউ ইয়র্কে ট্যাক্সি চালকরা এ পেশা ছেড়ে ভিন্ন পেশায় যেতে শুরু করেছিলেন। আবার অনেকে সদ্য চালু ‘উবার’ অথবা ‘গ্রিন ক্যাব’র প্রতি আকৃষ্ট হন।এই অবস্থায় প্রবাসীদের কথা চিন্তা করে বর্তমানে টিএলসির ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা বাংলা, ইংরেজি, স্পেনিশ ও ঊর্দু ভাষায় নেওয়ার এই সিদ্ধান্ত এলো।সিটি কাউন্সিলে নতুন এ বিধির বিল উত্থাপন করেছিলেন কাউন্সিলম্যান ইয়াডেনিস রডরিগুয়েজ।এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “সময়ের সাথে সঙ্গতি রেখে ও ট্যাক্সি শিল্প টিকিয়ে রাখার প্রয়োজনে ইউনিভার্সাল ড্রাইভার্স লাইসেন্স চালু হলেও ইংরেজি বিষয়ে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। যেভাবে চলছিল, ঠিক সেভাবেই চলবে সব কিছু। এ নিয়ে ঘাবড়াবার কিছু নেই।”

সংবাদ সম্মেলনে বিল উত্থাপনের তথ্য তুলে ধরেন সিটি কাউন্সিলম্যান রডরিগুয়েজ।

নিউইয়র্কে ট্যাক্সি চালক বাংলাদেশি-আমেরিকান এম এইচ চৌধুরী নতুন এ বিধিকে ‘মন্দের ভালো’ হিসেবে মন্তব্য করেছেন।

তিনি বলেন, “ইয়েলো ট্যাক্সি ড্রাইভারের ৯৬ শতাংশের এর মতো প্রবাসী। আর ২৫ শতাংশের এর বেশি হচ্ছেন বাংলাদেশি। অনেকে ইংরেজি বুঝলেও পরীক্ষা দিয়ে পাশের যোগ্যতা রাখেন না।”
২০ বছরের বেশি সময় ধরে নিউইয়র্কে ইয়েলো ট্যাক্সি চালানোর অভিজ্ঞতা থেকে এম এইচ চৌধুরী বলেন, “একই লাইসেন্সে ইয়েলো ট্যাক্সি, উবার, ব্ল্যাক কার, গ্রিন ক্যাব এবং ‘ফর-হায়ার ভেহিকেল’ চালানোর সুযোগ সৃষ্টি হওয়ায় আমরা যেখানে আয় বেশি সেখানে ছুটতে পারব।”

এতোদিন এসব ট্যাক্সি চালানোর জন্য আলাদা আলাদা লাইসেন্স লাগত। লাইসেন্স পেতে ভিন্ন ভিন্ন শর্ত পূরণ করে সাক্ষাৎকার দিতে হয়েছে।

টিএলসি কমিশন অফিস থেকে বলা হয়, ট্যাক্সি চালকদের লাইসেন্স পরীক্ষায় ইংরেজি বাধ্যতামূলক নয়। তবে কথোপকথনের একটি প্রক্রিয়া রয়েছে। কারণ যাত্রীদের প্রায় সবাই ইংরেজিতে কথা বলেন। যাত্রীর কথা না বুঝলে গন্তব্যে নেবে কীভাবে?

নিউ ইয়র্কে প্রচলিত নিয়ম অনুযায়ী টিএলসির ড্রাইভিং (বাণিজ্যিক) লাইসেন্স পেতে হলে ২৪ ঘণ্টার একটি শিক্ষা কোর্স সম্পন্ন করতে হয়। এরপর চূড়ান্ত পরীক্ষায় পাশ করতে হয়। ভূগোল, দৃষ্টিশক্তি, সড়ক-মহাসড়কের সাইন সম্পর্কে স্পষ্ট ধারণা, আবেদনকারী নেশাগ্রস্ত কি না সে বিষয়ে নিশ্চিত হওয়ার পরই লাইসেন্স দেওয়া হয়।

Related posts