November 16, 2018

টুথপেস্টের বদলে ব্যবহার করুণ প্রাকৃতিক উপাদান

765

টুথপেস্টের ফ্লোরাইড আমাদের শরীরের জন্য অনেক বিষাক্ত হতে পারে। ফ্লোরাইড টুথ পেস্ট ব্যবহার করার ফলে মুখে ও চিবুকে ব্রণের সমস্যা হতে পারে। খুব বেশিদিন ফ্লোরাইড ব্যবহার করলে পরিপাক তন্ত্র, হার্ট, ব্রেইন, হাড় ও দাঁতের এনামেলের ক্ষতি হতে পারে এবং ফ্লোরোসিস হতে পারে। সৌভাগ্যবশত এমন কিছু প্রাকৃতিক উপাদান আছে যা ফ্লোরাইডের বিকল্প হিসেবে দাঁতের সুরুক্ষায় কাজে লাগানো যায়। আসুন তাহলে জেনে নেই ফ্লোরাইডের প্রাকৃতিক উৎস গুলো সম্পর্কে।

১। নিম

এক গবেষণায় দেখা গেছে যে, নিমের তেল সমৃদ্ধ মাউথ ওয়াশ ফ্লোরাইড সমৃদ্ধ দাঁতের প্রোডাক্টের মতোই দাঁতের প্লাক দূর করতে পারে। নিমের অলৌকিক বৈশিষ্ট্য জিঞ্জিভিট ভালো করতে পারে। যদি এটা পরীক্ষা করতে চান তাহলে ফ্লোরাইড বিহীন টুথপেস্টের সাথে নিম পাতার রস ব্যবহার করে দেখুন।

২। নারিকেল তেল

নারিকেল তেলে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে। ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্টে এন্ডোক্রাইন ডিসরাপ্টিং ট্রাইক্লোসেন থাকে। তাই ফ্লোরাইড যুক্ত টুথপেস্টের চেয়ে নারিকেল তেল নিরাপদ। যদি আপনি পছন্দ করেন তাহলে নারিকেল তেল টুথপেস্টের মতোই ব্যবহার করতে পারেন। গবেষকদের পরামর্শ মতে, দাঁতের ক্ষয়কারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে কমাতে পারে নারিকেল তেল। অন্য একটি গবেষণায় জানা যায় যে, নারিকেল তেল দিয়ে দাঁত মাজলে সার্বিক ভাবে দাঁতের প্লাক কমে।

৩। অলিভ অয়েল

অলিভ ওয়েলের ময়াশ্চারাইজিং উপাদানের জন্য প্রশংসার দাবীদার। ডেন্টাল ওজন থেরাপি দেয়ার জন্য ওজোনেটেড অলিভ অয়েল ব্যবহার করা হয়। এক গবেষণায় দেখা গেছে যে, প্রথাগত ডেন্টাল পদ্ধতির চেয়ে ওজোনেটেড অলিভ অয়েলের মাধ্যমে থেরাপির কার্যকারিতা অনেক।

৪। অরিগানো অয়েল

বিটা ক্যারিওফাইলিন যা অরিগেনো অয়েলের একটি অ্যান্টি ইনফ্লামেটোরি উপাদান যা প্রদাহ রোধ করতে পারে। অরিগেনো অয়েলে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট রোজমেরিনিক এসিড থাকে যা দাঁতের ও মুখের ঘা শিথিল করে।

দাঁতকে ভালো রাখার জন্য ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার না করে সাধারণ টুথপেস্টের সাথে উপরোক্ত প্রাকৃতিক উপাদান গুলো ব্যবহার করুন যা ফ্লোরাইডের বিকল্প হিসেবে কাজ করবে কোন ক্ষতি ছাড়া। চিনি ও চিনি জাতীয় খাবার কম খান, সফট ড্রিঙ্কস খাওয়া বাদ দিন।প্রিয়

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts