September 26, 2018

জিম্বাবুয়ের কাছে হেরে গেল ভারত

স্পোর্টস ডেস্কঃ  ওয়ানডের মতো একপেশে হবে না টি-টোয়েন্টি সিরিজ; হুঙ্কারটা আগেই জানিয়ে রেখেছিল জিম্বাবুয়ে। পেরেছে স্বাগতিকরা, ১১ মাস আগের কীর্তির পুনরাবৃত্তি করে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে হারিয়েছে তারা।

রোমাঞ্চকর ম্যাচে জিম্বাবুয়ের ২ রানের জয়ে বড় অবদান বিধ্বংসী ইনিংস খেলা এল্টন চিগুম্বুরার। তবে দারুণ এক শেষ ওভারে নায়ক নেভিল মাডজিভা।

গত বছর হারারেতেই দুই দলের সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে ১০ রানে হারিয়েছিল জিম্বাবুয়ে।

শনিবার পাঁচ খেলোয়াড়ের অভিষেকের ম্যাচে শেষ বলে একটি চার দরকার ছিল ভারতের। পারেননি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অফ স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করতে গিয়ে এক রান নিতে পারেন তিনি।

শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৭০ রান করে জিম্বাবুয়ে। জবাবে ৬ উইকেটে ১৬৮ রানের বেশি করতে পারেনি ভারত।

তিন ওয়ানডেতে যথাক্রমে ৯, ৮ ও ১০ উইকেটে জেতায় কোনোটাতেই ব্যাট করতে হয়নি ধোনিকে। জিম্বাবুয়ে সফরে প্রথমবারের মতো ব্যাটিংয়ে যখন আসেন অধিনায়ক, দল তখন বিপদে- ত্রয়োদশ ওভারে ৯০ রানে নেই চার উইকেট।

সেখান থেকে মনিশ পান্ডের ৪৮ আর অক্ষর প্যাটেলের ১৮ রানের সুবাদে শেষ ওভারে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৮ রান। মাডজিভার দারুণ বোলিংয়ে সেই ওভারে ৫ রানের বেশি নিতে পারেনি অতিথিরা।

এর আগে ৩৩ রানের উদ্বোধনী জুটিতে হ্যামিল্টন মাসাকাদজা (১৫ বলে ২৫) ও চামু চিবাবা ভালো শুরু এনে দেন জিম্বাবুয়েকে। চতুর্থ উইকেটে ৪৭ রানের আরেকটি ভালো জুটি উপহার দেন ম্যালকম ওয়ালার (২১ বলে ৩০) ও সিকান্দার রাজা।

লড়াইয়ের পুঁজির জন্য তাদের প্রচেষ্টা যথেষ্ট ছিল না। ওয়ানডে সিরিজে যথাক্রমে ১৬৮, ১২৬ ও ১২৩ রানে অলআউট হওয়া স্বাগতিকদের বড় সংগ্রহ এনে দিতে শেষে ঝড় তোলেন চিগুম্বুরা।

শেষ দুই ওয়ানডেতে ‘গোল্ডেন ডাক’ পাওয়া চিগুম্বুরার তাণ্ডবে শেষ ৬ ওভারে ৭০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। ২৬ বলে ম্যাচ সেরা চিগুম্বুরা একটি চার ও সাতটি বিশাল ছক্কায় অপরাজিত থাকেন ৫৪ রানে, এটি তার তৃতীয় অর্ধশতক।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ ডেরি ১৯ মে ২০১৬

Related posts