September 24, 2018

টি ২০ দলে যুবি- নেহরার প্রত্যাবর্তন, ওয়ানডে থেকে বাদ রায়না

অস্ট্রেলিয়া সফরে একদিনের ও টি টোয়েন্টি সিরিজে দল গঠনে চমক। টি২০-তে দেশের জার্সিতে প্রত্যাবর্তন যুবরাজ সিংয়ের। একদিনের দল থেকে বাদ পড়লেন সুরেশ রায়না। সেই সঙ্গে ঘোষণা করা হল অস্ট্রেলিয়ায় টি২০ সিরিজ তো বটেই, ২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপেও দেশকে নেতৃত্ব দেবেন মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে বেশ কিছু নতুন মুখকে সুযোগ দেওয়া হল।

অবশেষে প্রত্যাবর্তনের লড়াই সফল হল। জাতীয় দলে জার্সি ফিরে পাচ্ছেন যুবরাজ সিং। ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্সের জোরে অস্ট্রেলিয়া সফরে টি টোয়েন্টি দলে জায়গা পেলেন যুবরাজ সিং। এই কামব্যাকের ফলে আগামী বছর টি২০ বিশ্বকাপে দেশের হয়ে খেলার সম্ভাবনা উজ্জ্বল হল যুবির। এদিন দল নির্বাচনের আগে অনেকে যুবরাজকে হিসেবেই রাখেননি। কিন্তু শেষ অবধি ভারতীয় ক্রিকেটের ‘ওয়ান্ডার বয়’ যুবি দলে ফিরলেন প্রায় মাস কুড়ি পর। শেষবার দেশের জার্সিতে যুবরাজ খেলেছিলেন ঢাকায় টি২০ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সেই ম্যাচে খুব খারাপ ব্যাটিংয়ের জন্য দল থেকে বাদ পড়তে হয়েছিল যুবিকে। আর ফেরা হয়নি। অনেকেই আশা ছেড়ে দিয়েছিলেন, যুবি কিন্তু ছাড়েননি। লড়াই করে ধোনির সংসারে ফিরলেন যুবরাজ।

যুবরাজের মতই প্রত্যাবর্তন হল আশিষ নেহরার। ৩৬ বছরের নেহেরা চার বছর পর জাতীয় দলে জায়গা পেলেন। আইপিএলে দারুণ সফল নেহরাকে দলে দেখে অবাক অনেকেই। যুবি, নেহরার সঙ্গে টি২০ দলে জায়গা পেয়ে অস্ট্রেলিয়া যাচ্ছেন হরভজন সিংও। টি২০ দলে যুবি, নেহরা, ভাজ্জিদের মত অভিজ্ঞ ক্রিকেটারদের ভিড়ে দলে নতুন মুখ মুম্বই ইন্ডিয়ন্সের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। আসলে দল নির্বাচনেই পরিষ্কার তারণ্যের পাশাপাশি অভিজ্ঞতাকেও গুরুত্ব দিতে বাধ্য হচ্ছেন ধোনি। চোট সারিয়ে ওয়ানডে, টি২০ দুটি দলেই ফিরলেন মহম্মদ সামি। টি টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন ধোনি। ওয়ানডে দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা। একদিনের দলে নতুন মুখ ঋষি ধাওয়ান, পাঞ্জাবের বাঁ হাতি পেসার বারিন্দর শারন। রায়নার জায়গায় সুযোগ দেওয়া হল মনীশ পান্ডেকে।

অস্ট্রেলিয়া সফরে ভারত পাঁচটি ওয়ানডে, তিনটে টি২০ ম্যাচ খেলবে। ওয়ানডে সিরিজ শুরু ১২ জানুয়ারি। টি২০ সিরিজ শুরু ২৬ জানুয়ারি।

দি গ্লোবাল নিউজ ২৪ডট কম/মেহেদি/ডেরি

Related posts