September 23, 2018

জঙ্গি ও অপরাধমূলক কর্মকান্ড রোধে জয়নগর চেকপোস্টে সিসি ক্যামেরা স্থাপন

শামীম রেজা, চুয়াডাঙ্গা প্রতিনিধি : মানবসভ্যতা যেখানে ব্যর্থ, সেখানে যান্ত্রিক ব্যবস্থার মাধ্যমে জঙ্গি শনাক্তকরণ, নিরাপত্তা নিশ্চিতকরণ ও অপরাধমূলক কর্মকান্ড রুখতে দর্শনা জয়নগর সীমান্তে স্থাপন করা হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। সীমান্তে অপরাধমূলক কর্মকান্ড শনাক্ত ও অসদুপায় অবলম্বন রোধে বিজিবির নেয়া নয়া উদ্যোগকে স্বাগত জানিয়েছে সুধিমহল। ক্যামেরা স্থাপনের পর থেকে সীমান্তে চোরাকারবারী ও দালালচক্রের মধ্যে শুরু হয়েছে আতঙ্ক।

জানা গেছে, দর্শনা জয়নগর সীমান্ত এলাকা চোরাকারবারী, ধুরপাচারচক্র ও দালালদের দৌরাত্ম ব্যাপকভাবে বেড়েছে। দর্শনা জয়নগরে বিজিবির আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুটি ও বিজিবি চেকপোস্টে ১টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সীমান্তে কী ঘটছে সিসি ক্যামারার মাধ্যমে সার্বক্ষণিক চুয়াডাঙ্গা-৬ বিজিবি অবলোকন করবে। এতে একদিকে যেমন বন্ধ হতে পারে অপরাধমূলক কর্মকান্ড, অন্যদিকে কতিপয় অসাদু ব্যক্তির দুর্নীতি রোধ হতে পারে। পাশাপাশি সীমান্তের নিরাপত্তা হবে নিশ্চিত। এছাড়া দালালচক্রের হয়রাণির হাত থেকে রেহায় পেতে পারে ভারত-বাংলাদেশ যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীসাধারণ। বিজিবির সময়োপযোগি এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে এলাকাবাসি।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড পরিচালক লে. কর্নেল মনিরুজ্জামান বলেন, অত্যাধুনিক এ সিসি ক্যামেরার মাধ্যমে সীমান্তে ঘটে যাওয়া সব ঘটনা দেখা যাবে। ইন্টারনেটের মাধ্যমে এ ক্যামেরা ফুটেজ আমরা সকল স্থান থেকেই নজরদারি করতে পারবো।

Related posts