November 21, 2018

জন্মদিনে রেকর্ড গড়বেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক:গত বছর অনেকটা লোকচক্ষুর আড়ালে জন্মদিন পালন করলেও এবার আড়মোড়া ভাঙ্গছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার তিনি জন্মদিনে ‘সেবা’র মাধ্যমে বিশ্বরেকর্ড করবেন বলে ঘোষণা দিয়েছেন। জন্মদিন উপলক্ষে শনিবার (১৭ সেপ্টেম্বর) তিনি ১১ হাজার প্রতিবন্ধির হাতে তুলে দেবেন বিভিন্ন সামগ্রী। যেটি একটি বিশ্বরেকর্ড হতে চলেছে। আর এবার থেকে মোদির জন্মদিনকে সেবা দিবস হিসেবে পালন করবে ভারতবাসী।

প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম জন্মদিনে নিজের রাজ্য গুজরাটে আমন্ত্রণ জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্টকে। কিন্তু গোড়া থেকেই মোদি জানিয়ে দিয়েছিলেন, তাঁর জন্মদিনে যেন কোনো আড়ম্বর না হয়। গত বছরেও জন্মদিনটি প্রায় লোকচক্ষুর আড়ালেই কাটিয়েছিলেন প্রধানমন্ত্রী। সরকার দু’বছর পার করার পরে সেই মোদিই এখন নব কলেবরে নিজের জন্মদিন পালন করতে নেমেছেন। জন্মদিনে তিনটি বিশ্বরেকর্ড গড়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

জন্মদিনে মোদি এবার যাচ্ছেন গুজরাটে। সেখানে তিনি সময় কাটাবেন প্রতিবন্ধিদের সঙ্গে। সেদিন ১১ হাজার প্রতিবন্ধির হাতে বিভিন্ন সামগ্রী তুলে দেওয়ার পাশাপাশি ১০০০ প্রতিবন্ধিকে দেওয়া হবে কানে শোনার যন্ত্র এবং ১০০০ প্রতিবন্ধি হুইলচেয়ারে বসে নকশার সৃষ্টি করবেন। এর আগে আমেরিকায় একসঙ্গে ৩৪৬ জন হুইলচেয়ারে বসেছিলেন। অস্ট্রেলিয়ায় একসঙ্গে ৫০০ জনকে কানে শোনার যন্ত্র দেওয়া হয়েছিল। গুজরাতে মোদির জন্মদিনের অনুষ্ঠানে একসঙ্গে ১০০০ জন তেলের বাতি জ্বালাবেন। এক সঙ্গে তেলের বাতি জ্বালানোর এমন প্রস্তুতিও প্রথম। অনুষ্ঠানে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের অফিসারদের আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্র: আনন্দবাজার

Related posts