December 15, 2018

জ্বালানি খাতে বাংলাদেশকে সহযোগিতায় প্রস্তুত কাতার

নিজস্ব প্রতিবেদকঃ  কাতারের জ্বালানি ও শিল্প মন্ত্রী ড. মোহাম্মেদ সালেহ আল সাদা বলেছেন, এলএনজি রপ্তানি, অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময়সহ জ্বালানি খাতে যে কোন সহযোগিতা করতে কাতার প্রস্তুত ।

তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা থাকা স্বত্তেও বাংলাদেশের বিদ্যমান প্রবৃদ্ধির হার অসাধারণ। এ সময় তাঁরা জ্বালানি ও বিনিয়োগের বিভিন্ন অবস্থা ও অবস্থান নিয়ে আলোচনা করেন।

রোববার বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ দোহায় কাতারের জ্বালানি ও শিল্প মন্ত্রী ড. মোহাম্মেদ সালেহ আল সাদা-এর সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রনালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মীর মোহাম্মদ আসলাম উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ কাতারের মন্ত্রীকে দেশের উন্নয়ন কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা দেন।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে কাতারি বিনিয়োগের উপর গুরুত্ব দিয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিরাজ করছে। কাতারের সাথে জি-টু-জি এলএনজি আমদানি ও আনুষঙ্গিক বিষয়ে সহায়তা আদান-প্রদানের জন্য স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মেয়াদ বর্ধিতকরণ নিয়েও আলোচনা করা হয়।

আলোচনাকালে অন্যান্যের মাঝে কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত আশহূদ আহমেদ, কাতারের রাষ্ট্রীয় সংস্থা রাশগ্যাসের নির্বাহি প্রধান কর্মকর্তা মোবারক আল মোহানাদি ও জালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব আহসান জব্বার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য , “১৬তম দোহা ফোরাম”(২১-২৩ মে ২০১৬) অংশ গ্রহনের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এখন কাতারে অবস্থান করছেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২২ মে ২০১৬

Related posts