November 18, 2018

জলবায়ু বিষয়ক সেমিনার ও যুক্তরাষ্ট্র নটর ডেম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিগণকে সংবর্ধনা প্রদান

গত ৮ জানুয়ারী ২০১৬ নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রাঙ্গণে শিক্ষার মনোন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা এবং নটর ডেম বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে জলবায়ু পরিবর্তন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত এবং মার্কিন যুক্তরাষ্ট্র নটর ডেম বিশ্ববিদ্যালয় হতে আগত অতিথিগণকে সংবর্ধনা জ্ঞাপন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র হতে আগত প্রতিনিধিদের সাথে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। অত:পর আগত প্রতিনিধি ও অংশগ্রহণকারীগণ স্ব-স্ব পরিচয় প্রদান করেন। শিক্ষার মানোন্নয়নে সম্মিলিত প্রচেষ্টার কেন্দ্রীয় ও উপ-কমিটির সদস্য বিশপ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক ও কাথলিক ম-লী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের প্রধানগণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নটর ডেম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং শিক্ষার মনোন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা-এর কেন্দ্রীয় পরিষদ এর আহ্বায়ক প্রফেসর ফাদার বেঞ্জামিন কস্তা, সিএসসি স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি তার বক্তব্যে সম্মিলিত প্রচেষ্টার আদর্শ, উদ্দেশ্য এবং কর্মসূচির সংক্ষিপ্ত বিবরণ দেন এবং জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে এর বিরূপ প্রভাব সম্পর্কে সবাইকে সচেতন হতে অনুরোধ করেন। নটর ডেম বিশ্ববিদ্যালয় হতে আগত প্রতিনিধিদের মধ্য হতে প্রফেসর স্কোয়াট এ্যাপলিবি ও এসোসিয়েট প্রফেসর সারা সিভার্স মহামান্য পোপ ফ্রান্সিস-এর পরিবেশ সংক্রান্ত দলিল হতে কতিপয় গুরুত্বপূর্ণ অংশ ব্যাখ্যা করেন। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু সবাইকে পরিবেশ বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান এবং বাংলাদেশের পরিবেশ ও প্রাণী সম্পদের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করেন। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ড. বিশ্বাস করবী ফারহানা পরিবেশ দূষণের কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করেন। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজ্ঞ ড. কামাল হোসেল জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা মোকাবেলার জন্য সকলের সচেতনতা কামনা করেন এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে এই বিষয়ে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান। সম্মিলিত প্রচেষ্টার কেন্দ্রীয় কমিটির মেম্বার-সেক্রেটারি ও মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. শাহানআরা বেগম সবাইকে ধন্যবাদ জানান এবং এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য নটর ডেম বিশ্ববিদ্যালয়ের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অতঃপর একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনার ও সংবর্ধনা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

জলবায়ু পরর্বিতন বষিয়ক সমেনিার ও র্মাকনি যুক্তরাষ্ট্র নটর ডমে বশ্বিবদ্যিালয় হতে আগত প্রতনিধিগিণকে সংর্বধনা প্রদান

নউিটন মণ্ডল: ৮ জানুয়ারী ২০১৬ নটর ডমে বশ্বিবদ্যিালয় বাংলাদশে প্রাঙ্গণে শক্ষিার মনোন্নয়নে সম্মলিতি প্রচষ্টো এবং নটর ডমে বশ্বিবদ্যিালয়রে যৌথ উদ্যোগে জলবায়ু পরর্বিতন র্শীষক সমেনিার অনুষ্ঠতি এবং র্মাকনি যুক্তরাষ্ট্র নটর ডমে বশ্বিবদ্যিালয় হতে আগত অতথিগিণকে সংর্বধনা জ্ঞাপন করা হয়।
অনুষ্ঠানরে শুরুতে র্মাকনি যুক্তরাষ্ট্র হতে আগত প্রতনিধিদিরে সাথে অংশগ্রহণকারীদরে পরচিয় করয়িে দওেয়া হয়। অত:পর আগত প্রতনিধিি ও অংশগ্রহণকারীগণ স্ব-স্ব পরচিয় প্রদান করনে। শক্ষিার মানোন্নয়নে সম্মলিতি প্রচষ্টোর কন্দ্রেীয় ও উপ-কমটিরি সদস্য বশিপ, বসেরকারি বশ্বিবদ্যিালয়রে উপার্চায, শক্ষিক ও কাথলকি মণ্ডলী পরচিালতি শক্ষিা প্রতষ্ঠিানসমূহরে প্রধানগণ এ অনুষ্ঠানে উপস্থতি ছলিনে।

নটর ডমে বশ্বিবদ্যিালয়রে উপার্চায এবং শক্ষিার মনোন্নয়নে সম্মলিতি প্রচষ্টো-এর কন্দ্রেীয় পরষিদ এর আহ্বায়ক প্রফসের ফাদার বঞ্জোমনি কস্তা, সএিসসি স্বাগত বক্তব্য প্রদান করনে। তনিি তার বক্তব্যে সম্মলিতি প্রচষ্টোর আর্দশ, উদ্দশ্যে এবং র্কমসূচরি সংক্ষপ্তি ববিরণ দনে এবং জলবায়ু পরর্বিতনরে ফলে বাংলাদশেে এর বরিূপ প্রভাব সর্ম্পকে সবাইকে সচতেন হতে অনুরোধ করনে। নটর ডমে বশ্বিবদ্যিালয় হতে আগত প্রতনিধিদিরে মধ্য হতে প্রফসের স্কোয়াট এ্যাপলবিি ও এসোসয়িটে প্রফসের সারা সভর্িাস মহামান্য পোপ ফ্রান্সসি-এর পরবিশে সংক্রান্ত দললি হতে কতপিয় গুরুত্বর্পূণ অংশ ব্যাখ্যা করনে। প্রকৃতি ও জীবন ফাউন্ডশেনরে চয়োরম্যান মুকতি মজুমদার বাবু সবাইকে পরবিশে বষিয়ে সচতেন হওয়ার আহ্বান জানান এবং বাংলাদশেরে পরবিশে ও প্রাণী সম্পদরে উপর একটি প্রামাণ্যচত্রি প্রর্দশন করনে।

র্নথ সাউথ বশ্বিবদ্যিালয়রে পরবিশে বজ্ঞিান বভিাগরে সহকারি অধ্যাপক ড. বশ্বিাস করবী ফারহানা পরবিশে দূষণরে কারণ ও প্রতকিার সর্ম্পকে বস্তিারতি ব্যাখ্যা প্রদান করনে। আর্ন্তজাতকি খ্যাতি সম্পন্ন আইনজ্ঞ ড. কামাল হোসলে জলবায়ু পরর্বিতনরে ফলে সৃষ্ট সমস্যা মোকাবলোর জন্য সকলরে সচতেনতা কামনা করনে এবং শক্ষিা প্রতষ্ঠিানসমূহকে এই বষিয়ে অগ্রণী ভূমকিা পালনরে আহ্বান জানান। সম্মলিতি প্রচষ্টোর কন্দ্রেীয় কমটিরি মম্বোর-সক্রেটোরি ও মতঝিলি আইডয়িাল স্কুল এন্ড কলজেরে অধ্যক্ষ ড. শাহানআরা বগেম সবাইকে ধন্যবাদ জানান এবং এ ধরনরে অনুষ্ঠান আয়োজনরে জন্য নটর ডমে বশ্বিবদ্যিালয়রে প্রতি বশিষে কৃতজ্ঞতা জ্ঞাপন করনে। অতঃপর একটি সংক্ষপ্তি সাংস্কৃতকি অনুষ্ঠানরে মধ্য দয়িে জলবায়ু পরর্বিতন বষিয়ক সমেনিার ও সংর্বধনা অনুষ্ঠানরে সমাপ্তি ঘট।ে

Related posts