December 17, 2018

জানেন কি, কেন এ অভিনব মিছিল ?

রমজানুল মোরশেদ, ঝালকাঠি প্রতিনিধি: ঋণ নয়, ক্ষতিপূরণ দিয়ে জীবন বাঁচানোর দাবিতে ঝালকাঠিতে বৃহস্পতিবার ভিন্নধর্মী মিছিল করেছে জলবায়ু ক্ষতিগ্রস্ত নারী-পুরুষরা। তারা গরু-ছাগল, হাঁস-মুরগি, হাড়ি-পাতিল, থালা-বাটি, কোদালসহ ব্যবহারিক বিভিন্ন জিনিসপত্র নিয়ে মিছিলে অংশ নেয়।

আগামী ৭ নভেম্বর অনুষ্ঠেয় জাতিসংঘ জলবায়ু সম্মেলকে কেন্দ্র করে দেশের উপকূলীয় জেলাসমূহে ২২ থেকে ২৮ অক্টোবর ‘জলবায়ু ন্যায্যতা সপ্তাহ’ পালিত হচ্ছে। এর অংশ হিসেবে সূর্যালোক ট্রাস্ট, ক্লিন, টিআইবি ও সচেতন নাগরিক কমিটি (সনাক) যৌথভাবে ঝালকাঠিতে এ কর্মসূচির আয়োজন করে।

প্রেস ক্লাবের সামনে থেকে মিছিল শুরু হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর টাউন হলের সামনে গিয়ে শেষ হয়। মিছিলের আগে সূর্যালোকের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমুর সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে সনাক সভাপতি প্রফেসর মোঃ লাল মিয়া, টিআইবির এরিয়া ম্যানেজার কাজী এনামুল হক, ইয়েস গ্রুপের সহ-দলনেতা নূসরাত জাহান মৌমি প্রমুখ বক্তৃতা করেন। বক্তারা জলাবায়ু অর্থায়নে উন্নত দেশের প্রতিশ্রুতির বাস্তায়ন, সবুজ জলবায়ু তহবিল হতে তহবিল সংগ্রহ এবং তা ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিতেরও দাবি জানান।

Related posts