November 21, 2018

জঙ্গিবাদ সহায়ক মন্তব্যে বরখাস্ত হল রাবি শিক্ষক


ঢাকাঃ ‘জঙ্গিবাদ বিস্তারে সহায়ক ও রাষ্ট্রের জন্য হুমকি স্বরূপ মন্তব্য’ করার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক মো. শিবলী ইসলামকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আইন মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে সোমবার বিকালে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।

সিন্ডিকেট সদস্য সূত্রে আরও জানা গেছে, সভায় আইন মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে ঘটনার তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- রাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফয়জার আহমেদ ও রাজশাহী জেলা রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাড. ইব্রাহিম হোসেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের দুজন সিন্ডিকেট সদস্য জানান, সাম্প্রতি আইনমন্ত্রীর একটি বক্তব্যের বিরোধিতা করে রাবির আইন বিভাগের প্রভাষক শিবলী ইসলাম তার নিজের ফেসবুক ওয়ালে ১৩ জুলাই একটি স্ট্যাটাস দেন।

ওই স্টাটাসের বক্তব্য আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের দৃষ্টিগোচর হলে তা ‘জঙ্গিবাদ বিস্তারে সহায়ক ও রাষ্ট্রের জন্য হুমকি স্বরূপ’ উল্লেখ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ২৫ জুলাই চিঠি ইস্যু করে মন্ত্রণালয়। ২৮ জুলাই মন্ত্রণালয়ের ওই চিঠি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হাতে পৌঁছায়।

চিঠির প্রেক্ষিতে সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিন সিন্ডিকেটের বিশেষ সভা আহ্বান করেন। সভায় সার্বিক দিক বিবেচনা করে অভিযোগ ওঠা শিবলী ইসলামকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত করে ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করে।

এ বিষয়ে প্রভাষক শিবলী ইসলামের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।আস

Related posts