September 18, 2018

জবিতে হল আন্দলনে শিক্ষার্থীদের উপর হামলা

শুভ হালদার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ঃ দখলকৃত হল উদ্ধার ও কেন্দ্রীয় কারাগারের জমিতে নতুন হল নির্মানের দাবিতে সপ্তম দিনের মত আন্দোলন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়( জবির) শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়েরর প্রক্টর ও শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের ধস্তাধস্তির ঘটনা ঘটে।এতে প্রক্টর নূর মোহাম্মদ সহ কয়েক শিক্ষার্থীর আহত হওয়ার খবর পাওয়া গেছে।

অনান্য দিনের মত সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধা ভাস্কর্য চত্বরের সামনে জড় হতে থাকে শিক্ষার্থীরা।বেলা ১০ টার সময় শুরু হয় তুমুল আন্দোলন ও বিক্ষোভ মিছিল। মিছিলটি কলা অনুষদ ও বিজ্ঞান ভবনের মাঠ প্রদক্ষিণ করে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে।

তালাও ঝুলতে দেখা গেছে ফটকের সামনে।ফলে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত কোন শিক্ষক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের গেট দিয়ে প্রবেশ করতে পারে নি।আন্দোলনের এক পর্যায় দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদ সহ কয়েকজন শিক্ষক আন্দোলনরত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের মূল ফটক ছেড়ে ক্যাম্পাসের অন্য স্থানে আন্দোলন করার কথা বললে, শিক্ষার্থীদের সাথে প্রক্টর ও শিক্ষক দের ধস্তাধস্তির ঘটনা ঘটে।

এতে আন্দোলনরত এক শিক্ষার্থী জানান, প্রক্টর সহ কয়েকজন শিক্ষক আন্দোলনরত শিক্ষার্থীর আইডি কার্ড জব্দ করে আন্দোলনে না আসার জন্য ভয়ভীতি দেখানো হয় বলে জানা গেছে। এ সম্পর্কে বিশ্বিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদ বলেন, শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। আন্দোলন দমন করার জন্য নয়। উৎশৃঙ্খলাজনিত কারনে দর্শন বিভাগের এক শিক্ষার্থীর আইডি কার্ড জব্দ করা হয়েছিল পরে তা ফেরত দেওয়া হয়।

Related posts