September 21, 2018

জোড়াসাঁকোয় কান্নার রোল: ধ্বংসস্তূপে ‘বাঁচাও বাঁচাও’ আর্তনাদ

31 Mar, 2016, বেলা তখন সাড়ে বারোটা। আচমকা যেন বোমা ফাটার আওয়াজ হল বাইরে। তাড়াতাড়ি বাইরে দেখা গেল চারদিক ধোঁয়ায় ভরে গেছে। চোখের সামনে হুড়মুড় করে ভেঙে পড়ল ফ্লাইওভারের একাংশ। ততক্ষণে লোকজন দৌড়াদৌড়ি শুরু করে দিয়েছে। ব্রিজের তলায় আটকে বহু মানুষ, অন্তত ২০০। ঘটনাটি ঘটেছে উত্তর কলকাতার গণেশ টকিজের কাছে নির্মীয়মাণ বিবেকানন্দ উড়ালপুলের একটা বড় অংশ ভেঙে পড়ে। সেতুটি ভেঙ্গে এখনও পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে বলে অসমর্থিত সূত্রের । ( নীচে ভিডিওযুক্ত ) 

এঘটনায় আটকা পড়ে আছেন আরো অনেকেই, অন্তত ২০০ মানুষ। ঘটনার পর বহুলোক আটকা পড়েছেন সেতুর নিচে। তাদের বাঁচার আকুতিতে আকাশ-বাতাস ভারী হয়ে উঠেছে।
উদ্ধারকার্য চলছে। পুলিশের সঙ্গে স্থানীয়রাও হাত লাগিয়েছেন। এসেছেন সেনা জওয়ানরাও। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে মৃতদেহ। চাপ চাপ রক্ত। ক্ষোভে ফেটে পড়েছেন স্থানীয় মানুষ। ব্রিজের তলায় চাপা পড়া অসহায় মানুষ সাহায্যের জন্য আর্তনাদ করছেন।

মানুষকে উদ্ধার করে মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছে৷ ইতিমধ্যেই দুটি ক্রেন পোস্তায় এসে পৌঁছেছে৷আনা হচ্ছে আরও ক্রেন৷কিন্তু দ্রুত ব্যবস্থা নেওয়ার মত পরিকাঠামো নেই বলে জানা যাচ্ছে। ক্রেন দিয়ে লোহার বিমগুলিকে তোলার ব্যবস্থা হয়নি এখনও। জীবিত অবস্থায় অনেকে আটকে রয়েছেন ভাঙা অংশের তলায়।

শহরময় যানজটঃ 

এই ঘটনার জেরে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে উত্তর কলকাতা জুড়ে৷ তৈরি হয়েছে ভয়ঙ্কর পরিস্থিতি৷ রবীন্দ্র সরণী, চিৎপুর রোড, বিবেকানন্দ রোড, সেন্ট্রাল অ্যাভিনিউয়ের দক্ষিণমুখী রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে৷ অন্যপথে ঘুরিয়ে দেওয়া হয়েছে গাড়ির মুখ৷

ঘটনাস্থলে মুখ্যমন্ত্রী মমতাঃ
মেদিনীপুরের প্রচারের কাজ ছেড়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন। মৃতদের পরিবারকে ৫ লক্ষ ও আহতদের ২ লক্ষ টাকা করে দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।এসময় তিনি উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দেন, কমিটিতে থাকবেন খড়গপুর আইআইটি-র সদস্যরা।

এসময় মুখ্যমন্ত্রী উড়ালপুল তৈরির বরাদ্দ পাওয়া  IVRCL সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তাঁরা তাদের প্ল্যান জমা দেয়নি মমতা। ওই সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে, বাম আমলে হায়দরাবাদের একটি সংস্থা IVRCL-কে এই উড়ালপুল তৈরির বরাদ্দ দেওয়া হয়।

ভিডিওঃ কলকাতার জোড়াসাঁকোয় উড়াল সেতু ট্র্যাজেডি  (নীচে সংবাদের বাকী অংশ)

Related posts