September 25, 2018

জিম্বাবুয়েকে আফগানিস্তানের হোয়াইটওয়াশ

মোহাম্মদ শাহজাদের অসাধরণ ব্যাটিং

স্পোর্টস ডেস্কঃ   বাংলাদেশ সফরের আগে বড় একটা ধাক্কা খেলো জিম্বাবুয়ে। আফগানিস্তানের কাছে ওয়ানডে সিরিজ জয়ের পর এবার টি-টোয়েন্টি সিরিজেও হারের স্বাদ পেলো চিগুম্বুরার দল। দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ মোহাম্মদ শাহজাদের অপরাজিত ৬৩ বলে ১১৮ রানের সুবাদে স্বাগতিকদের হোয়াইটওয়াশের লজ্জায় ডুবালো যুদ্ধ বিধ্বস্ত দেশটি।

রোববার রাতে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকে দাপটের সঙ্গে খেলতে থাকে আফগানিস্তান। দলীয় ৪৩ রানে প্রথম উইকেট হারালেও একপান্তে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ অসাধরণ ব্যাটিং করতে থাকেন। দ্বিতীয় উইকেট জুটিতে অধিনায়ক আসগর স্টানিকজারকে নিয়ে ৭৩ রানের জুটি গড়েন।

কিন্তু দলীয় ১১৬ রানে ব্যক্তিগত ১৮ রানে আজগর আউট হলে, কিছুটা বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। এরপরও একপ্রান্তে আলগে রেখে বিধ্বংসী ব্যাটিং করতে থাকেন মোহাম্মদ শাহজাদ। মাত্র ৬৭ বলে ১১৮ রানের এক দানবীয় ইনিংস খেলে দলকে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট ২১৫ রানের বিশাল স্কোর এনে দেয় শাহজাদ।

জয়ের জন্য ২১৬ রানের জয়ের লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ে বড় রান তাড়া করতে যেয়ে শুরুতেই বিপদে পড়ে। দলীয় ১৮ রানেই হারায় ৩ উইকেট। এরপর আবারো ৩৪ রানে ৫ উইকেট হারিয়ে বসে এলটন চিগুম্বুরার দল। সেখান থেকে প্রাথমিক ধাক্কা সামাল দেন হ্যামিল্টন মাসাকাদজা ও পিটার মুর। এই জুটিতে আসে মূল্যবান ৭৭টি রান।

কিন্তু দলীয় ১১১ রানে ব্যক্তিগত ৩৫ রানে মুর ও ১১৪ রানে ব্যক্তিগত ৬৩ রানে মাসাকাদজা সাজঘরে ফিরে গেলে জিম্বাবুয়ের হোয়াইটওয়াশ তখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত ১৮.১ ওভারে ১৩৪ রানে থামে তাদের ইনিংস। ফলে ৮১ রানের লজ্জাজনক হার মানতে হয় জিম্বাবুয়ের।

এদিকে আজ বাংলাদেশ সফরে চার ম্যাচ টি-টুয়েন্টি খেলতে আসছে জিম্বাবুয়ে। আফগানদের সঙ্গে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ হেরে আসা চিগুম্বুরার দলকে তাই কঠিন পরীক্ষাই দিতে হবে টাইগারদের সামনে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts