November 17, 2018

জঘন্য বারাক ওবামা আর ট্রাম্প অজ্ঞ!

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের দুই দল ডেমোক্রেট এবং রিপাবলিকানদের মধ্যে কথার লড়াই ভালোই জমে উঠেছে।

নিউজার্সির এক বিশ্ববিদ্যালয়ে স্নাতকদের ডিগ্রি প্রদান অনুষ্ঠানে ট্রাম্পের প্রচারণাকে অ-বুদ্ধিবৃত্তিক উল্লেখ করে বলেন, অজ্ঞতা কোন গুণ নয়। অপরদিকে চুপ করে থাকার পাত্র নয় ট্রাম্প। তিনি একেবারে টুইট করে জানিয়ে দেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে জঘন্য প্রেসিডেন্ট বারাক ওবামা।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেন। ওবামা সরাসরি ধনকুবের ট্রাম্পের নাম উল্লেখ না করলেও তাকে নিয়েই যে তিনি মন্তব্য করেছেন তা স্পষ্ট। নিউজার্সির রাটগার্স ইউনিভার্সিটির স্নাতক ডিগ্রি প্রদান অনুষ্ঠানে বক্তব্যে ওবামা শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, অতীতের সুদিন সবসময়ই যে ভালো ছিল তা নয়। তিনি এ প্রসঙ্গে জাতি বৈষম্য, দারিদ্র ও নারীর প্রতি সমতার অভাবের কথা তুলে ধরেন।

ওবামা বলেন, বিশ্ব আজ যে কোন সময়ের চেয়ে আন্ত:সম্পর্কিত এবং তা দিন দিনই বাড়ছে। দেয়াল নির্মাণে কোন পরিবর্তন আসবে না। অবৈধ অভিবাসীদের ঠেকাতে ট্রাম্প তার প্রচারণায় যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণের কথা বলেছেন। এছাড়া তিনি প্রচারণায় যুক্তরাষ্ট্রকে পুনরায় মহৎ করে গড়ার শ্লোগান তোলেন।

ওবামা বলেন, কোন দেয়ালই ইবোলা কিংবা জিকা ভাইরাসের মতো সংক্রামক রোগ থেকে যুক্তরাষ্ট্রকে করতে পারবেনা।

মার্কিন প্রেসিডেন্ট যেসব রাজনীতিবিদ নিজেদেরকে স্পষ্টভাষী হিসেবে তুলে ধরেন কিন্তু রাজনৈতিক নির্ভুলতাকে এড়িয়ে চলেন তাদের সমালোচনা করে বলেন, রাজনীতি ও জীবনে অজ্ঞতা কোন গুণ নয়। কি বলা হচ্ছে সে সম্পর্কে না জেনে উদাসীন থাকা যাবে না।
অপরদিকে টুইটারে ট্রাম্প বলেন, ‘রাজনীতি এবং ব্যক্তিজীবনে এড়িয়ে যেতে পারা কোন গুণ নয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ওবামা সবচেয়ে জঘন্য প্রেসিডেন্ট। এর প্রাথমিক কারণ এটি।’

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৭ মে ২০১৬

Related posts