November 17, 2018

জাতিসংঘ জরুরি বৈঠকে বসছে !

উত্তর কোরিয়ার সফলভাবে হাইড্রোজেন বোমা পরীক্ষার দাবির পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসছে। জাপানের আহ্বানে বুধবার নিউইয়র্কে এ বৈঠকে বসার কথা রয়েছে।

জাতিসংঘ মিশনের মুখপাত্র হ্যাজার চেম্যালি এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর দাবির পর যুক্তরাষ্ট্র এবং জাপানের অনুরোধে বৈঠক আহ্বান করা হয়েছে।

তিনি বলেন, কখন ওই পরীক্ষা চালানো হয়েছে তা আমরা এখনো নিশ্চিত করতে পারছি না। তারপরও আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের চুক্তি লঙ্ঘনের নিন্দা জানাচ্ছি। এছাড়া উত্তর কোরিয়া আন্তর্জাতিক বিধি-বিধান ও অঙ্গীকার পালনের আহ্বান জানান চেম্যালি।

উ. কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশনে বিশেষ ঘোষণায় বলা হয়, বুধবার সকালে উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে।

এ ঘটনার পর উদ্বেগ প্রকাশ করে জাপান। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেন, উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষা তার দেশের জন্য চরম হুমকি। একই সঙ্গে এ ঘটনার জন্য নিন্দা জানিয়েছেন তিনি।

অ্যাবে বলেন, আমরা কোনো ভাবেই এটি মেনে নিতে পারি না এবং এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। এটি পরমাণুর বিস্তার রোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের চুক্তির লঙ্ঘন।

এর আগে ২০০৬, ২০০৯ এবং ২০১৩ সালে পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছে পিয়ং ইয়ং। সর্বশেষ হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোর দাবির পর নিরাপত্তা পরিষদ উ. কোরিয়ার বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নিতে যাচ্ছে সেবিষয়টি এখনো পরিষ্কার নয়। তবে কূটনীতিকরা বলছেন, পিয়ং ইয়ংয়ের ওপর বেশি-কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts