November 19, 2018

‘জঙ্গি হামলার ঔদ্ধত্য দমন না করলে চট্টগ্রামের মতো ঘটনা আরো ঘটবে’

ঢাকাঃ  চট্টগ্রামে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম হত্যার ঘটনাকে জঙ্গি হামলা উল্লেখ করে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অবঃ) আবদুর রশীদ বলেছেন, বাংলাদেশে জঙ্গি হামলার ঔদ্ধত্য বেড়েছে। সেই ঔদ্ধত্যকে যদি সরকার বা নিরাপত্তাবাহিনী দমন করতে না পারে তাহলে ভবিষ্যতে এধরনের হামলা আরো হবে, সে আশঙ্কাই আমরা করছি। রোববার সন্ধ্যা সাতটায় বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন।

আবদুর রশীদ বলেন, বাংলাদশে এযাবত যতগুলো জঙ্গিহামলা হয়েছে সেগুলো বিশ্লেষণ করে বলা যায়, এ হামলাগুলো বাংলাদেশের রাজনৈতিক তাপ-উত্তাপের কারণে ঘটছে। এবং এর সাথে যুক্ত হয়েছে যুদ্ধাপরাধীদের বিচার ও ফাঁসি। তবে আন্তর্জাতিক জঙ্গিদের সাথে তাদের যে সম্পর্ক সেটি আমাদের কাছে দৃশ্যমান নয়। তাই সরকারের উচিত তাদের সাথে আন্তর্জাতিক জঙ্গিদের সম্পর্ক আছে কি-না সেটি নির্ধারণ করা।

তিনি বলেন, বাংলাদেশে আইএস কিংবা আলকায়দার অস্তিত্ব নিয়ে যে বিতর্ক আছে সেই বিতর্কের সুযোগ এই জঙ্গিগোষ্ঠীগুলো নেওয়ার চেষ্টা করছে এবং তারা প্রমাণ করছে যে তাদের সক্ষমতা অনেক বেশি। যার ফলে এ ধরনের হামলার সংখ্যা বেড়েই চলছে।

এই নিরাপত্তা বিশ্লেষক বলেন, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গি বিরোধী অভিযানগুলো সঠিক লাইনে চালাচ্ছে। কিন্তু গণতন্ত্রের সুরক্ষা জঙ্গিরা বেশি পাচ্ছে। সেজন্য নিরাপত্তা বাহিনীকে আরো বেশি সক্রিয় হতে হবে। এবং আমাদের এখানে যে আইনী সুরক্ষা তৈরি হয়েছে তার ফলে জঙ্গিরা এ ধরনের কাজ করতে বেশি সাহস পাচ্ছে।

জঙ্গিবাদ দমন প্রসঙ্গে তিনি বলেন, জঙ্গিদের বিচারের জন্য আমাদের যে আইন আছে সেটিকে পরিবর্তন করে স্পেশাল ট্রাইব্যুনাল এবং আলাদা তদন্ত কমিটি করে এদের বিচার খুব দ্রুত নিশ্চিত করতে পারলে জঙ্গিদমন সম্ভব হবে এবং মানুষের মনে আস্থা আসবে।

এ ধরনের ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে ভীতি জমবে কিনা এমন প্রশ্নের জবাবে আবদুর রশীদ বলেন, এ ধরনের আক্রমণ আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে শঙ্কার সৃষ্টি করে। কারণ তারা এবিষয়গুলো নিয়ে কাজ করে ফলে তাদের পরিবার সবসময় একটি হুমকির মধ্যে থাকে। তবে তাদের মনোবলে প্রভাব ফেলবে বলে আমি মনেকরি না।

তবে তিনি এটিকে একেবারে উড়িয়ে দেননি যে এটি একটি প্রতিশোধমূলক হত্যাকান্ডও হতে পারে। কারণ পুলিশ সুপার বাবুল আক্তার জঙ্গিবিরোধী কার্যক্রমে খুবই সক্রিয় ছিলেন এবং এজন্য তার খুব সুনামও আছে।

উৎসঃ   আমাদের সময়

Related posts