November 19, 2018

জিভের রং দেখেই নির্ণয় করুন রোগ

hআপনার জিভের অবস্থা কেমন? এটি কি লাল রং বা সাদা রঙের হয়ে আছে, নাকি কিছুটা শক্ত ভাব হয়ে আছে? চিকিৎসা বিশেষজ্ঞরা বলেন, জিহ্বার রং এবং অবস্থার পরিবর্তন দেখেই অধিকাংশ রোগ নির্ণয় করা সম্ভব। জিভের রং বা অবস্থা দেখে কীভাবে বোঝা যাবে শরীরের সমস্যা, সেই সম্পর্কে জানিয়েছে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. সাদাটে জিভ
জিভ যদি সাদাটে বর্ণ ধারণ করে থাকে এবং জিভের ওপরে সাদা রুক্ষ আবরণ থাকে যা পরিষ্কার করলেও যেতে চায় না তাহলে শরীরে পানিশূন্যতা দেখা দিয়েছে। পানির অভাবে সাধারণত জিভ সাদাটে হয়ে থাকে। এ ক্ষেত্রে বেশি করে পানি খেলে এ সাদাটে ভাব ধীরে ধীরে দূর হয়ে যায়।

২. ফ্যাকাসে গোলাপি জিভ
জিভ যদি ফ্যাকাসে হয় তাহলে আপনার রক্তশূন্যতা থাকার আশংকা আছে। শরীরে রক্ত কম থাকলে সাধারণত জিভের রং ফ্যাকাশে দেখায়। তাই আপনার জিভ যদি ফ্যাকাশে গোলাপি মনে হয় তাহলে রক্তশূন্যতা আছে কিনা সেটা পরীক্ষা করিয়ে নিন।

৩. খয়েরি দাগ
জিভের একটি স্থানে বেশ গাঢ় খয়েরি দাগ দেখা দিলে জরুরি ভিত্তিতে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। কারণ এ ধরনের দাগ ক্যান্সারের লক্ষণ।

৪. লালচে দানাদার জিভ
জিভ যদি লালচে অথবা গাঢ় গোলাপি বর্ণ ধারণ করে এবং জিভে স্ট্রবেরির দানার মতো ছোট ছোট দানা অনুভব করেন তাহলে দু’ধরনের শারীরিক সমস্যা থাকতে পারে। জ্বরের কারণে জিভ লাল এবং দানাদার হয়ে যায় অনেক সময়। ফলিক এসিড ও ভিটামিন বি ১২-এর অভাবেও জিভ এমন লালচে দানাদার হতে পারে।

৫. জিভের জড়তা
জিভে যদি জড়তা অনুভব করেন কিংবা জিভ অবশ মনে হয় তাহলে সেটা মস্তিষ্কের কোনো সমস্যার কারণে হতে পারে। স্ট্রোক, নার্ভের কোনো সমস্যার কারণে এ ধরনের অনুভূতি হতে পারে।

Related posts