September 24, 2018

টাকা নয়, অনুভূতি জমা রাখবে এই এটিএম মেশিন

টাকা নয়, অনুভূতি জমা রাখবে এই এটিএম মেশিন

এক্সক্লুসিভ ডেস্ক : নিউজিল্যান্ডের এক শহরে ভিন্ন রকম একটি এটিএম মেশিন বসানো হয়েছে। তবে এটি থেকে টাকা জমা দেয়া বা তোলা যাবে না। টাকা দেয়ার বদলে এই যন্ত্র মানুষের আবেগ বা অনুভূতি জমা রাখবে।

যন্ত্রটিতে একটি স্পর্শকাতর স্ত্রীন রয়েছে, যেটিতে মানুষের ১ হাজার বিভিন্ন ধরণের অনুভূতি দেখানো হয়। সেগুলো স্পর্শ করে শহরের বাসিন্দারা তাদের অনুভূতি জমা করতে পারবে বা জানাতে পারবে।

একটি প্রকল্পের আওতায় নিউজিল্যান্ডের ওয়াংগারেই শহরে যন্ত্রটি বসানো হয়েছে। এর আগে ওয়েলিংটন এবং অকল্যান্ডে যন্ত্রটি বসানো হয়।

উদ্যোক্তাদের আশা, এর ফলে শহরের মানুষের অনুভূতি সম্পর্কে সহজেই ধারণা পাওয়া যাবে।

এটির পরিকল্পনাকারী, শিল্পী ভেনেসা ক্রোয়ি বলছেন, ”মানুষের অনুভূতি আর অভিজ্ঞতার ক্ষেত্রে যন্ত্রের ভূমিকা রাখার বিষয়টি জানার জন্যই তার এ ধরণের একটি যন্ত্রের কথা মাথায় আসে।”

স্থানীয় কম্যুনিটির অনুরোধে যন্ত্রটি ওয়াংগারেই শহরে বসানো হয়। কম্যুনিটি মুখপাত্র অ্যাশ হলওয়েল বলেন, এই যন্ত্রটি বসানোর উদ্দেশ্য হলো, টাকা আর অর্থনৈতিক উন্নতি হিসাবের বাইরে, মানুষের মনের খবর রাখা। আমরা আরো কিছু নতুন চাকরির সুযোগ তৈরি করেছি, এর বাইরে জানার চেষ্টা যে, একটি শহরের বাসিন্দা হিসাবে আমরা কেমন আছি?

এই যন্ত্রটি শুধুমাত্র একটি স্থানেই থাকবে না, এটি শহরের বিভিন্ন এলাকায় ঘুরিয়ে ঘুরিয়ে বসানো হবে, যাতে সব বাসিন্দার মনোভাব সম্পর্কে জানা যায়। -বিবিসি

Related posts