September 25, 2018

জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ রোধে সমঝোতার প্রয়োজন—-আবদুর রব

জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আবদুর রব

আয়েশা আক্তার রুবি,বিশেষ সংবাদদাতাঃ স্বাধীন বাংলার পতাকা উত্তোলক, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আবদুর রব বলেছেন, প্যারিস এবং লেবাননের মর্মান্তিক রক্তাক্ত অধ্যায়ের মধ্যদিয়ে অভ্যন্তরীণ ও বিশ্ব রাজনীতির প্রশ্নে অনেক বেশী রাজনৈতিক বিশ্লেষণ, বাস্তবতাকে গভীরভাবে অনুধাবন ও দক্ষতার সাথে মোকাবেলায় উন্নত রাজনৈতিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। বাংলাদেশ এর আগে আত্মঘাতী বোমা হামলা প্রত্যক্ষ করেছে-অনেকে ফাঁসির দন্ডপ্রাপ্ত হয়েছে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রাজনীতির প্রশ্নে আমাদেরকে অবশ্যই করণীয় নির্ধারণ করতে হবে। জঙ্গীবাদ নেই বা আছে বা বাংলাদেশের মাটিতে শিকড় গাড়তে পারেনা-সরকারের এসব হুংকার এ সমস্যার মূল উদঘাটন করবেনা।

এ ইস্যু নিয়ে রাজনৈতিক সংকটের মূল প্রশ্নে রাজনৈতিক সমঝোতা জাতীয় প্রয়োজনেই জরুরী। জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ ইস্যুতে রাজনৈতিক সমঝোতা-ভিন্ন মত ও পথের রাজনৈতিক দলের সাথে সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে বৃহত্তর সমঝোতা গড়ে তুলতে হবে, গণতন্ত্র-সমাজ ও রাষ্ট্রীয় প্রয়োজনে। একলা চলো নীতি-দমন পীড়ন-রাজনৈতিক কার্যকলাপ নিয়ন্ত্রণ সন্ত্রাসবাদকে আরো উৎসাহ দেবে। জনগণের সম্পৃক্তি জনগণের শক্তিকে সংকট মোকাবেলায় প্রয়োগ করার রাজনৈতিক প্রযুক্তির উদ্ভাবন করতে হবে-যা আমাদের ১০ দফায় উল্লেখ আছে। আজ ২৫ নভেম্বও সকাল ১১টায় রংপুর পাবলিক লাইব্রেরী হলে জেএসডি রংপুর জেলা ও মহানগর কমিটির যৌথ কাউন্সিল অনুষ্ঠানের উম্মুক্ত অধিবেশনে এবং বিকেল ৩ টায় হারাগাছ বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ’জেএসডি’ হারাগাছ শাখা কর্তৃক আয়োজিত শ্রমিক জনসভায় প্রধান অতিথির ভাষণ দানকালে জনাব রব এসকল কথা বলেন।

কাউন্সিল ও জনভায় বিশেষ অতিথির বক্তব্যে জেএসডি সাধারন সম্পাদক আবদুল মালেক রতন বলেন, দেশে যে গভীর সংকট চলছে কোন বিশেষ গোষ্ঠী বা দলের একার পক্ষে তা থেকে উত্তরন সম্ভব নয়। এ জন্য প্রয়োজন মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক সকল গণতান্ত্রিক, প্রগতিশীল রাজনৈতিক দল, পেশাজীবি ও সুশীল সমাজের সংগঠনসমূহের প্রতিনিধিদের নিয়ে দুই জোটের বিকল্প হিসেবে ‘তৃতীয় রাজনৈতিক শক্তি’ গড়ে তোলা এবং জাতীয় সংলাপের মাধ্যমে জাতীয় ঐক্যের পথ প্রশস্ত করা। প্রয়োজন দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট গঠন , উচ্চ কক্ষ থেকে নির্বাচনকালীন সরকারের বিধান করে অবিলম্বে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করা।

আমিন উদ্দিন বিএসসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত কাউন্সিল ও শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জন সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাদেকুর রহমান, এবিএম মশিউর রহমান, ওয়াজেদ আলী সরকার, লাসেন খান রিন্টু, হুমায়ুন কবির খান মিলন, ইজাবুল হক প্রমুখ।

কাউন্সিলে আমিন উদ্দিন বিএসসিকে সভাপতি ও সাদেকুর রহমান জেহাদীকে সাধারন সম্পাদক নির্বাচিত করে জেএসডি রংপুর জেলা কমিটি এবং সাদেকুর রহমানকে সভাপতি ও এবিএম মশিউর রহমানকে সাধারন সম্পাদক নির্বাচিত করে জেএসডি রংপুর মহানগর কমিটি গঠন করা হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts