September 20, 2018

জো রুটের ব্যাটেই এগিয়ে যাচ্ছে ইংল্যান্ড

21

স্পোর্টস ডেস্কঃ  ধাক্কা সামলে ইংল্যান্ডকে রাস্তা দেখাচ্ছে জো রুটের ব্যাট। দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নিয়ে অপরাজিত রয়েছেন ১০৬* রানে। তার সৌজন্যে প্রথম ইনিংসে স্বাস্থ্যবান স্কোরই পেতে যাচ্ছে ইংল্যান্ড। শুক্রবার জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় দিন শেষে ৫২.৪ ওভারে ৫ উইকেটে তাদের সংগ্রহ ২৩৮ রান। এরআগে ৯৯.৩ ওভারে অলআউট হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংসে তুলেছে ৩১৩ রান। ইংল্যান্ড দক্ষিণ আফ্রিকার চেয়ে এখনও ৭৫ রানে পিছিয়ে রয়েছে।

এদিন দক্ষিণ আফ্রিকার পেসত্রয়ী একসঙ্গে জ্বলে উঠায় ভালোই বিপাকে পড়তে হয় ইংল্যান্ডকে। প্রথম আঘাতটা হানেন কাগিসো রাবাডা উদ্বোধনী ব্যাটসম্যান অ্যালেক্স হেলসকে (১) ফিরিয়ে। ২২ রানে ব্যক্তিগত ১৮ রান করে হেলসকে অনুসরণ করেন অধিনায়ক অ্যালিস্টার কুকও (১৮)। তাকে ফেরান ভিলজোয়েন। এরপর প্রাথমিক বিপর্যয় সামলে নেওয়ার চেষ্টা করেন নিক কম্পটন এবং জো রুট। তাদেরকে ইনিংস মেরামত করার জন্য খুব বেশি সময় দেননি রাবাডা কম্পটনকে (২৬) তুলে নিয়ে।

৭৪ রানে ৩ উইকেট হারানো ইংল্যান্ড রুটের উপর ভর করে সামনে এগোতে থাকে। ৯১ রানে মরনে মরকেল চতুর্থ আঘাতটি হানেন জেমস টেলরকে (৭) ফিরিয়ে। মূলত এখান থেকেই রুট-বেন স্টোকস জুটির পাল্টা আক্রমণ চালানোর শুরু। দুজনে মিলে পঞ্চম উইকেটে মাত্র ১৫.৫ ওভারে ১১১ রানের জুটি গড়েন। ২০২ রানে স্টোকসকে ফিরিয়ে এই জুটি বিচ্ছিন্ন করেন মরকেল। তার আগে স্টোকস ৫৪ বলে ৯ চার আর এক ছক্কায় ৫৮ রান করে দিয়ে যান।

দিনের বাকি সময়টায় জনি বেয়ারস্টোকে নিয়ে নির্বিঘ্নে পার করেছেন রুট। সাম্প্রতিক সময়ে রুটের ফর্ম কেমন যাচ্ছে, সেটা বোঝার জন্য এই তথ্যই যথেষ্ট, গত নয় ইনিংসে ছয়বারই তিনি পঞ্চাশর্দ্ধো ইনিংস খেলেছেন। ১২৬ বলে ক্যারিয়ারে নবম সেঞ্চুরির দেখা পাওয়া রুট অপরাজিত আছেন ১০৬ রানে। বাউন্ডারি মেরেছেন ১৭টি। এদিন একটা রেকর্ডও করে ফেলেছেন রুট। ক্যারিয়ারে ৪ কিংবা ৫ নম্বরে ব্যাট করে অন্তত ২৫০০ রান করেছেন এমন ব্যাটসম্যানদের তালিকায় সবচেয়ে বেশি গড় এখন তারই (৬৮.২৪)। রুটের ঠিক পরেই আছেন স্যার গারফিল্ড সোবার্স (৬১.১৬)। তালিকার তিন নম্বর জায়গাটি এবি ডি ভিলিয়ার্সের (৬০.৪৩)। রুটের সঙ্গী বেয়াস্টো অপরাজিত রয়েছেন ৪ রান নিয়ে।

রাবাডা ৪৪ এবং মরকেল ৬৩ রান দিয়ে পেয়েছেন ২টি করে উইকেট। ৫৭ রান দিয়ে বাকি উইকেটটি নিয়েছেন ভিলজোয়েন।

এরআগে প্রথম দিনের ৭ উইকেটে ২৬৭ রান নিয়ে খেলতে নেমে বাকি ৩ উইকেট হারিয়ে ৪৬ রান যোগ করে ৩১৩ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। কোন প্রকার ফিফটি ছাড়া ইনিংসে সর্বোচ্চ ৪৬ রান করেছেন উদ্বোধনী ব্যাটসম্যান ডিন এলগার। হাশিম আমলা ৪০, ডি ভিলিয়ার্স ৩৬, ক্রিস মরিস ২৮, ডেন ভিলাস ২৬,  রাবাডা ২৪, স্টিয়াল ফন জেল ২১ রান করেন। স্টোকস ৫৩ রানে ৩টি, স্টিভেন ফিন ৫০ এবং স্টুয়ার্ট  ব্রড ৮২ রানে  পেয়েছেন ২টি করে উইকেট।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts