November 16, 2018

জাকার্তায় আত্মঘাতী হামলায় নিহত ৫

a57eb_jakarta attarck_long

ঢাকা: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় আত্মঘাতী হামলায় তিন পুলিশ সদস্যসহ দুই আত্মঘাতী হামলাকারীও নিহত হয়েছে। আহত হয়েছে আরো ১০ জন।

রাজধানী জাকার্তার পূর্বাংশে অবস্থিত কামপুং মেলায়ু বাস স্টেশনে বুধবার রাতে মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে দু’টি বোমার বিস্ফোরণের ঘটনা ঘটে। হামলাকারী দু’জনই পুরুষ। পুলিশ তাদের পরিচয় নিশ্চিত করেছে। তাদের পরিচয় প্রকাশ করা হবে বলে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতেও ইন্দোনেশিয়ায় ছোটো-খাটো হামলার ঘটনা ঘটেছে। রাজধানী জাকার্তার প্রাণকেন্দ্রে চারজন বন্দুকধারীর গুলি ও বোমা হামলায় চারজন বেসামরিক লোক নিহত হয়।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে, জানুয়ারির ওই হামলা তারা চালিয়েছে। দক্ষিণ পূর্ব এশিয়ায় এটাই আইএসের প্রথম হামলা। স্থানীয় চরমপন্থি গোষ্ঠী গত ১৭ মাসে দেশটিতে একাধিক হামলা চালিয়েছে। তবে বুধবারের হামলার সঙ্গে আইএসের কোনো সম্পৃক্ততা আছে কি না, তা নিশ্চিতভাবে জানা যায়নি।

জাতীয় পুলিশের মুখপাত্র সেতায়ও ওয়াসিস্তো এক সংবাদ সম্মেলনে বলেন, তিন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। ঘটনাস্থল পরীক্ষা করে দেখা গেছে, দুজন আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণে অংশ নিয়েছে। একজন আত্মঘাতী হামলাটি চালিয়েছে বলে প্রথমে ধারণা করা হয়েছিল। হামলায় আহত দশজনের মধ্যে পাঁচজন পুলিশ কর্মকর্তা ও অপর পাঁচজন বেসামরিক নাগরিক।

কর্তৃপক্ষ ধারণা করছে ইন্দোনেশিয়ার চার শতাধিক নাগরিক সিরিয়ায় জঙ্গি সংগঠনে যোগ দিয়েছে। তারা দেশে ফিরে আসলে সেটা ইন্দোনেশিয়ার জন্য বড় ধরনের হুমকি হতে পারে।

পরিবহনমন্ত্রী বুদি কারিয়া এক টুইট বার্তায় বলেছেন, তিনি শহরের পরিবহন নেটওয়ার্কের উপর নজরদারি বাড়ানোর জন্য কর্মীদের নির্দেশ দিয়েছেন।

Related posts