September 24, 2018

জাতিসংঘের তথ্যসমাজ বিশ্বসম্মেলন পুরস্কার পেলো বাংলাদেশ

ঢাকাঃ  জাতিসংঘের তথ্যসমাজ বিষয়ক বিশ্বসম্মেলন পুরষ্কার ২০১৬ জয় করলো বাংলাদেশি বেসরকারি সংস্থা বিএনএনআরসি (বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন)।

জেনেভা কর্মপরিকল্পনা অনুসারে ২০১২ সাল থেকে আঠারোটি বিভাগে এ পুরস্কার প্রবর্তিত হয়। কর্মধারা ৯- (এ্যাকশন লাইন সি নাইন) এর গণমাধ্যম বিভাগে এবছর সেরা পুরস্কারটি জিতে নেয় বাংলাদেশি সংস্থাটি। ৩ মে জেনেভোয় বিএনএনআরসি-র প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান এ পুরস্কার গ্রহণ করেন।

আজ এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

গণমাধ্যমে নারী উন্নয়নকে সামনে রেখে এ পুরস্কার বিজয়কে অভিনন্দন জানিয়েছেন তথ্যসচিব মরতুজা আহমদ। দেশে ফিরে আজ বজলুর রহমান সচিবালয়ে তথ্যসচিবের সাথে সাক্ষাতে মিলিত হলে, মরতুজা আহমদ বলেন, ‘এই পুরস্কারের মাধ্যমে আমাদের কাজ বিশ্বসভায় স্বীকৃতি পেল। শুধু বিএনএনআরসি-র কর্মীবৃন্দের নয়, এই পুরস্কার বাংলাদেশের ১৬টি কমিউনিটি রেডিওতে কর্মরত ৬০ জন যুবা নারী সাংবাদিকের, যারা গণমাধ্যমে “কণ্ঠহীনের কণ্ঠস্বর” তুলে আনার জন্য নিরলসভাবে কাজ করে চলেছেন। মাননীয় প্রধানমন্ত্রী যিনি বাংলাদেশে কমিউনিটি রেডিও’র প্রবর্তক, এটি তার চিরোজ্জ্বল অবদানের একটি অনন্য আন্তর্জাতিক স্বীকৃতি।’

বিএনএনআরসি’র ‘কমিউনিটি মিডিয়া ও সাংবাদিকতায় যুব নারী- বাংলাদেশের গ্রামীণ সম্প্রচার সাংবাদিকতায় নতুন যুগের উন্মেষ’ প্রকল্পটি শুধুমাত্র সর্বাধিক ভোটই পায়নি বরং ৫টি সর্বোচ্চ ভোট প্রাপ্ত প্রকল্পগুলির মধ্যেও প্রথম স্থান অর্জন করেছে । প্রতিযোগিতায় বাছাইকৃত ৩১১টি প্রকল্পে ২ লাখ ৪৫ হাজার সদস্য ভোট প্রদান করেছেন, যার মধ্য থেকে ১৮টি প্রকল্প চুড়ান্তভাবে বিজয়ী ও ৭০টি প্রকল্প রানারস-আপ ঘোষিত হয়।

২০১৩ থেকে ২০১৫ সালে সম্পন্ন এই প্রকল্পের আওতায় ৩টি ব্যাচে বাংলাদেশের গ্রামাঞ্চলে ৬০ জন নারী সাংবাদিক বিএনএনআরসি’র তত্ত্বাবধানে সম্প্রচার সাংবাদিকতাসহ গণমাধ্যমের বিভিন্ন শাখায় নিবিড় প্রশিক্ষণ নেন ও কমিউনিটি রেডিও ও স্থানীয় সংবাদপত্রে সাংবাদিকতায় নিয়োজিত হন। ফেলোশিপ কার্যক্রমের আওতায় নারী ও শিশুস্বাস্থ্য, বাল্যবিবাহ, নারীর প্রতি সহিংসতা, সামাজিক বৈষম্য ও প্রান্তিক জনগোষ্ঠীর নানাবিধ দাবী দাওয়া, বঞ্চনা ও অধিকারের কথা নিয়ে তারা ৮০০ রেডিও অনুষ্ঠান প্রযোজনা ও ৫০০ ফিচারধর্মী প্রতিবেদন স্থানীয় সংবাদপত্রে প্রকাশ করেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৫ মে ২০১৬

Related posts