April 25, 2019

জাতীয় নেতার জন্মস্থানের বিশ্ববিদ্যালয়ে হয়নি জেল হত্যা দিবস

জহুরুল ইসলাম প্রিন্স, পাবনা প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন পালন করেনি জেল হত্যা দিবস। জাতীয় চার নেতার অন্যতম নেতা সাবেক প্রধানমন্ত্রী শহীদ এম. মনসুর আলী পাবনার সন্তান, এ স্থানে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ৩ নভেম্বরে জেল হত্যা দিবসে কোনরুপ আনুষ্ঠিকতা না থাকায় হতাশ পাবনাবাসী।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ জানান, আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রীয় দিবসসমূহ উদযাপনের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানই হচ্ছে বিশ্ববিদ্যালয়। দিবসগুলোর ইতিহাস, ঐতিহ্য, সফলতা, ভবিষ্যতের দিকনির্দেশনা সহ বিভিন্ন গবেষণামূলক আলোচনার ভান্ডার খোলা হয় এসব দিবসের অনুষ্ঠানে। কিন্তু পাবিপ্রবির রেজিস্ট্রার অফিস থেকে এবারে জেল হত্যা দিবস পালনের কোনরুপ নোটিশই পাননি তারা।

বিষয়টি সম্পর্কে সংশ্লিষ্ট কর্মকর্তা অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম ও ডেপুটি রেজিস্ট্রার (সংস্থাপন ও কাউন্সিল) কামরুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, ভিসি মহোদয়ের কোনরুপ নির্দেশনা না পাওয়ায় নোটিশ প্রদান করতে পারেনি উক্ত অফিস। সর্বপরি, পাবিপ্রবিতে রাষ্ট্রীয় দিবস উদযাপনের ক্ষেত্রে বর্তমানে চরম ভাটা বিরাজ করছে।

১০ মিনিটের র‌্যালি ও পুষ্পস্তবক অর্পনের পর একটু বক্তব্য দিয়েই শেষ করা হয় রাষ্ট্রীয় অনুষ্ঠানগুলো। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী বাংলাদেশ ছাত্রলীগ পাবিপ্রবির শাখার সাবেক আহ্বায়ক মিজানুর রহমান সবুজ জানায়, অতীতে আমাদের ক্যাম্পাস ছিলনা, কিন্তু রাষ্ট্রীয় দিবসগুলোতে টিটিসির মাঠ সহ বিভিন্ন স্থানে অত্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সারাদিনব্যপি যথাযথ অনুষ্ঠান উদযাপিত হতো। উক্ত সময়ে জেল হত্যা দিবসে শহীদ ক্যাপ্টেন এম. মনসুর আলীর বাসভবনে উপস্থিত হয়ে শ্রদ্ধাময় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতো তৎকলীন পাবিপ্রবি প্রশাসন।

ঐসব অনুষ্ঠানে শহীদ নেতাদের সন্তান, দৌহিত্র, বীরমুক্তিযোদ্ধা, ভাষা সৈনিক সহ বিভিন্ন অতিথিদের উপস্থিত করা হতো। যাদের অভিজ্ঞতার স্বর্ণজ্জ্বোল ইতিহাস নিজ কানে শুনে দেশপ্রেমে উৎসাহিত হতাম আমরা ছাত্র-ছাত্রীরা। কিন্তু বর্তমান ভিসি প্রফেসর ড. আল-নকিব চৌধুরী মহোদয়ের সময় রাষ্ট্রীয় দিবসগুলোতে তেমন কোন উল্লেখযোগ্য অনুষ্ঠান পালন আমাদের চোখে পরেনি। বিশ্বস্ত সুত্রে জানা গেছে, ভিসির স্ত্রী-সন্তান ঢাকায় বাসবাস করায়, তিনি বেশিরভাগ সময়ই রাজধানীতে থাকেন। অনেক রাষ্টীয় দিবসেই তাঁকে পাওয়া যায়না।

পাবিপ্রবি পরিবার সূত্রে জানা যায়, উপাচার্য প্রফেসর ড. আল-নকিব চৌধুরী জেল হত্যা দিবস উদযাপনের আয়োজন না করলেও অত্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন, পেশাজীবি সংগঠন, পরিষদ, ক্লাব ও সমিতি এ দিবসের যথাযথ শ্রদ্ধা জ্ঞাপন করেছে। এছাড়া নবযোগদানকৃত উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম কয়েকজন শিক্ষককে নিয়ে জাতীয় চারনেতার সমাধীসৌধে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন।

 

Related posts