April 25, 2019

জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান কিনছে মালয়েশিয়া পাকিস্তানের কাছে থেকে

মালয়েশিয়া পাকিস্তানের কাছ থেকে জয়েন্ট ফাইটার বা জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান কেনার কথা ভাবছে। ইসলামাবাদের মালয়েশিয়ার হাইকমিশনার দাতো ড. হাসরুল সানি বিন মুজতাবার পাকিস্তানের সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, প্রতিরক্ষা খাতে জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমানকে অনবদ্য যুদ্ধবিমান হিসেবে গণ্য করা হচ্ছে। এ যুদ্ধবিমান কয়টি কেনা হবে সে বিষয়ে মালয়েশিয়ার সরকার দ্রুত সিদ্ধান্ত নিবে বলেও জানান তিনি।
এ ছাড়া , পাকিস্তানের সঙ্গে তার দেশের প্রতিরক্ষা সম্পর্ক নিয়ে কথা বলেন তিনি। তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে তার দেশের চমৎকার প্রতিরক্ষা সম্পর্ক বিরাজ করছে। দেশ দুইটিকে নিয়ে গঠিত যৌথ প্রতিরক্ষা কমিটি সক্রিয় ফোরামের ভূমিকা পালন করছে।

২০০৩ সালের মে মাসে প্রথমবারের মতো পাকিস্তান জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমানের নমুনা প্রদর্শন করে। তারপর থেকে ২০০৭ সাল পর্যন্ত পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স এবং চীনের চেংদু এয়ারক্র্যাফট যৌথভাবে এ বিমান তৈরি করেছে।

হাল্কা ওজনের এক ইঞ্জিন বিশিষ্ট এবং বহুমুখী যুদ্ধে পারদর্শী জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান ৫৫,৫০০ ফুট উঁচু দিয়ে উড়তে পারে। এর সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১,২৯৬ কিলোমিটার।
চলতি বছরের নভেম্বরে দুবাই বিমান মেলায় প্রথম অংশ নিয়েই ক্রেতা পেয়েছে এ বিমান। অবশ্য এ ক্রেতার নাম প্রকাশ করা হয় নি। এর আগে মিশরও এ বিমান কেনার আগ্রহ দেখিয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম /মেহেদি/ডেরি

Related posts