September 19, 2018

জুমআ’য় লাখো মুসল্লি: আখেরী মুনাজাত আজ

রফিকুল ইসলাম রফিক, নারায়ণগঞ্জ ব্যুরো।। বন্দর উপজেলার অন্তর্গত মদনপুর বাস স্ট্যান্ড সংলগ্ন ইস্ট টাউনে না’গঞ্জ জেলা ইজতেমার প্রথম আয়োজনে গতকাল শুক্রবার জুমআ’য় কয়েক লক্ষ মুসল্লী অংশগ্রহণ করেছে এবং লা ইলাহা ইল্লাল্লাহ ধ্বনিতে মুখরিত ছিল পুরো মাঠ। বৃহস্পতিবার শুরু হয়ে অত্র ইজতেমার কার্যক্রম শনিবার সকাল ১০ টা ৩০ মিনিটে আখেরী মুনাজাতের মাধ্যমে শেষ হবার কথা হয়েছে বলে জানা গেছে। জুমআ উপলক্ষ্যে শুক্রবার সকাল থেকেই জেলার সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, সদর, সোনারগাঁও, রূপগঞ্জ, বন্দর সহ আশপাশ কয়েকটি জেলা থেকেও ধর্মপ্রাণ মুসলমানরা এদিন জুমআ নামাযে শরীক হতে আসতে থাকেন। ঘড়ির কাটায় যখন ১ টা বেজে ৩০ মিনিট, তখনি খুৎবা ও ফরয নামাজের মাধ্যমে জুমআ আদায় করেন লাখো মুসল্লি। তীব্র দাবদাহ উপেক্ষা করে সকল বয়সী মুসলমানরা এদিন ইজতেমা মাঠে উপস্থিত হন এবং ইজতেমার সকল আয়োজনে সন্তোষ প্রকাশ করেন। আবহাওয়া ঠিকঠাক থাকলে আখেরী মুনাজাতেও কয়েক লাখ মানুষ অংশগ্রহণ করবে বলে জানান এ আয়োজনের সাথে সম্পৃক্তরা। এদিকে মদনপুরে এ ধরণের মহতি আয়োজন হওয়ায় স্থানীয়রা উৎসবমুখর পরিবেশে দূর দূরান্তের আগন্তকদের স্বাগত জানাচ্ছেন এবং বিভিন্ন প্রতিষ্ঠান ইজতেমা উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ সরবরাহ এবং ন্যায্যমূল্যে দ্রব্যসামগ্রী বিক্রি করতে দেখা গেছে। তাছাড়া পরবর্তী না’গঞ্জ জেলা ইজতেমা আগামী ২০১৮ সালে হবার কথা রয়েছে।

 

রূপগঞ্জে আ’লীগের বর্ধিত সভা

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে উপজেলার গোলাকান্দাইল উওরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মাঠে এ সভা অনুষ্ঠিত হয়।

গোলাকান্দাইল ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি মনজুর হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)।

এতে বক্তব্যে রাখেন,ভাইস চেয়াম্যান ফেরদৌসি আলম নিলা,ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাত্তার চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আলী আকবর,ইউপি চেয়ারম্যান ব্যারিষ্টার আরিফুল হক ভুইয়া,প্রজন্মলীগের সাংগঠনিক এস কে সোলায়মান, মাসুদ ভুইয়া, হাফিজ চৌধুরী, রমজান ভুইয়া, আবদুল আজিজ, যুবলীগ নেতা কামরুল হাসান তুহিন, মুস্তাফিজুর রহমান শাহিন,নাঈম ভুইয়া, মাহহাবুবুর রহমান মেহের, আবুল কালাম ভুইঁয়া, মাহমুদা আক্তার স্মৃতি,নাসির মেম্বার, শাহিন দেওয়ান আওয়ামী প্রজন্মলীগের সভাপতি রফিকুল ইসলাম রফিক,সাধারন সম্পাদক শাহিন আলম খাঁন।
এ বর্ধিত সভায় গোলাকান্দাইল ৬নং ওয়ার্ড যুবলীগ নেতা নাছির উদ্দিন ও শাহিন আলম দেওয়ানের নেতৃত্বে কয়েক শ কর্মী নিয়ে বাধ্য যন্ত্র বাজিয়ে সভা যোগদান করেন। সভায় বক্তব্য রাখেন, শাহিন আলম দেওয়ান,নাছির উদ্দিন মেম্বার,জামাল উদ্দিন মেম্বার,তপন মেম্বার,খোকন মেম্বার,বজলুর রহমান,মোহাসিন ভূইয়া,মাহামুদা আকতার প্রমুখ। সভায় আগামী সংসদ নির্বাচন, ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে আওয়ামীলীগের কমিটি গঠন বিষয়ে আলোচনা হয়। এছাড়া ত্যাগী ও যোগ্য নেতা কাউন্সিলের মাধ্যমে নির্বাচন করার আহবান জানান বক্তারা।

রূপগঞ্জে ওয়ারেন্টভুক্ত আসামী গ্রেফতার
নারায়ণগঞ্জের রূপগঞ্জে নাহিদ (২৫) নামে এক ওয়ারেন্টভুক্ত পলাতক আসামীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার দুপুরে উপজেলার তারাব পৌরসভার সূতালড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত নাহিদ ভ’¦ঁইয়া সূতালড়া এলাকার তোবারক ভুঁইয়ার ছেলে।
রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই)আক্কাস মিয়া জানান, নাহিদ ভুঁইয়ার বিরুদ্ধে রূপগঞ্জ থানায় মাদক বিক্রির অভিযোগে মামলা হয়। মামলা হওয়ার পর থেকেই নাহিদ পলাতক রয়েছে। শুক্রবার দুপুরে অভিযান পরিচালনা করে সূতালড়ার তার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। সে একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী ও একাধিক মামলায় আসামী। গ্রেফতারকৃতকে নারায়ণগঞ্জে আদালতে পাঠানো হয়েছে।
রূপগঞ্জে দু’ভাইয়ের সংঘর্ষে আহত ৩
নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্লটের পতিত জমিতে চাষ করা জমিতে ধান কাটা নিয়ে দুই ভাইয়ের সংঘর্ষের ঘটনা ঘটেছে। শুক্রবার দুপরে উপজেলার পূর্বাচল উপশহর ৯নং সেক্টর এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।
আলমপুর এলাকার আলীমুন নেছা জানান, গতকাল শুক্রবার সকাল ৯টায় পূর্বাচল উপশহর ৯নং সেক্টর এলাকার প্লটের একটি পতিত জমিতে তার শফিকুল ইসলাম ধান চাষ করেছে। সে জমির ধান পাকা ধরায় ধান কাটতে গেলে অপর ছেলে হাবুল্লা, আরমান ও পারভীনের সঙ্গে কথা কাটাকাটির এক পর্যায়ে উভয় পক্ষের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় উভয় পক্ষের লাভলী, মালউদ্দিন, পারভীন আহত হয়েছে। আহতদের রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, এ ধরনের কোন অভিযোগ এখনো পাই নি। অভিযোগ পেলে তদন্ত মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

রূপগঞ্জে বড় ভাবীর ধারালো  আস্ত্রাঘাতে
দেবর ও জাঁ আহত
নারায়ণগঞ্জের রূপগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে বড় ভাবীর রাম দায়ের আঘাতে দেবর ও তার স্ত্রী আহত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার সকালে উপজেলার সদর ইউনিয়নের দক্ষিণবাগ গ্রামে।
আহত ইসমাইল মিয়া জানান, গুতিয়াব মৌজার এক খন্ড জমি তার পিতা হেবা ঘোষনা দলিল করে দখলে দিলেও বড় ভাই বাবুল মিয়ার হাতে কাগজ পত্রাদি ছিল। এসব কাগজ পত্রাদির ফটোকপি চাইতে গেলে বড় ভাই বাবুল মিয়ার সাথে ইসমাইল মিয়ার কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে বাবুল মিয়া, ভাবী নাছিমা আক্তার, ভাতিজি তানিয়া আক্তার ও ভাতিজা রবিউল মিয়া তাদের ঘরে থাকা দা ও লাঠিসোটা নিয়ে তাকে ও তার স্ত্রীকে পিটিয়ে আহত করে। বাচাঁতে এগিয়ে আসলে নাছিমার হাতে থাকা দা দিয়ে রিয়া আক্তারকে মাথায় কুপিয়ে গুরুতর জখম করে। আহতদের গুরুতর অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ঘটনায় আহত ইসমাইল হোসেন বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।
এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, এ ধরনের একটি অভিযোগ পেয়েছি। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত মোতাবেক আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বিএনপির নেতাকর্মীর সাথে এনসিসি নির্বাচনে কাউন্সিলর প্রার্থী বাচাই সভায় সাবেক সাংসদ গিয়াস উদ্দিন
এনসিসি বিএনপি’র জন্য গণতন্ত্র পূনদ্ধারের নির্বাচন
বিএনপির জাতীয় নির্বাহী কমিটি সদস্য ও নারায়ণগঞ্জ ৪ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, হুমকি ধামকি আর মামলার ভয় দেখিয়ে শহীদ জিয়ার সৈনিকদের রাজপথে থেকে দূরে রাখতে পারবেনা। সঠিক সময় বেগম খালেদা জিয়ার আহবানে রাজপথ দখলে নিয়ে গনতন্ত্র পূর্ণউদ্ধার করবে। এ দেশের রাষ্ট্রক্ষমতায় গ্রহণ করবে। তিনি আরো বলেন,এ নাসিক নির্বাচন হলো আমাদের জাতীয় নির্বাচনের প্রস্ততি। জাতীয় নির্বাচনের প্রথম পরীক্ষা। এ পরীক্ষায় আমাদের পাশ করতে হবে। সরকারের জুলুম অত্যারের বিরুদ্ধে বিএনপি’র প্রার্থীরা বিজয় হলেই,ক্ষতামীনদের মনে চির ধরার প্রথম ধাপ। তিনি বৃহস্পতিবার রাতে তার বাস ভবনে সিদ্ধিরগঞ্জ থানা এলাকার এনসিসি’র ১০টি ওয়ার্ডে বিএনপির ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সাথে এনসিসি নির্বাচনে কাউন্সিলর প্রার্থী বাচাই করা নিয়ে মত বিনিময় সভায় এ কথা বলেন।
এসময় উপস্থিত ছিলেন,সিদ্ধিরগঞ্জে থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান কমিটির যুগ্ন আহবায়ক মনিরুল ইসলাম রবি, থানা বিএনপির সাবেক সাধারন সম্পাদক এমএ হালিম জুয়েল,থানা বিএনপির যুগ্ন আহবায়ক মাজারুল ইসলাম মূয়র, জেলা তাঁতীদলের সাধারন সম্পাদক আকবর হোসেন, জেলা কৃষক দলের সাধারন সম্পাদক রফিকুল ইসলাম উজ্জল, থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক মাজেদুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক ডি এইচ বাবুল, মহানগর জাসাস এর যুগ্ন আহবায়ক মনজুর আহমেদ অনিক, থানা জাসাস এর সভাপতি জাহাঙ্গীর হোসেন স্বাধীন, মহানগর শ্রমিকদলের সভাপতি এসএম আসলাম, থানা যুবদলের সাধারন সম্পাদক জুয়েল প্রধান, থান জাসাস সহ সভাপতি আইউব আলী মুন্সি, নাসিক ৯নং ওয়ার্ড কাউন্সিলর ই¯্রাফিল প্রধান, বিএনপির রওশন আলী, ইকবার হোসেন, আক্তার হোসেন, রহমত উল্লাহ, শরীফ হোসেন, হুমায়ন কবির,উকিল উদ্দিন ভূঁইয়া প্রমূখ।
সাবেক এমপি গিয়াস উদ্ধিন আরো বলেন, বেগম জিয়ার নেতৃত্বে ৩ বার রাষ্ট্র পরিচালনা করা দলটি আজ ১০ বছর ধরে ক্ষমতার বাহিরে। এ সুযোগে বর্তমান সরকার নেতাকর্মীদের বিরোদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছে। জেলে নিচ্ছে। রাজ পথে নামলে রাষ্ট্রয় বাহিনী দিয়ে গুলি করাচ্ছে। মানুষের বাক স্বাধীনতা হরন করছে।গনতন্ত্র বাধ দিয়ে এক নায়েকতন্ত্র ভাবে রাষ্ট্র পরিচালনা করছে। এ থেকে বাহির হতে হবে। তার জন্য বেগম জিয়া নাসিক নির্বাচনে অংশগ্রহন করার ঘোষনা দিয়েছে। নারায়ণগঞ্জের আপামর জনগন এ নির্বাচনের মাধ্যমেই সারা দেশের মানুষের কাছে একটি বার্তা পৌছে দিতে বিএনপির কতটা সুÑসংগঠিত। বাংলাদশের মানুষে গনতন্ত্র বিশ্বাসী। তারা এক নায়েকতন্ত্র চায়না। তাই আমাদের সকলেই মিলে এক সাথে কাজ করলে সিদ্ধিরগঞ্জে ১০ ওয়ার্ডে বিএনপি’র কাউন্সিল প্রার্থীর বিজয় ছিনিয়ে আনতে পারবো। তার জন্য একাধিক ওয়ার্ডে একাধিক প্রার্থী থাকায় ২২ নভেম্বরের মধ্যে ওয়ার্ড বিএনপির ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিলে একক প্রার্থী দিয়ে তার নাম প্রস্তাব করে আমার কাছে লিখিত ভাবে দেওয়ার জন্য আহবান করছি। আমি জেলা ও থানা বিএনপির নেতামর্কীদের সাথে আলোচনা করে কাউন্সিলর প্রার্থী করে তার বিজয় ছিনিয়ে আনতে আমরা প্রকাশ্যে মাঠে নেমে কাজ করবো।আর যদি দলের বাহিরে গিয়ে নির্বাচনের অংশ গ্রহন করে আমরা তার জন্য কাজ করবোনা। তার জন্য যদি দলীয় প্রার্থী পরাজিত হয় দল তার ব্যবস্থা গ্রহণ করবে। তাই দরকার সকল বিভেদ ভূলে গিয়ে ঐক্যবন্ধ হয়ে কাদেকাদ মিলিয়ে সমানে চালাল।

(ছবি-০০৩)
গোদনাইল দক্ষিন ধনকুন্ডা
বাসীর সাথে কান্সিলর
রুহুলের নির্বাচনী সভা
এনসিসি ৮নং ওয়ার্ড দক্ষিন ধনকুন্ডা বাসীর উদ্যোগে নির্বাচনী সভা জনসভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল সাড়ে ৪ টায় দক্ষিন ধনকুন্ডা বাগান বাড়িতে এ সভা অনুষ্ঠিত হয়। বীরমুক্তিযোদ্ধা মজিদ সাউদ এর সভাপতিআব প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাসিক ৯নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন মোল্লা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেনসমাজে সেবক আমান উল্লাহ,আকরাম আলী,জসিম উদ্দিন,আবুল কালাম,মমতাজ উদ্দিন মন্ত,আইনুল হক,বীর মুক্তিযোদ্ধা,হোসেন, আবু সাইদ চৌধুরী প্রমূখ। এসময় কাউন্সিলর রুহুল আমিন মোল্লা বলেন, উন্নয়নের রূপ রেখা করতে সিটি কপোরেশনের ১ থেকে দেড় বছর লেগে ছিল। তার পরে সাড়ে ৩ বছরের ৮নং ওয়ার্ডে যে উন্নয়ণ হয়ে তা ২৭ টি ওয়ার্ডে মধ্যে সবচ্ছ। তিনি অঅরো বলেন, আমি আজ দক্ষীণ ধনকুন্ডা বাসীর কাছে কথা দিচ্ছি আমি যদি আপনাদের ভোটে পূর্ণরায় কাউন্সিলর হতে পারী তাহলে শপদের ২ মাসের মধ্যে দক্ষীণ ধনকুন্ডা বাসীর সকল নাগরীক সুবিধা দেওয়া হবে। আপনাদের চাহিদা পূরন করা হবে। তাই ৮নং ওয়ার্ডে উন্নয়নের জন্য আমাকে আমাকে ভোট দিয়ে বিজয় করুন।
ছবি-০০৪)
এনসিসি’র ৭নং ওয়ার্ডে
কাউন্সিলর প্রার্থী কবিরের
মনোনয়ন পত্র সংগ্রহ
এনসিসি’র ৭নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সমাজ সেবক আলহাজ্ব হুমায়ন কবির মনোনয়ন পত্র সংগ্রহ করেছে। শুক্রবার বিকালে জেলা নির্বাচন অফিস থেকে তিনি মনোয়ণ পত্র সংগ্রহ করেন। এসময় তিনি বলেল, এলাকাবসীর উন্নয়নের ভাগ্য নিয়ে জন্য তাদের দোয়া নিয়ে নির্বাচন করছি। তার পরে বলতে চাই সমাজটা বদলে দিতে সমাজের নির্বাচন করার ইচ্ছা পূষন করেছি।

(ছবি-০০৫)
বাবার কবর জিয়ারত
এনসিসি’র ১০ নং ওয়ার্ড
কাউন্সিলর প্রার্থী সিরাজের
নির্বাচনী প্রচারণা
তরুন ছাত্র নেতা ও সমাজে সেবক হাজী সিরাজ বাবা ও তার মুরুব্বিদের কবর জিয়ারত করেছেন। শুক্রবার বিকাল সাড়ে ৪ টায় নাসিক ৬নং ওয়ার্ডে বামাষ্ট্যান্ড কবর স্থানের পরিবারের সকলকে নিয়ে তিনি জিয়ারত করেন। পরে তিনি গনমাধ্যম কর্মীদের বলেন, নাসিক ১০ ওয়ার্ড থেকে আমি নির্বাচন করার ইচ্ছা পূষন করেছি। তাই আমার বাবা ও পরিবারের অন্যান্য সদসরা অন্ধকার কবরের শুয়ে আছে তারে জন্য মহান আল্লাহর দরবারের দোয়া চেয়ে নির্বাচনের প্রচারের নাম চাচ্ছি। মাহান আল্লাহর রহমত থাকলে আমি ১০নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হবে।

( ছবি-০০৭)
খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে এটিএম কামাল
গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন থামিয়ে দেয়ার চক্রান্ত
নারায়ণগঞ্জ নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে থামিয়ে দেয়ার চক্রান্ত। শুক্রবার (১৮ নভেম্বর) সকালে শহরের ডিআইটি রোডস্থ জেলা ও মহানগর বিএনপির প্রধান কার্যালয়ে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে মহানগর মৎসজীবী দলের বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসকল কথা বলেন।
তিনি আরো বলেন, দেশের বর্তমান বৈরী পরিস্থিতিতে নাসিক নির্বাচনে দেশনেত্রী বেগম খালেদা জিয়া অংশগ্রহনের সিদ্ধান্ত নিয়েছেন। আমরা নারায়ণগঞ্জের তৃনমূলের নেতাকর্মীরা দেশনেত্রীর এই সিদ্ধান্তে উজ্জীবীত। সেই সাথে আমরা আপামর নারায়ণগঞ্জবাসীর পক্ষে দেশনেত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
প্রতিবাদ সভা শেষে দলীয় কার্যালয়ে এটিএম কামাল বিভিন্ন গনমাধ্যমে নাসিক নির্বাচন নিয়ে কথা বলেন। কেন্দ্র থেকে নাসিক নির্বাচনে বিএনপির অংশগ্রহনের খবর শুনে সকাল থেকে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কার্যলয়ে ভীড় করতে থাকে দলের কৌতুহলি নেতাকর্মীরা। এসময় আসন্ন নাসিক নির্বাচনে মেয়র পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশি এটিএম কামাল বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দদের সাথে নির্বাচন বিষয়ে কথা বলেন।
এসময় বিভিন্ন অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর শ্রমিক দলের য্গ্মু আহ্বায়ক মনির মল্লিক, মহানগর মৎসজীবী দলের সাধারণ সম্পাদক পারভেজ মল্লিক, মৎসজীবী দলের শাহরিয়ার চৌধুরী ইমন, মহানগর ছাত্র দলের মাকিদ মোস্তাকীম শিপলু, মোঃ তুষার প্রমুখ।
অন্যদিকে দুপুরে নিজ এলাকা মিশনাপাড়া জামে মসজিদে জুমা’র নামাজ আদায় করে এটিএম কামাল এলাকার মুসল্লিদের কাছে দোয়া চান ও সেখানে উপস্থিত গনমাধ্যমের সাথে কথা বলেন।
( ছবি-০০৮)
না’গঞ্জে বাসদের প্রতিষ্ঠা বার্ষিকী জনসভায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খালেকুজ্জামান
নির্বাচন সুষ্ঠু না হলে না’গঞ্জেই সরকারের মৃত্যু ঘন্টা বাজবে
বাসদ এর ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী ও মহান রুশ বিপ্লবের ৯৯তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ ১৮ নভেম্বর ২০১৬ শুক্রবার বিকাল ৩টায় নারায়ণগঞ্জ কেন্দ্রিয় শহীদ মিনারে জনসভা অনুষ্ঠিত হয়।
বাসদ জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে জনসভায় প্রদান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জননেতা কমরেড খালেকুজ্জামান। আরো বক্তব্য রাখেন বাসদের কেন্দ্রীয় নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ, নাসিক ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, জেলা সিপিবি সভাপতি হাফিজুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলা সভাপতি সেলিম মাহমুদ। সভার শুরুতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র গণসংগীত পরিবেশন করে। বিভিন্ন থানা ও অ লগুলো থেকে ব্যানার, ফেস্টুন, লাল পতাকা নিয়ে মিছিল সহকারে বাসদের নেতা কর্মীরা জনসভায় যোগদান করে।
জনসভায় কমরেড খালেকুজ্জামান বলেন-আজ থেকে ৯৯ বছর আগে ১৯১৭ সালের ৭ নভেম্বর রাশিয়াতে মহামতি লেনিনের নেতৃত্বে পৃথিবীর বুকে প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র তথা শ্রমিক শ্রেণীর রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। ১৯৮০ সালের এই দিনে বাসদ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সামরিক-বেসামরিক স্বৈরশাসন, সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রাম, জাতীয় সম্পদ রক্ষার সংগ্রাম, সা¤্রাজ্যবাদ বিরোধী সংগ্রামসহ শ্রমিক-কৃষক, ছাত্র-নারী-শিশুসহ সমাজের বিভিন্ন অংশের মানুষের ন্যায়সঙ্গত দাবী আদায়ের সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের মৌল চেতনা সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সক্রিয় ভূমিকা রেখে আসছে।
কমরেড খালেকুজ্জামান আরো বলেন-দেশের মানুষ আজ চরম সংকটে নিমজ্জিত। চরম ফ্যাসিবাদী শাসনে গণতন্ত্র আজ নির্বাসিত। শাসক শ্রেণী আকাশ বাতাস ফাটিয়ে তাদের উন্নয়নের ঢাকের বাজনা যেভাবে বাজাচ্ছে তার নীচে চাপা পড়ে যাচ্ছে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ। গ্যাস ও বিদ্যুতের মূল্য আবারও বাড়ানোর ষড়যন্ত্র করছে। স্বাধীনতার পর থেকে শাসক গোষ্ঠীর বুর্জোয়া দলগুলো প্রত্যক্ষ ও পরোক্ষ পৃষ্ঠপোষকতায় জঙ্গীবাদ-সাম্প্রদায়িকতার বিস্তৃতি ঘটেছে। রামু, ব্রাহ্মণবাড়িয়ার নাসির নগর, গোবিন্দগঞ্জের সাঁওতালদের উপর আক্রমনসহ দেশের বিভিন্ন প্রান্তে সংখ্যালঘুদের জমি দখল, ঘর বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট, সরকার প্রশাসন ও সরকারী দলের ছত্রছায়ায় হচ্ছে। নারায়ণগঞ্জের ত্বকী, চ লসহ অনেক হত্যাকান্ডের বিচার হয়নি। এই বিচারহীনতার সংস্কৃতির কারনেই অপরাধ ক্রমাগত বেড়েই চলেছে। সুন্দরবনের ক্ষতি হবে জেনেও সরকার একগুয়েমি করে রামপালে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে।
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন প্রসঙ্গে কমরেড খালেকুজ্জামান বলেন-বর্তমান সরকারের তল্পীবাহক নির্বাচন কমিশন ৫ জানুয়ারীর নির্বাচন, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ নির্বাচনের মাধ্যমে নির্বাচনকে হাস্যকর করে তুলেছে। যদি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচনও একইরকম অনিয়ম, দুর্নীতি, অবৈধ প্রক্রিয়ায় সংগঠিত হয় তাহলে নারায়ণগঞ্জ থেকেই বর্তমান সরকারের মৃত্যু ঘন্টা বেজে উঠবে।
অন্যান্য নেতৃবৃন্দ দুর্নীতি, গুম, খুন, সন্ত্রাস ও মাদকমুক্ত নারায়ণগঞ্জ গড়ে তোলা, রেলে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ডাবল লাইন চালু করা, শীতলক্ষ্যাকে দূষণমুক্ত করা, শীতলক্ষ্যা ব্রিজ নির্মাণ, শহরকে যানজটমুক্ত করা, ডিএনডির জলাবদ্ধতা নিরসনে পদক্ষেপ গ্রহণ, পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ নির্মাণের দাবী জানান।
( ছবি-০০৯)
এনসিসি’র ২নং ওর্য়াড
কাউন্সিলর প্রার্থী
ইকবালের গণসংযোগ
সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকায় গনসংযোগ করেন নাসিক ২নং ওর্য়াড কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ ইকবাল হোসেন। গতকাল শুক্রবার বিকালে সিদ্ধিরগঞ্জের সানারপাড়, কান্দাপাড়া, সাহেবপাড়া,মিতালী মার্কেট এলাকায় এ গনসংযোগ করেন যুব সমাজের অহংকার জনদরদী বিশিষ্ঠ ব্যাবসায়ী মোহাম্মদ ইকবাল হোসেন। এসময় অন্যান্যদের মধ্য আরো উপস্থিত ছিলেন সমাজসেবক হাজী ইদ্রিস আলী, হাজী জহিরুল ইসলাম, গিয়াসউদ্দিন, আজমত আলী, নবীর হোসেন, হাবুল মিয়া, মোক্তার হোসেন, জাকির হোসেন, হাজী আবুল কালাম, আনোয়ার হোসেন, ইসমাইল হোসেন, কামাল হোসেন, পলাশ, মিশু, জসিমউদ্দিন, অরবিন ও মহিউদ্দিন মাস্টার প্রমূখ।
( ছবি-০০১০)
আলীগ নেতার মা
জালকুড়িতে গোলবদন
নেছার কুলখানিতে
দোয়া মাহফিল
সিদ্ধিরগঞ্জের জালকুড়িতে আওয়ামীলীগ নেতা ও ২ শে আগস্ট বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আলহাজ্ব মজিবুর রহমান প্রধানের মাতা গোলবদন নেছার কুলখানি উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বাদ জুম্মা সিদ্ধিরগঞ্জের জালকুড়ি সিকদার বাড়ী পুলস্থ আলহাজ্ব মজিবুর রহমানের নিজ বাসভবনে এ মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যদের মধ্য আরো উপস্থিত ছিলেন সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী ইয়াসিন মিয়া, সিদ্ধিরগঞ্জ আ লিক শ্রমিকলীগের সভাপতি আব্দুস সামাদ বেপারী, সাধারণ সম্পাদক সালাউদ্দিন, ৯নং ওর্য়াড আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন মাস্টর, সমাজসেবক আসাদুজ্জামান, সামছুল আলম বাচ্চু, দেলোয়ার হোসেন, মিজানুর রহমান, শাহজাহান, ইমরান হোসেন প্রধান ও হাবিবুর রহমান প্রমূখ।
সোনারগাঁয়ে প্রবাসীর
বাড়িতে চুরি ॥ আটক ১

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে প্রকাশ্য দিবালোকে এক সৌদি প্রবাসীর বাড়িতে চুরির ঘটনা ঘটেছে। উপজেলার দড়িকান্দি গ্রামে গতকাল শুক্রবার বিকেলে এ ঘটনা ঘটে। এসময় চোরেরদল ওই প্রবাসীর বাড়ির প্রধান ফটকের তালা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে নগদ ২০ হাজার টাকা, ১৬ ভরি স্বর্ণালংকার ও ১টি ডিএসএলআর ক্যামেরাসহ প্রায় ৭ লাখ টাকার মালামাল চুরি করে নিয়ে যায়। চোরের উপস্থিতি টের পেয়ে এসময় এলাকাবাসী ধাওয়া করে আল আমিন (২৩) নামের এক চোরকে আটক করে গণধোলাই দিয়ে পুলিশের কাছে সোপর্দ করে। এসময় তার কাছ থেকে প্রবাসীর বাড়ি থেকে চুরি হওয়া ডিএসএলআর ক্যামেরা উদ্ধার করা হয়। এঘটনায় শুক্রবার রাতে সোনারগাঁও থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলাার সনমান্দি ইউনিয়নের দড়িকান্দি গ্রামের মৃত খন্দকার সুলতানের ছেলে সৌদী প্রবাসী খন্দকার মনিরুল ইসলামের বাড়িতে গতকাল শুক্রবার বিকেলে ৩/৪ জনের একটি চোরেরদল হানা দেয়। এসময় চোরেরদল ওই প্রবাসীর বাড়িতে কাউকে দেখতে না পেয়ে ঘরের প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে। পরে চোরেরদল ওই প্রবাসীর ঘরের ভেতরের আসবাবপত্র তছনছ করে নগদ ২০ হাজার টাকা, ১৬ ভরি স্বর্ণালংকার ও ১টি ডিএসএলআর ক্যামেরাসহ প্রায় ৭ লাখ টাকার মালামাল চুরি করে নিয়ে যায়। এসময় চোরের উপস্থিতি টের পেয়ে এলাকাবাসী ধাওয়া করে আল আমিন নামের এক চোরকে হাতেনাতে আটকের পর গণধোলাই দিয়ে পুলিশের কাছে সোপর্দ করে। পুলিশ তার কাছ থেকে প্রবাসীর বাড়ি থেকে চুরি হওয়া ডিএসএলআর একটি ক্যামেরা উদ্ধার করে।
সৌদি আরব প্রবাসি খন্দকার মনিরুল ইসলামের স্ত্রী মোসাঃ শিল্পী আক্তার জানান, গতকাল শুক্রবার দুপুরে সে তার দুই ছেলেকে সঙ্গে নিয়ে বোনের বাড়িতে বেড়াতে যায়। চোরেরদল এ সুযোগে তার বাড়িতে চুরির ঘটনা ঘটায়।
সোনারগাঁও থানার উপ পরিদর্শক (এসআই) আব্দুল হক সিকদার জানান, আটককৃত চোর আল আমিনের বাড়ি শরিয়তপুর জেলার সদর উপজেলার ধুবলাকান্দা গ্রামে। তার পিতার নাম মোঃ শাহজাহান। সে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানার শিমরাইল এলাকায় একটি বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করে। এঘটনায় প্রবাসী খন্দকার মনিরুল ইসলামের ছেলে মোঃ সজীব বাদী হয়ে শুক্রবার রাতে সোনারগাঁও থানায় একটি অভিযোগ দায়ের করেছে।
মহাসড়কে সড়ক ও জনপথের উচ্ছেদ অভিযানে স্বজনপ্রীতির অভিযোগ
প্রতিবাদে স্থানীয়দের বিক্ষোভ মিছিল

নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গত কয়েক দিনের উচ্ছেদ অভিযানে সড়ক ও জনপথ অধিদপ্তরের বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগে স্থানীয়দেরকে বিক্ষোভ করতে দেখা গেছে। গত সোমবার (১৪ নভেম্বর) থেকে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পর্যন্ত ৪দিনে চিহ্নিত চাঁদাবাজদের স্থাপনা বহাল রেখে গরীব অসহায় ফুটপাত ব্যবসায়ী ও সামাজিক সংগঠন মাদানীনগর কল্যাণ সমিতির কার্যালয়সহ স্থাপনায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার (১৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় নাসিক ৩নং ওয়ার্ডের মাদানীনগর এলাকায় সওজ’র এহেন কর্মকান্ডের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও বিক্ষোভ জানিয়েছে এলাকাবাসী।
স্থানীয়দের অভিযোগে জানা যায়, চিহ্নিত চাঁদাবাজদের স্থাপনা বহাল রেখে গরীব দু:খী মানুষের পেটে লাথি মারায় সওজ’র ভুমিকা নিয়ে তীব্র সমালোচনা ও নানা প্রশ্ন সৃষ্টি হয়েছে সিদ্ধিরগঞ্জবাসী মধ্যে। সাধারন ব্যবসায়ীদের অভিযোগ যাদের টাকা আছে ও এলাকার প্রভাবশালী তারাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মাসোহারা দিয়ে তাদের স্থাপনা বহাল রেখে উচ্ছেদ অভিযান চালানো একধরনের আইওয়াশ ছাড়া কিছুই না। এই নিয়ে এলাকাবাসীর মাঝে ও ফুটপাতের চা দোকানে আলোচনা সমালোচনার ঝড় বইছে।
এ ছাড়াও জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২৪ নভেম্বর) গনভবন থেকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন উপলক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কথা বলবেন। এ জন্য সড়ক ও জনপথ অধিদপ্তর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাড়ে ৭ কিঃ মিঃ আট লেন প্রকল্পের দু’পাশে অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদে অভিযান চালায়। সোমবার থেকে চলমান উচ্ছেদ অভিযানে যাত্রাবাড়ী থেকে সাইনবোর্ড হয়ে শিমরাইল মোড় পর্যন্ত সাড়ে ৭ কিলোমিটার এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও সানারপাড় বাস ষ্ট্যান্ডের উত্তর পাশে নামধারী আওয়ামীলীগ নেতা চিহ্নিত মাদকসেবী বাবা সুলতানের নির্মিত দ্বিতল বিশিষ্ট বাঙ্গালী মার্কেট, শিমরাইল মোড়ে সড়কের উত্তর পাশে আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেট শপিং মলের বাউন্ডারী দেয়াল ও অফিস, খান্কা মসজিদ সংলগ্ন সরকারি জায়গায় অবৈধ ভাবে গড়ে উঠা ফাউন্ডেশন মার্কেট বিল্ডিং, পরিবহন কাউন্টার ও চিহ্নিত কিছু দোকান বহাল রেখে মাদানীনগর এলাকায় মহাসড়ক থেকে দেড়’শ ফুট দুরে অবস্থিত মাদানীনগর কল্যাণ সমিতির কার্যালয়সহ এসব এলাকার অসহায় নিরীহদের সকল দোকানপাট উচ্ছেদ করা হয়। সড়ক ও জনপথ বিভাগের এহেন কর্মকান্ডে হতবাক স্থানীয় এলাকাবাসী।
মহাসড়কের দক্ষিণপাশে মামুন নামের এক ফল ব্যবসায়ী জানায় হাবিবুল্লাহ হবুলের বিশাল মার্কেটের আংশিক উচ্ছেদ করা হলেও অদৃশ্য কারনে সওজ কর্মকর্তারা ঐ মার্কেট উচ্ছেদ না করেই ফিরে যায়। স্থানীয়দের ধারনা মোটা অংকের আর্থিক সুবিধা পেয়ে হয়তো তারা মার্কেটটি বহাল রেখেছে। অভিযোগ রয়েছে, হাবিব উল্লাহ হবুল ও ছাদেক গং উক্ত জায়গাটি পানি উন্নয়ন বোর্ড থেকে নার্সারি করার নামে ১০ শতাংশ জায়গা ২বছরের জন্য লিজ নেয়। লিজ নেওয়ার পর পরে এই চক্রটি পানি উন্নয়ন বোর্ডে কিছু অংশ ও সড়ক জনপথের জায়গা দখল করে স্থায়ীভাবে মার্কেট নির্মাণ করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়। পরবর্তীতে সড়ক জনপথ কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় সাধারণ ডায়েরী করলেও কোন এক অদৃশ্য ইশারায় ঐ মার্কেটটি আর উচ্ছেদ করা হয় নাই।
এ ব্যাপারে সওজ’র নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী অলিউল হোসেন জানায়, আমরা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশে মহাসড়কে উচ্ছেদ অভিযান চালিয়েছি। যদি কোথাও কোন স্থাপনা উচ্ছেদের আওতার বাইরে থাকে আমরা তা চিহ্নিত করে ব্যবস্থা নেব।
এসময় উপস্থিত ছিলেন, মাদানীনগর কল্যাণ সমিতির সহ-সভাপতি গোলাপ হোসেন মেম্বার, সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, যুগ্ন সাধারন সম্পাদক আব্দুস সাত্তার, মিনার হোসেন, সদস্য মাজহার আলম বিপু, বীরুক্তিযোদ্ধা আবুল হোসেন,আ: আজিজ, মো: সালেমসহ এলাকার শতাধিক বাড়ীর মালিক ও গন্যমান্য ব্যক্তিবর্গ প্রমূখ।
এই দিকে ক্ষতিগ্রস্থ হকাররা ক্ষোভ জানিয়ে জানায়, এই চক্রটি স্থানীয় প্রশাসন ও সড়ক জনপথ কর্তৃপক্ষকে মোটা অংকের মাসহারা দিয়ে মার্কেটের নামে নিবিঘেœ চাঁদাবাজি করে আসছে। তাই প্রতিবারই এসব প্রভাবশারীদের স্থাপনা থেকে যায় উচ্ছেদ অভিযানের আওতার বাইরে। এসব অনিয়ম দুর্নীতি সম্পর্কে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করার জন্য সড়ক ও জনপথ বিভাগ ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে স্থানীয় এলাকাবাসী।
না’গঞ্জের বাজারে সবজির দাম কমছে
শীতকালীন শাক-সবজির পর্যাপ্ত সরবরাহ থাকায় রাজধানীর বাজারগুলোতে সবজির দাম কমতির দিকে। তবে নতুন আলুর সরবরাহ তুলনামূলক কম থাকায় দাম কিছুটা বেশি।
এছাড়া অপরিবর্তিত রয়েছে মাছ, মাংস ও মুদি পণ্যের দাম। শীত বাড়ার সঙ্গে সঙ্গে বাজারে শীতকালিন শাকসবজির সরবরাহ আরো বাড়বে।
শুক্রবার সকালে দ্বীগুবাবুর সবজি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের চেয়ে ফুলকপি প্রতি পিস পাঁচ টাকা কমে বিক্রি হচ্ছে ২৫ টাকা দরে, বাঁধা কপি ৩০ টাকা, পাকা টমেটো ৮০ টাকা এবং কাঁচা টমেটো ৩০ টাকায় বিক্রি হচ্ছে।
শিম প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকা, করল্লা ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। পেঁপে গত সপ্তাহের চেয়ে কেজিতে পাঁচ টাকা কমে ২৫ টাকা এবং বেগুন ৩৫ টাকায় বিক্রি হচ্ছে। লাউ শাক প্রতি আঁটি ২৫ টাকা, লাল শাক, কলমি শাক ও পালন শাক প্রতি দুই আঁটি ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।
মাছের বাজারে দেখা গেছে, বড় চিংড়ি প্রতি কেজি ৫ থেকে ৬০০ টাকা, কৈ মাছ (চাষের) ১৫০ টাকা, রুই মাছ ২০০ টাকা। তবে ইলিশের চাহিদা কম থাকায় মাঝারি আকারের প্রতি পিস ইলিশ ৫০ টাকা কমে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।
বাজারে দেশি মুরগি ২৫০ টাকা থেকে ৩০০ টাকা, ব্রয়লার মুরগি ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশি মুরগির ডিম হালি ৫০ টাকা, ফার্মের ৩৪ টাকা এবং হাঁসের ডিম ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
মুদি দোকানি আলি মিয়া জানান, ভারতীয় পেঁয়াজ পাঁচ টাকা বেড়ে ৩৫ টাকা, দেশি পেঁয়াজ ৪০ টাকা, আদা (চীনা) ৮০ টাকা, দেশি আদা ৯০ টাকা, রসুন ১২০ টাকা, মসুর ডাল ১৪০ টাকা, খেসারি ডাল ৫০ টাকা এবং মুগ ডাল ১১৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া সয়াবিন তেল প্রতি লিটার ১০৫ টাকা ও সরিষার তেল ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।
এনসিসি’র নির্বাচন বিএনপি’র চ্যালেঞ্জ
আসন্ন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি অংশ গ্রহনের সিদ্ধান্ত নেওয়ায় উজ্জীবিত হয়ে উঠেছে দলটির তৃণমূল নেতৃবৃন্দ। এই নির্বাচনকে উপলক্ষ্য করে আবারো ঘুরে দাঁড়াবে নারায়ণগঞ্জ বিএনপি-এমনটাই অভিমত তাদের। তাই নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নিজেদের মধ্যেকার ভেদাভেদ ভুলে গিয়ে নারায়ণগঞ্জ বিএনপি’র সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হয়ে আসন্ন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ঝাঁপিয়ে পরার আহবান জানিয়েছেন শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা।
ঘটনার বিবরনে প্রকাশ, ২০০৬ সালে ক্ষমতা ছাড়ার পর দীর্ঘ প্রায় দশ বছর ক্ষমতার বাইওে বিএনপি। ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে এতোটা দীর্ঘ সময় ক্ষমতাহীন থাকার অভিজ্ঞতা ছিলো না দলটির মাঠ পর্যায়ের নেতাকর্মীদের। তাই এ সময়ে সরকারী দলের হামলা মামলায় জর্জরিত হয়ে দিশেহারা অবস্থা তাদের। নারায়ণগঞ্জ বিএনপি’র নেতাকর্মীদেও অবস্থা আরো বেশী নাজুক। বছরের বেশীরভাগ সময়ই তাদের কাটাতে হয় কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে কিংবা ঘর বাড়ি ছেড়ে পালিয়ে যাযাবর বেশে। তাছাড়া নারায়ণগঞ্জ বিএনপি’র সিনিয়র নেতারা ব্যক্তিগত দ্বন্দে জরিয়ে বিভক্ত হয়ে পরায় মাঠ পর্যায়ের নেতাকর্মীদের হতাশা দিনকে দিন বেড়েই চলছিলো। গত নাসিক নির্বাচনে মেয়র পদে বিজয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া হওয়ার পর পুরোপুরিই ভেঙ্গে পরে দলটির সাংগঠনিক কাঠামো। এমতাবস্থায় নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির আসন্ন নির্বাচন উপলক্ষে ঐক্যের ডাক দেয় আইনজীবী নেতারা। কারন নারায়ণগঞ্জ আইনজীবী সমিতিতে বিএনপি’র দীর্ঘদিনের ঐতিহ্য ফিরিয়ে আনতে ঐক্যের কোন বিকল্প ছিলো না। আইনজীবী নেতাদের ডাকে সাড়া দিয়ে বিভেদ কোন্দলে জর্জরিত নারায়ণগঞ্জ বিএনপি’র সিনিয়র নেতারা ঐক্যবদ্ধ হয়ে জাতীয়তাবাদী প্যাণেলের পক্ষে প্রচারনায় অংশ নেন। আর এতে করে আবারো নতুন করে আশার আলো দেখতে পায় অন্ধকারে নিমজ্জিত নারায়ণগঞ্জ বিএনপি’র তৃণমূল নেতাকর্মীরা। এবং এই ঐক্য ধরে রেখে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে এর ধারাবাহিকতা অব্যহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন তারা। কিন্তু নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে নাসিক নির্বাচনে অংশ গ্রহনের বিষয়ে টালবাহানা শুরু করে কেন্দ্রীয় বিএনপি। এতে করে আবারো হতাশার সাগরে নিমজ্জিত হতে হয় তাদের। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নাসিক নির্বাচনে অংশ গ্রহনের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় বিএনপি’র নীতি নির্ধারকরা। আর এই খবরে আবারো চাঙ্গা হয়ে উঠে বিএনপি শিবির। সর্ব শক্তি নিয়োগ করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের মেয়র পদসহ কাউন্সিলর পদগুলোতে দলীয় প্রার্থীদের বিজয়ী করতে বদ্ধ পরিকর তারা। আর এখান থেকেই ঘুরে দাড়িয়ে রাজধানী ঢাকার পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ থেকে সরকার পতনের আন্দোলনের সূচনা করতে চায় তারা।
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন——————————
দ্বিতীয় দিনে ৩ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়ন পত্র সংগ্রহের প্রথম দিন মনোনয়ন সংগ্রহে প্রার্থীদের মধ্যে বেশ উৎসাহ দেখা গেলেও দ্বিতীয় দিন তেমন পরিলক্ষিত হয়।
শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জ নির্বাচন কমিশন কার্যালয় থেকে মাত্র ৩ জন সাধারন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।
বিষয়টির সত্যতা নিশ্চিত করে নাসিক নির্বাচনের সহকারী রিটানিং কর্মকর্তা মো: তারিফুজ্জামান জানান, শুক্রবার সাপ্তাহিক ছুিটর দিন হওয়ায় সম্ভবত প্রার্থীদের মাঝে তেমন উৎসাহ দেখা যায়নি। এদিন ৩ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। আর কয়েকজন জমা দিয়েছেন।
এনিয়ে মনোনয়ন পত্র বিতরনের দুই দিনে একজন মেয়র প্রার্থী ও ১১৫ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। সিটি নির্বাচনের মনোনয়ন পত্র বিতরনের প্রথম দিন একজন মেয়র প্রার্থী, সম্ভাব্য ১১২ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। তন্মধ্যে সংরক্ষিত মহিলা আসনের জন্য করেছেন ১৮ জন।
আগামী ২৪ নভেম্বর পর্যন্ত মনোনয়ন পত্র সংগ্রহ ও জমা দেয়া যাবে।
( ছবি-০০১১)
আ’লীগ নেতা গোলাম
মোস্তফার স্মরণ সভা
কাশিপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মরহুম গোলাম মোস্তফা স্মরণে মিলাদ দোয়া মাহফিল এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৮ নভেম্বর) কাশিপুর সমাজ উন্নয়ন সংসদে ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি গিয়াসউদ্দিন আহাম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফতুল্লা থানা আওয়ামীলীগের সভাপতি এম সাইফউল্লাহ বাদল।
প্রধান অতিথির বক্তব্যে এম সাইফউল্লাহ বাদল বলেন, আমরা যারা দল করি কিংবা দলের নেতৃত্ব প্রদান করি সবাই দেশকে ভালবাসার মধ্য দিয়ে স্ব স্ব এলাকাকে উন্নয়ন করার চেষ্টা করি। বেঁচে থাকাকালীন সময়েতো চেষ্টা থাকা স্বত্ত্বেও মূল্যায়নের সুযোগটা কমই পেয়ে থাকি। তবে আমরা চাই তৃণমূল থেকে শুরু করে সকল শ্রেনীর নেতৃবৃন্দকে মূল্যায়ন করার জন্য। সেই লক্ষ্যেই কাশিপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মরহুম গোলাম মোস্তফাকে স্মরনীয় করাসহ তার গুনগুলো আমাদের আজীবন বেঁেচ থাকুক সে লক্ষ্যে মরহুম আওয়ামীলীগ নেতার নাম করন অনুসারে কাশিপুর গুদাম বাড়ী থেকে গোগনগর ব্রীজের শেষ মাথা পর্যন্ত নতুন রাস্তার কাজ করা হবে বলে তার বক্তব্যে একথা বলেন।
তিনি আরো বলেন, অত্র এলাকার বিশিষ্ট সমাজসেবক নাজির সিকদার উক্ত রাস্তাটি নতুনভাবে করার জন্য প্রতিদিন আমায় অনুরোধ করেন। শত কর্মব্যস্ততার মধ্য দিয়েও তিনি আমাদের এ আলোচনায় যোগ দিয়েছেন। আমি তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করি।
উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, স্থাণীয় গণ্যমাণ্য ব্যাক্তিবর্গের মধ্যে নাজির সিকদার, প্রবীন আওয়ামীলীগ নেতা মোসলেম উদ্দিন সিকদার, স্থাণীয় মুরুব্বী ইমরান হোসেন, হাজ্বী নাছির উদ্দিন, মহিউদ্দিন সর্দার, কাশিপুর ইউপির সাবেক চেয়ারম্যান মোমেন সিকদার, ইউপি সদস্য শামীম আহাম্মেদ লোনা, মেজবা উদ্দীন পলাশ প্রমুখ।
(ছবি-০০১২)
চেয়ারম্যান বাড়িতে আয়োজিত বৈঠকে না’গঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী
আমি সন্ত্রাসের বিরুদ্ধে এটাই আমার অপরাধ
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভী বলেছেন, আমি জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি। সিটি কর্পোরেশনের বর্তমান মেয়র। অথচ আওয়ামীলীগের বর্ধিত সভা থেকে দলীয় মনোনয়নের জন্য আমার নাম পাঠানো হয়নি। কেন পাঠানো হয়নি ? আমি সন্ত্রাসের বিরুদ্ধে এটাই আপরাধ ? আমি ত্বকী হত্যার বিচার চাই এটা-ই আমার অপরাধ ? আমি এখনো বলছি আমি সবসময় অন্যায়ের প্রতিবাদ করে যাবো। এ শহরে যারা মানুষকে কথা বলতে দেয় নাই, রামরাজত্ব কায়েম করেছিলো, তারা চায়না অন্য কেউ মাথা তুলে দাড়াক।
শুক্রবার সন্ধায় নগরীর দেওভোগের চেয়ারম্যান বাড়ি এলাকায় অবস্থিত তার পৈত্রিক বাড়িতে আয়োজিত বৈঠকে তিনি একথা বলেন। সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে এ বৈঠকে তার নিজ পরিবার, আত্মীয়-স্বজন, এলাকাবাসি ও পীর ভাই-বোনদের নিয়ে এ বৈঠক আয়োজন করা হয়। প্রতি নির্বাচনের আগে এ ধরনের বৈঠক করা তাদের পারিবারিক ঐতিহ্য। তবে বাড়ির উঠানে আয়োজন করা এ বৈঠক লোকে লোকারণ্য হয়ে যায়। উঠান ছাপিয়ে রাস্তায়, আশে-পাশের ভবনের ছাদেও মানুষ দাড়িয়ে মেয়র আইভীর কথা শোনেন।
বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ হোসিয়ারী সমিতির সাবেক সভাপতি আব্দুর রাশেদ রাশু, মুক্তিযোদ্ধা কমান্ডার আমিনুল ইসলাম, মেয়রের বোনের স্বামী জেলা যুবলীগের সভাপতি আব্দুল কাদির, মেয়রের ছোট ভাই শহর যুবলীগের সাধারন সম্পাদক আহম্মদ আলী রেজা উজ্জ্বল, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক ক্রিড়া সম্পাদক খাজা রহমত উল্লাহ, স্বেচ্ছাসেবক লীগের মহানগরের সভাপতি নিজাম উদ্দিন, সাবেক কমিশনার খাজা আহসান উল্লাহ প্রমুখ।
বৈঠকে আইভী আরো বলেন, গত নির্বাচন আর এ নির্বাচনের পরিস্থিতি একেবারেই ভিন্ন। এবার দলীয় প্রতীকে নির্বাচন হবে। যেহেতু দলের প্রতীকে ভোট হবে সেহেতু দল নৌকা না দিলে আমি নির্বাচন করবো না। আমি প্রমান করেছি আমি কাজ করতে পারি। প্রধানমন্ত্রী যদি মনে করেন আমি সিটি কর্পোরেশন চালাতে সক্ষম তাহলে আমাকে মনোনয়ন দিবেন। আর মনোনয়ন পেলে আপনাদের সন্তান হিসেবে আপনাদের সাথে নিয়ে নির্বাচন করতে চাই। আর দল মনোনয়ন না দিলে নির্বাচন করবো না।
এ পর্যায়ে সভার প্রায় সবাই দাড়িয়ে মনোনয়ন না পেলেও তাকে নির্বাচন করার দাবী জানান। তিনি সবাইকে শান্ত করে আবারো মনোনয়ন না পেলে নির্বাচন করবেন না বলে জানান।
তিনি বলেন, নারায়ণগঞ্জের একজন নেতা আমার বিরুদ্ধে মিথ্যাচার করে চলেছে। আমি জামাত-বিএনপি’র কোনো ধরনের লেজুরবৃত্তি না করলেও তিনি এধরনের প্রচার চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় যারা হত্যা, ধর্ষন, লুন্ঠন করেছে তাদের সাথে আমার কোনো আপোষ নাই। এ শহরে কেউ কেউ একই ঘরে দুই দলের রাজনীতি করে। আমরা এ রাজনীতি করিনা।
শুক্রবার জুম্মার নামাজের পরে তিনি নবীগঞ্জে কদম রসুল দরগায় যান। এ দরগায় নবীজির পায়ের ছাপ রয়েছে।
(ছবি-০০১৩)
নারী উদ্যোক্তা দিবসে পাইকারি বিক্রেতাদের প্রতিশ্রুতি
পণ্য বিক্রির যোগাযোগ করে দেবো
নারী উদ্যোক্তা দিবস উপলক্ষে ব্রাকের ইইপি প্রজেক্ট আয়োজিত সভায় নারায়ণগঞ্জের রুপগঞ্জের পাইকারি ব্যবসায়ীরা বলেছেন, উদ্যোক্তা হিসেবে নারীরা এগিয়ে আসলে আমরা তাদের স্বাগত জানাবো। তাদের পণ্য বিক্রির জন্য প্রয়োজনীয় যোগাযোগ করে দেবো। এবং দেশের অন্যতম বৃহৎ পাইকারি মার্কেট রুপগঞ্জের গাউসিয়া মার্কেটে নারী উদ্যোক্তাদের জন্য আলাদা কর্নার করে দেয়ারও ব্যবস্থা করে দেবো।
ব্রাকের ইইপি প্রকল্পের নারী উদ্যোক্তাদের সাথে তাদের সহযোগিতাকারি পাইকারি ব্যবসায়ীদের এক সভা শুক্রবার দুপুরে রুপগঞ্জের কলাপাতা রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। এ সভায় পাইকারি ব্যবসায়ীরা নারী উদ্যোক্তাদের এ প্রতিশ্রুতি দেন।
গাউসিয়া মার্কেট কমিটির সাধারন সম্পাদক আব্দুল মালেক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারন সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, বিশেষ অতিথি ছিলেন ব্রাকের ইইপি প্রজেক্টের সিনিয়র ম্যানেজার গোলাম মেস্তফা, গাউসিয়া মার্কেট কমিটির সদস্য মোহাম্মদ হোসেন, বক্তব্য রাখেন পাইকারি বিক্রেতা আব্দুর রশিদ, মন্নাফ, নারী উদ্যোক্তা কাকলী আক্তার, জরিনা বেগম, জোহরা, শিলা রানী প্রমুখ।
ব্রাকের ইইপি প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জ জেলার তিন হাজার ছয়শ নারীকে বিভিন্ন ধরনের প্রশিক্ষন দেয়া হয়েছে। এসব প্রশিক্ষনের মধ্যে রয়েছে সব্জি চাষ, মাশরুম চাষ, প্যাকেজিং, আগড়বাতি-মোমবাতি তৈরী, পশু পালনসহ তেরো ধরনের বিষয়। প্রশিক্ষন যাতে সমাজের চাহিদানুযায়ী হয় সেজন্য আগে মার্কেট সার্ভে করা হয়। এছাড়া এসব উদ্যোক্তা যাতে সহজে ব্যাংকের ক্ষুদ্র ঋন পান সেজন্য বিভিন্ন ব্যাংকের সাথে যোগাযোগ করিয়ে দেয়া, বিক্রিতে সহযোগিতার জন্য পাইকারি ক্রেতাদের সাথে যোগাযোগ করিয়ে দেয়ার কাজটি ব্রাক করে। এদের মধ্যে তিন হাজার তিনশ চৌত্রিশজন কোন না কোন কাজে যুক্ত হয়ে নিজেদের আর্থিক অবস্থার উন্নতি করেছেন।#
( ছবি-০০১৪)
নীট কনসার্ণ গ্রুপ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ-২০১৫-১৬
চ্যাম্পিয়ণ না’গঞ্জ ক্রিকেট একাডেমীর শুভ সূচনা
গতকাল ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে নীট কনসার্ণ গ্রুপ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ ২০১৫-১৬ এর খেলা শুরু হয়েছে। নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের উদ্বোধন করেন জেলা প্রশাসক রাব্বী মিয়া। ক্রিকেট উপ-কমিটির আহ্বায়ক এজেডএম ইসমাইল বাবুলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক হানিফ ভূঁইয়া। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থার সহ-সভাপতি আলহাজ¦ খবির আহমেদ,ফারুক বিন ইউসুফ পাপ্পু,সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু,যুগ্ম সম্পাদক খোরশেদ আলম নাসির,জাকির হোসেন শাহীন,সদস্য জাহাঙ্গীর আলম,মোঃ আসলাম,মাহবুবুল হক উজ্জল,তৌহিদ হোসেন শ্যামল প্রমুখ।
উদ্বোধনী দিনে গতবারের চ্যাম্পিয়ণ নারায়ণগঞ্জ ক্রিকেট একাডেমী ওপেনার ইমরান ও এম.এইচ শান এর অর্ধশত রানের উপর ভর করে ৯৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে পোলষ্টার ক্লাবকে। সকালে টস জিতে প্রথমে ব্যাট করে একাডেমী ২৩৫ রান তোলে ৯ উইকেটে। ইমরান ৭৪,শান ৫২,সুমিত ও নাদিম ২৪ রান করেন। পোলষ্টারের রাহি ও শাওন ৩ উইকেট দখল করেন। জবাবে পোলষ্টার ৪৩.৩ ওভারে ১৪১ রানে সবাই আউট হয়ে যায়। দলের পক্ষে সোহাগ ৪৫, সুমন ২০ এবং হাবিব ১৭ রান করেন। একাডেমীর সাদ,শাহজাহান এবং আল-আমিন ২টি করে উইকেট দখল করেন।
সংক্ষিপ্ত স্কোরঃ নারায়ণগঞ্জ ক্রিকেট একাডেমীঃ২৩৫/৯(৪৯ ওভার) ইমরান-৭৪,শান-৫২,সুমিত-২৪,নাদিম-২৪,শরীফ-১৭।অতিঃ১০। রাহি-৩/৩২,শাওন-৩/৪১,হাবিব-২/৪৩।
পোলষ্টারঃ১৪১/১০(৪৩.৩ ওভার) সোহাগ ৪৫, সুমন ২০, হাবিব ১৭। অতি ঃ ১৬। আল-আমিন-২/১৫,সাদ-২/১৮,শাহজাহান-২/২১।
জমি দখলের অভিযোগ
ফতুল্লা আ’লীগ নেতার
বিরুদ্ধে জিডি
নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় জমি দখল করে ড্রেজারের পাইপ স্থাপনের অভিযোগে স্থানীয় আওয়ামী লীগ নামধারী নেতা আলীম শেখ সহ দুইজনের বিরুদ্ধে জিডি হয়েছে। শুক্রবার ১৮ নভেম্বর ফতুল্লার কানাইনগর এলাকার আওলাদ শেখ বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় জিডিটি দায়ের করেন।
এতে আওলাদ অভিযোগ করেন, আমার আমার ২৭শতাংশ জমির উপর সম্প্রতি ফতুল্লার গোপালনগর কানাইনগর এলাকার আলীম শেখ ও আজিজুল ইসলাম নামের দুইজন সহ আরো ৭ থেকে ৮ জন ভূমিদস্যু শুক্রবার বিকেলে আসে। ওই সময়ে তারা জোর করে দখলের উদ্দেশ্যে বালু ভরাটের পাইপ স্থাপনের চেষ্টা করে। আমার আশংকা বাধা প্রদান করলে বিবাদীরা আমাকে যে কোন ধরনের ক্ষতিসাধন করতে পারে।
আওলাদ শেখ এহেন ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছে। ফতুল্লা মডেল থানার ওসি কামালউদ্দিন জানান, ঘটনা তদন্তের একজন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।
এনসিসি’র নির্ধারিত সময়ের পরও————————————–
আ’লীগ নেতার ব্যানার ফেস্টুন সরেনি
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের নির্ধারিত সময় পার হলেও একটি ওয়ার্ডে এখনো নির্বাচনী ব্যানার ফেস্টুন সরায়নি একজন কাউন্সিলর প্রার্থী। ওই প্রার্থী গতবারও নির্বাচন করে বর্তমান কাউন্সিলরের কাছে পরাজিত হন।
সরেজমিনে শুক্রবার জুম্মার নামাজের পর দেখা যায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩ নং ওয়ার্ডের বিভিন্ন স্থানে এখনো আওয়ামীলীগের সমর্থিত প্রার্থী রবিউল হোসেনের ফেস্টুন ফাটানো দেখা যায়। নির্বাচন কমিশনের পক্ষ থেকে নিজ দায়িত্বে এসব ব্যানার ফেস্টুন সরাতে নির্দেশ ইয়ার পাশাপাশি মহানগর আওয়ামীলীগের প্রস্তাবিত মেয়র আনোয়ার হোসেনও সকলকে তা সরিয়ে নিতে অনুরোধ করেন।
মঙ্গলবার (১৫ নভেম্বর) নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের আগাম পোস্টার, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, দেয়াল লিখন, লিফলেট নিজ উদ্যোগে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের নির্দেশ দেয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইসির উপ-সচিব মো. নুরুজ্জামান তালুকদার জানান, “প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা ৫ ডিসেম্বর থেকে প্রতীক নিয়ে প্রচার শুরু করতে পারবেন। এর আগে যে কোনো ধরনের প্রচার আচরণবিধির লঙ্ঘন।”
তিনি বলেন, “ভোটকে সামনে রেখে সম্ভাব্য অনেক প্রার্থীর ব্যানার, পোস্টার-ফেস্টুন, বিলবোর্ড, লিফলেটসহ নানা ধরনের আগাম প্রচার সামগ্রী রয়েছে নির্বাচনী এলাকায়। বৃহস্পতিবারের মধ্যে সম্ভাব্য প্রার্থীদের প্রচার সামগ্রী অপসারণের নির্দেশনা দেওয়া হয়েছে।”
এনসিসি’ নির্বাচনে মেয়র প্রার্থীর খালেদার সিদ্ধান্ত শনিবার
তৈমূর হতে পারেন মেয়র প্রার্থী!
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে এবারও দলের প্রার্থী হতে পারেন জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার যিনি ২০১১ সালের ৩০ অক্টোবরের ভোটের মাত্র ৭ ঘণ্টা আগে দলের নির্দেশে বসে যান। শুক্রবার রাতে ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কার্যালয়ে তাঁর সঙ্গে বৈঠক করেন নারায়ণগঞ্জের স্থানীয় নেতারা। ওই সময়ে সেখানে থাকা কেন্দ্রীয় নেতারা প্রথম প্রার্থী হিসেবে তৈমূরের নাম প্রস্তাব করেন।
এদিকে বিএনপি অংশংগ্রহণ করার কথা জানালেও কে প্রার্থী হবেন তা শনিবার চূড়ান্ত করা হবে। এছাড়া নির্বাচন নিয়ে দেশের সামগ্রিক পরিস্থিতির উপরই মূলত প্রার্থী নির্বাচনে অংশ নিয়ে সিদ্ধান্ত দিবেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
জানা গেছে, শুক্রবার বিকেলে ঢাকায় চেয়ারপার্সনের কার্যালয়ে যান নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক এমপি ও মহানগর বিএনপির সাবেক আহবায়ক আবুল কালাম, বিএনপি দলীয় সাবেক এমপি গিয়াসউদ্দিন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা কাজী মনিরুজ্জামান মনির, যুগ্ম সম্পাদক মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন খান, নগর বিএনপির সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক এটিএম কামাল, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদ। পরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় আগ্রহী প্রার্থীদের সম্পর্কে জানতে চান বেগম খালেদা জিয়া। পরে নেতৃবৃন্দ তাদের অবস্থান তুলে ধরেন।
সাবেক এমপি গিয়াসউদ্দিন জানান, আমাদের কাছ থেকে সবকিছু সম্পর্কে খবর নিয়েছেন চেয়ারপারসন। তিনি শনিবার সিদ্ধান্ত জানাবেন।
তৈমূর আলম খন্দকার জানান, চেয়ারপারসন উপস্থিত সকলের মতামত গ্রহণ করেছেন। তিনি জানিয়েছেন দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় শনিবার সিদ্ধান্ত জানাবেন। নির্বাচনে অংশ নিলে কে হবেন প্রার্থী সেটাও তিনি প্রথমে আমাকে জানাবেন আমি সেটা ঘোষণা করবো। তবে সভায় উপস্থিত কেন্দ্রীয় নেতারা প্রথম পছন্দ হিসেবে আমার নামই উচ্চারণ করেছে।
নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল জানান, শুক্রবার সন্ধ্যায় চেয়ারপার্সন আমাদের সাক্ষাৎকার নিয়েছেন। সেখানে তিনি আগ্রহী প্রার্থীদের সম্পর্কে জানতে চান। আমি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান সরাসরি প্রার্থী হওয়ার ইচ্ছা পোষণ করেছি। তবে দল যাকেই মনোনয়ন দিবে তার পক্ষেই আমরা কাজ করবো বলে জানিয়েছি। দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া শনিবার সিদ্ধান্ত জানাবেন।
তবে বৈঠক সূত্রে জানা গেছে, সভায় কালাম ও গিয়াসউদ্দিন প্রার্থীতা নিয়ে নিজের আগ্রহ প্রকাশ করেনি।
জেলা আইনজীবী সমিতি নির্বাচন—————————————————-
ছুটির দিনে বাড়িতে যাচ্ছেন প্রার্থীরা
নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা শুধুমাত্র আদালতপাড়ায় সীমাবদ্ধ নেই। নির্বাচনে অংশগ্রহনকারী ৩৪ জন প্রার্থী নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ, আড়াইহাজার, সোনারগাঁও, বন্দর, ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও সদর এলাকায় বিভিন্ন ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করে যাচ্ছেন। এছাড়াও যে সব আইনজীবী ভোটারগণ ঢাকায় বসবাস করছেন সেখানে গিয়েও ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। গভীর রাত পর্যন্ত বিভিন্ন এলাকায় ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চেয়ে আসছেন। নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় প্রার্থীদের ঘুরতে দেখা যাচ্ছে। থেমে নেই কোন প্রার্থীই। অনেক আইনজীবী জানিয়েছেন, ভোটারদের বাসায় গেলে তাদের ম্যানেজ করা যায়। তবে উভয় প্যানেলের প্রার্থীরাই ভোটারদের বাসায় গিয়ে ভোট প্রার্থনা করছেন। সপ্তাহের ৫দিন খোলার দিন আদালতপাড়ায় থাকলেও ছুটির দিনে তাঁরা ছুটছেন প্রার্থীদের বাড়িতে।
এবারের নির্বাচনে আওয়ামীলীগের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু ও সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে লড়ছেন বন্দর উপজেলা যুবলীগ সভাপতি অ্যাডভোকেট হাবিব আল মুজাহিদ পলু। এছাড়াও এ প্যানেলে সিনিয়র সহ-সভাপতি হিসেবে অ্যাডভোকেট আলাউদ্দীন আহম্মেদ, সহ-সভাপতি অ্যাডভোকেট দেলোয়ারা বেগম রীনা, যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে অ্যাডভোকেট কামাল হোসেন, কোষাধ্যক্ষ হিসেবে অ্যাডভোকেট সোহেল মিঞা, আপ্যায়ন সম্পাদক অ্যাডভোকেট একেএম ওমর ফারুক ভুইয়া, লাইব্রেরী বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট আসাদুর রহমান বিপ্লব, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট মাহামুদুল হক মমিন, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট শরীফ হোসেন, সমাজ সেবা সম্পাদক পদে অ্যাডভোকেট নজরুল ইসলাম, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট রাজিয়া আমিন কানচি এবং কার্যকরী সদস্য পদে অ্যাডভোকেট রাশেদ ভুইয়া, অ্যাডভোকেট সাজ্জাদুল হক সুমন, অ্যাডভোকেট মাসুম ভুইয়া, অ্যাডভোকেট রনজিৎ চন্দ্র দে, অ্যাডভোকেট রাশেদ ভুইয়া ও অ্যাডভোকেট স্বপন ভুইয়া।
অন্যদিকে নির্বাচনে বিএনপির জাতীয়তাবাদী ঐক্য পরিষদ প্যানেলের সভাপতি প্রার্থী আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল বারী ভুইয়া ও সমিতির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট সৈয়দ মশিউর রহমান শাহিনকে সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে লড়াই করছেন। এছাড়াও বিএনপির প্যানেলে সিনিয়র সহ-সভাপতি হিসেবে অ্যাডভোকেট সামসুজ্জামান খান খোকা, সহ-সভাপতি অ্যাডভোকেট বিল্লাল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট আনিসুুর রহমান মোল্লা, আপ্যায়ন সম্পাদক পদে অ্যাডভোকেট মোহাম্মদ আলী, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট হুমায়ুন কবির হৃদয়, লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট আশরাফুল আলম সিরাজী রাসেল, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট নজরুল ইসলাম মাসুম, সমাজ সেবা সম্পাদক পদে অ্যাডভোকেট শারমীন আক্তার, আইন- মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু এবং কার্যকরী কমিটির সদস্য পদে অ্যাডভোকেট মামুন মাহামুদ মিয়া, অ্যাডভোকেট আনজুম আহম্মেদ রিফাত,অ্যাডভোকেট রাসেল প্রধান, অ্যাডভোকেট আনিসুর রহমান লিংকন ও অ্যাডভোকেট রফিকুল ইসলাম আনু।
এখানে উল্লেখ্যযে,গত আগামী ২৪ নভেম্বর নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ২০১৬-১৭ অর্থ বছরের বার্ষিক নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন পরিচালনার জন্য ৫সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন রয়েছে যেখানে প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আব্দুস সালাম ও সদস্য অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট আসাদুজ্জামান, অ্যাডভোকেট হুমায়ুন কবির ও অ্যাডভোকেট কামরুন নাহার। এছাড়াও তিন সদস্য বিশিষ্ট আপিল বোর্ডে রয়েছেন অ্যাডভোকেট শওকত আলী, অ্যাডভোকেট রমজান আলী ও অ্যাডভোকেট হারুন উর রশিদ।
(ছবি-০০১৫)
খানপুরে গভীর নলকূপ উদ্বোধন
নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খালেদ হায়দার খান কাজল বলেছেন ‘আল্লাহ সবাইকে দিয়ে কাজ করান না বরং যাদের ভালোবাসেন তাদের দিয়ে কাজ করান।’ তাই উন্নয়নের ও মানুষের সেবার জন্য নারায়ণগঞ্জ-৫ (শহর ও বন্দর) আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের সুস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। একই সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২ নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাসেম শকুর জন্যও দোয়া প্রার্থনা করেন।
শুক্রবার (১৮ নভেম্বর) দুপুর ২টায় নারায়ণগঞ্জ শহরের খানপুর কেন্দ্রীয় জামে মসজিদের সামনে সংক্ষিপ্ত আলোচনায় উদ্বোধক হিসাবে তিনি এসব কথা বলেন। পরে তিনি খানপুর কেন্দ্রীয় জামে মসজিদের পাশে এমপি একেএম সেলিম ওসমানের অর্থায়নে একটি গভীর নলকূপের উদ্বোধন করেন। যা কিনা ১২ নং ওয়ার্ডের ৫ম গভীর নলকূপ।
এর আগে কাউন্সিলর শওকত হাসেম শকু বলেন, ‘নলকূপটি স্থাপনের ফলে এলাকার দীর্ঘদিনের বিশুদ্ধ পানির দুর্ভোগ দূর হয়েছে। মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে। এরই মধ্যে এমপি সেলিম ওসমানের সহযোগিতায় ১২ নং ওয়ার্ডে আরো একটি গভীর নলকূপ আগামী সপ্তাহে উদ্বোধন করা হবে। তাছাড়াও ১২ নং ওয়ার্ডের নিরাপত্তায় সব এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনার ব্যবস্থা নেওয়া হবে নির্বাচনের পরে। তাই ১২ নং ওয়ার্ডের উন্নয়ন ও আধুনিকায়নের ধারা অব্যাহত রাখতে এবং অসমাপ্ত কাজ শেষ করার জন্য দোয়া চেয়েছেন স্থানীয় কাউন্সিলর ও বিএনপি নেতা শওকত হাসেম শকু।
এসময় আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক ফারুক বিন ইউসুফ পাপ্পু, বিকেএমইএ এর সহ সভাপতি (অর্থ) জিএম ফারুক সহ স্থানীয় এলাকাবাসী।
মানি না মানবো না আইভীকে
নির্বাচন করতেই হবে
‘দলের প্রতীক না পেলে নির্বাচন করবো না’ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর এ ঘোষণার পর উপস্থিত লোকজন ‘মানি না মানবো না, নির্বাচন আইভী তোমাকে করতেই হবে’ স্লোগান তুলেন।
শুক্রবার ১৮ নভেম্বর বিকেলে শহরের দেওভোগে স্থানীয়দের সঙ্গে মতবিনিময় সভায় ওই ঘটনা ঘটে। আসন্ন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষ্যে ওই সভার আয়োজন করেন আইভী যিনি বৃহস্পতিবার নিজেই দলের মনোনয়ন চেয়ে সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করেন। এর আগে মঙ্গলবার মহানগর আওয়ামী লীগের সভায় আইভীকে বাদ দিয়ে মহানগরের সভাপতি আনোয়ার হোসেনের নাম প্রস্তাবনা করা হয় যে তালিকাও বৃহস্পতিবার দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছে দাখিল করা হয়।
আইভী জবাবে বলেন, ‘আবেগে বার বার সিদ্ধান্ত নেওয়া যায় না। যখন এ শহরে কেউ সাহস করে দাঁড়াতে পারে নাই, সিংহপুরুষের সঙ্গে কেউ লড়তে চায় নাই। তখন আমি কাউকেই এভাবে ডেকে কথা বলি নাই। তখন বলেছিলাম একটি ভোট পেলেও লড়বো। তখন লক্ষ জনতা আমার পাশে ছিল। তখন প্রমাণ করা প্রয়োজন ছিল দেওভোগের সন্তান হিসেবে আমরা কাউকে ভয় পাই না। গত নির্বাচনের পরিস্থিতি আর এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। এবার দলীয় প্রতীকে নির্বাচন হবে। যেহেতু দলের প্রতীকে ভোট হবে সেহেতু দল নৌকা না দেয় তাহলে আমি নির্বাচন করবো না। প্রধানমন্ত্রী যদি মনে করেন আমাকে দিয়ে সিটি করপোরেশন চালাতে সক্ষম তাহলে আমাকে মনোনয়ন দিবে। আর নৌকা প্রতীক দিলেও দলমত নির্বিশেষে সন্তান হিসেবে পাশে চাই সবার সমর্থন নিয়েই নির্বাচন করতে চাই। আর দল মনোনয়ন না দিলে নির্বাচন করবে না। তখন ক্ষমা চাইবো। আমি নারায়ণগঞ্জের মানুষের সেবা করতে চাই। আমি নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে চলতে চাই।
আইভী অভিযোগ করেন, আমি একজন নারী কিন্তু বিগত দিনে আমাকে নানাভাবে বেইজ্জতি করা হয়েছে। আমাকে একজন নারী হিসেবে সম্মান না দিয়ে বেইজ্জতি করা হয়েছে। আমাকে কতভাবে অপমান, অপদস্ত বেইজ্জতি করা হয়েছে তা সবাই জানে। যারা মাকে বোনকে সম্মান দিতে পারে না যারা নিজের ঘরের বউকে ইজ্জত দিতে পারে না তাদের কাছে নারায়ণগঞ্জবাসী কিছু আশা করতে পারে না।’
দাবী করেছেন তিনি কখনই জামায়াত কিংবা বিএনপির লেজুরবৃত্তি করে নাই। তার বিরুদ্ধে বিএনপি ও জামায়াতের সঙ্গে সখ্যতার যে অভিযোগ তোলা হয় সেগুলো ভিত্তিহীন।
কদমরসুল দরগা জিয়ারত মেয়র আইভীর
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী শুক্রবার ১৮ নভেম্বর দুপুরে বন্দরের নবীগঞ্জ কদমরসুল দরগা যিয়ারত করেছেন। এর পরেই তিনি মূলত নির্বাচনী কার্য্যক্রম শুরু করেছেন।
আসন্ন সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষ্যে ওই সভার আয়োজন করেন আইভী যিনি বৃহস্পতিবার নিজেই দলের মনোনয়ন চেয়ে সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করেন। এর আগে মঙ্গলবার মহানগর আওয়ামী লীগের সভায় আইভীকে বাদ দিয়ে মহানগরের সভাপতি আনোয়ার হোসেনের নাম প্রস্তাবনা করা হয় যে তালিকাও বৃহস্পতিবার দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছে দাখিল করা হয়।
শুক্রবার সকাল ১০ বন্দরের মদনগঞ্জে প্রয়াত প্রবীণ আওয়ামী লীগ নেতা আঃ হক মাদবরের বাড়িতে যান। পরে মদনগঞ্জ থেকে বন্দরের নবীগঞ্জে বাদ জুমা ঐতিহাসিক কদম রসুল দরগাহ শরীফে মিলাদ মাহফিলের মাধ্যমে নির্বাচনি কার্যক্রম শুরু করেছেন। শত শত কর্মীদের নিয়ে তিনি জুমার আগে কদম রসুল দরগাহ শরীফে আসেন। জুমার নামাজ আদায় শেষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেন। দোয়া শেষে তিনি দরগাহের বিভিন্ন মাজার জেয়ারত করেন। মিলাদে দোয়া পরিচালনা করেন মাওলানা হাফেজ কাজী শরিফুল্লাহ শাহীন। দোয়া বন্দর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খুরশিদ আলম সাগর, যুবলীগ নেতা আবু সুফিয়ান, কামরুল হুদা বাবু, শুক্কুর প্রধান, এড. শাখওয়াত উপস্থিত ছিলেন। দোয়া শেষে নেওয়াজ বিতরণ করা হয়।
( ছবি-০০১৬)
জেলা যুবদলের মিছিলে পুলিশ বাধা
বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচী পালন করতে গিয়ে পুলিশের বাধার সম্মুখীন হয়েছে নারায়ণগঞ্জ জেলা যুবদল নেতারা। শুক্রবার দুপুরে কর্মসূচীর অংশ হিসেবে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ ব্যানার কেড়ে নিলে বাধা দিতে গেলে দুই পক্ষের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে।
জানা গেছে, দুপুর ১২টায় জেলা যুবদল সভাপতি মোশাররফ হোসেনের নেতৃত্বে শহরের বঙ্গবন্ধু সড়কে বের হওয়া বিক্ষোভ মিছিল ডিআইটি বাণিজ্যিক এলাকায় জেলা বিএনপির কার্যালয়ে আসার পথে বাধার সম্মুখীন হয়। ওই সময়ে পুলিশ বাধা দিলে ধস্তাধস্তির ঘটনা ঘটে। পুলিশের সাথে ধস্তাধস্তিতে ছেড়া ব্যানার নিয়ে বিএনপি কার্যালয়ের নিচে বিক্ষোভ সমাবেশ করে জেলা যুবদলের নেতাকর্মীরা। উপস্থিত ছিলেন ফতুল্লা থানা যুবদলের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন, সোনারগাও থানা যুবদলের সভাপতি জাকির হোসেন বাবু, সাংগঠনিক সম্পাদক নুরে ইয়াছিন নোবেল, আড়াইহাজার উপজেলা যুবদল সভাপতি জুয়েল হোসেন, আজহারুল ইসলাম লাভলু, আলমগীর হোসেন, বন্দর থানা যুবদলের সভাপতি আমির হোসেন, রূপগঞ্জ উপজেলা যুবদলের সালাউদ্দিন মোলা, রাজু, মহানগর যুবদল নেতা রিটন প্রমুখ।
সমাবেশে মোশাররফ হোসেন বলেন, পুলিশ আমাদের গণতান্ত্রিক অধিকার পালন করতে দিচ্ছে না। পুলিশই এখন গণতন্ত্র পদে পদে হরণ করছে।
( ছবি-০০১৭)
এনসিসি’র ১৬নং ওয়ার্ডে
রিয়াদের উঠান বৈঠক
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৬নং ওয়ার্ডে সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী রিয়াদ হাসান গণসংযোগ অব্যাহত রেখেছেন। শুক্রবার ১৮ নভেম্বর বিকেলে ওয়ার্ডের ১নং বাবুরাইল জামে মসজিদের সামনে উঠান বৈঠক করেন এলাকার ভোটারদের সাথে। ওই সময়ে এলাকার লোকজন রিয়াদকে ভোটে থাকতে বলেন এবং নতুন প্রজন্মের জনপ্রতিনিধি হিসেবে তাঁকে সবাই লুফে নিবে।
( ছবি-০০১৮)
প্রেসক্লাব মিলনায়তনে বি.ডি.এম.ডব্লিউ’র গোলটেবিল বৈঠকে জেলা আ’লীগ সভাপতি আব্দুল হাই
সবাইকে সম্প্রীতি বজায় রাখার চেষ্টা করতে হবে
সংখ্যালঘুদের উপর চলমান হামলা নিরসন এবং শান্তিপূর্ণ অবস্থান সৃষ্টিতে মুসলমান সহ সকল ধর্মীয় দলকে ঐক্যের আহবানে গোলটেবিল বৈঠক করেছেন সংখ্যলঘু নেতারা। শুক্রবার (১৮ নভেম্বর) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে কার্যালয়ে বাংলাদেশ মাইনরিটি ওয়াচের (বি.ডি.এম.ডব্লিউ) উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা একথা বলেন।
বিডিএমডব্লিউ এর সভাপতি অ্যাডভোকেট রবীন্দ্র ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথি জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ আব্দুল হাই বলেন, যার যার ধর্ম সে সে পালন করবে। আমি আপনার ধর্মকে আঘাত করব না, তাহলে আপনিও আমার ধর্মকে আঘাত করবেন না। কারো ধর্মে কেউর হস্তক্ষেপ না করলেই তো সব সমস্যা মিটে যায়।
তিনি আরো বলেন, সবাইকে সম্প্রীতি বজায় রাখার চেষ্টা করতে হবে। অনেক রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। কিছুতেই সেই স্বাধীন দেশের মানুষের মধ্যে সাম্প্রদায়িকতা সৃষ্টি করে আমাদেরকে বিভক্ত করা যাবে না। এটা আমরা হতে দেব না। স্বাধীনতার সময় আমরা ১কোটি বাঙালী ভারতে আশ্রয় নিয়ে প্রশিক্ষণ নিয়েছিলাম। তাহলে ভারত নিশ্চয় মুসলমান দেশ নয়। তারা ধর্মের দিক দিয়ে নয় বাঙালি হিসেবে আমাদেরকে সাহায্য করেছিল। এছাড়াও ভারতের সেনাদের অসামান্য সহযোগিতায় আমাদের এ দেশ স্বাধীন হয়েছে। দেশটা আমার সবাই আমাদের এটা ভেবে সবাইকে সম্প্রীতির দিকে এগিয়ে আসতে হবে। আমরা সবাই ভাই ভাই তাহলে কেন এত দ্বন্দ্ব কেন এত সহিংসতা। সব ধর্মই শান্তির কথা বলে। এমন কোন ধর্ম নেই যেখানে সহিংসতা কিংবা নৈরাজ্যের কথা বলে। খারাপ সব সময়ই খারাপ এবং সেটা সবার কাছেই খারাপ। জঙ্গিবাদ মোকাবেলার কথা উল্লেখ করে তিনি বলেন, সাধারণ মানুষের কোন রকম ক্ষয়ক্ষতি ছাড়া নারায়ণগঞ্জের পাইকপাড়াতে জঙ্গিদেরকে পুলিশ প্রশাসন যেভাবে তৎপরতার সাথে মোকাবেলা করে দমন করতে সক্ষম হয়েছে তা সত্যিই প্রশংসনীয়। জঙ্গিবাদ মোকাবেলা সম্ভব হচ্ছে কেবলমাত্র সবার সাহায্য সহযোগিতার কারণে। আশা করছি আগামীতেও আপনারা সহযোগিতা করবেন। এটা পুলিশ প্রশাসনের একার পক্ষে সম্ভব না। আপনারা সবাই তথ্য দিয়ে অথবা যে যেভাবে পারেন সাহায্য করবেন। জঙ্গিরা কোনো ধর্মের নয়, এরা কারো আপনজনও নয়।এরা শুধুমাত্র দেশ ও দশের শত্রু।
আরো উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কে বল, সাবেক বিচারপতি শ্রীমতি ঝুমুর গাঙ্গুলী, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাসিফ আশরাফ, প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও বিডিএমডব্লিওর সাধারণ সম্পাদক মানিক চন্দ্র সরকার, বাংলাদেশ সেন্টার ফর হিউম্যান রাইটস এন্ড ডেভেলাপমেন্ট। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আমরা নারায়ণগঞ্জ বাসীর সভাপতি নুরুদ্দীন আহমদ, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টন ঐক্য পরিষদের পেসিডিয়াম সদস্য পিন্টু পিওরিফিকেশন, মহানগর প্রেসিডিয়াম সদম্য তাপস বড়–য়া, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি সুভাষ সাহা, নাঃগঞ্জ মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিপন সরকার শিখন, মহানগর হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি লিটন কুমার পাল, জাগো হিন্দু পরিষদের জেলা সাধারণ সম্পাদক সুজন দাস, প্রজেক্ট কো-অর্ডিনেটর টি কে পান্ডে সহ প্রমুখ।
আড়াইহাজারে আইনশৃংখলা বিষয়ক সভা
আড়াইহাজার উপজেলার হাইজাদী ইউনিয়নের কলাগাছিয়ায় গ্রাম প ায়েত কমিটির উদ্যোগে শুক্রবার সমিতির অস্থায়ী কার্যালয় মাঠে আইনশৃংখলা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি অ্যাডভোকেট গিয়াসউদ্দিনের সভাপতিত্ব ও সাংবাদিক রফিকুল ইসলাম রানার পরিচালনায় প্রধান অতিথি ছিলেন আড়াইহাজার থানার ওসি সাখাওয়াত হোসেন। আরো উপস্থিত ছিলেন হাইজাদী ইউপি চেয়ারম্যান আলী হোসেন, সেন্ট্রাল হসপিটালের এমডি সিরাজুল ইসলাম, এটুজেড ডিজিটাল হাসপাতালের এমডি রেজাউল করিম, সাংবাদিক মজিবুর রহমান, সমাজ সেবক ফজর আলী ও মীর আবুল হোসেন প্রমুখ।
বক্তাবলীর চরগড়কুল আদর্শ উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থী
ফরম ফিলাপে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ
নারায়নগঞ্জ সদর উপজেলার বক্তাবলীর চরগড়কুল আদর্শ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
নাম প্রকাশে অনেক শিক্ষার্থী ও অভিবাবক জানান, ২০১৭ সালে অত্র স্কুলের এসএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপে শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি তিনটি বিভাগের জন্য ১৬৫০ টাকা হলেও স্কুল কর্তৃপক্ষ প্রতিটি শিক্ষার্থীর কাছ ৪ হাজার টাকা হারে আদায় করছে। শিক্ষাবোর্ড নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা কেন নেয়া হচ্ছে অভিবাবক ও শিক্ষার্থীরা স্কুলের শিক্ষকদেরকে জিজ্ঞেস করলে তারা বলেন,অন্যান্য স্কুলে এর চেয়েও বেশী টাকা নিচ্ছে। সে অনুপাতে আমরা কমই নিচ্ছি।
অভিবাবকরা আরো জানান,বিগত ৮/৯ বছর যাবত লোক দেখানো নির্বাচনের মাধ্যমে সাবেক সাংসদ সারাহ বেগম কবরীর ক্যাডার নাজির হোসেন স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতির পদটি আকড়ে রেখেছেন। প্রতিবছরই তিনি তার মন মত টাকা হাতিয়ে নিচ্ছেন বিভিন্ন শিক্ষার্থীর কাছে থেকে। তারা আরো বলেন,বাতড়ি টাকা হাতিয়ে নেয়ার বিষয়ে নাজির সাহেবের সাথে কথা বললেও তাতে কোন সুফল পাইনি আমরা অভিবাবকরা। ইউপির মধ্যে সবচেয়ে দরিদ্র গ্রাম হিসেবে পরিচিত চরগড়কুলের সাধারন পরিবারের সন্তানদেরকে একটু সুশিক্ষায় শিক্ষিত করতে গিয়ে াামরা যারা অভিবাবক রয়েছি তাদের সবাইকেই প্রচুর পরিশ্রম করতে হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ২/৩জন অভিবাবক জানান,সন্তানের পরীক্ষার ফরম ফিলাপের টাকা সংগ্রহ করতে গিয়ে স্ত্রী গহনা বন্ধক রেখে সুদের উপর টাকা কর্জ করেছি। তারা আরো বলেন,ম্যানেজিং কমিটির সভাপতি নাজির হোসেন নিজে ভুয়া দাতা সদস্য হয়ে বহুদিন যাবত ম্যানেজিং কমিটির নির্বাচনও করছেন।
এ বিষয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মো.নাজির হোসেনের সাথে তার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান,আপনার অভিযোগ মিথ্যা। আমি বিদ্যালয়ের প্রতিটি শিক্ষককে নির্দেশ দিয়েছি ফরম ফিলাপের জন্য যেন ১৮০০ টাকা উপরে না নেয়া হয়। বিশ্বাস না হলে আপনি সরেজমিনে এসে দেখুন। তাছাড়া আগামী ৯ ডিসেম্বর স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচন। আমার প্রতিপক্ষের প্রার্থীরা হয়তবা আমাকে নির্বাচনে বেকায়দায় ফেলতেই এ মিথ্যার আশ্রয় নিতে পারে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসনিম জেবিন বিনতে শেখ জানান, বিষয়টি তদারকির জন্য আমি মাধ্যমিক শিক্ষা অফিসারকে বলে দিচ্ছি ব্যবস্থা গ্রহনের জন্য।

Related posts