September 19, 2018

ছোট যে অভ্যাসগুলো জীবনে বড় সাফল্যের সূত্র

সাফল্যে

আমরা সবাই নিজেকে সাফল্যের স্বর্ণশিখরে দেখতে চাই। কিন্তু সবাই তা পেরে উঠি না। কেনো পেরে উঠি না তা হয়তো আমরা জানি না। আসুন জেনে নিই।

প্রার্থনা করুন
আমরা যে ধর্মেরই হই না কেনো, অলমাইটির কাছে আত্মসমর্পণ করে প্রার্থনা করুন।

নিজেকে আরেকবার দেখুন
দিনে একবার আয়নায় নিজেকে দেখুন। নিজের চোখের দিকে তাকিয়ে ১০ সেকেন্ডের একটি আন্তরিক হাসি দিন। এতে মুহূর্তেই মেজাজ বদলে যেতে পারে বলে জানাচ্ছেন বিখ্যাত মার্কিন মনোবিজ্ঞানী ড. রবার্ট জাজোংক। গবেষণায় তার দাবি, এ পদ্ধতিতে অনেকেই মানসিক চাপ থেকে মুক্তি পাচ্ছে।

গুরুত্বপূর্ণ কাজগুলো মার্ক করুন
দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের কথা লিখে রাখুন। এটি সম্পন্ন করার কৌশল নিয়েও বিস্তারিত লিখতে পারেন। এতে ওই কাজ নিয়ে বাড়তি অনুপ্রেরণা পাবেন।

নিয়মিত দু’বেলা ব্রাশ করুন
স্বাস্থ্য সচেতন যেকোনো মানুষ নিয়মিত দু’বেলা দাঁত ব্রাশ করে। আজ থেকে নিয়মিত ব্রাশের পাশাপাশি ফ্লস করুন। এতে আপনার দাঁত দীর্ঘায়ু পাবে। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন প্রতিদিন টানা দু’মিনিট দাঁত ব্রাশ করার পরামর্শ দেয়। সঙ্গে ফ্লসও।

বিছানা পরিপাটি করুন
সুস্বাস্থ্যের জন্য ঘুম খুবই জরুরি। প্রতিদিন ঘুমানোর আগে বিছানাটি নিজে গুছিয়ে নিন। এতে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়বে। পরিপাটি বিছানায় ঘুম গভীর হয়।

নিয়মিত মেডিটেশন করুন
মন ও দেহের শান্তির জন্য মেডিটেশন দারুণ কার্যকর। মস্তিষ্কের সুষ্ঠু কর্মকাণ্ডে ভূমিকা রাখে মেডিটেশন। রক্তচাপও নিয়ন্ত্রণ করে। দূরে রাখে বিষণ্নতা।

আত্মতৃপ্ত থাকুন
নিজের অবস্থা নিয়ে সন্তুষ্ট থাকুন। ভাবুন, যে পরিস্থিতিতে আছেন, তার চেয়েও খারাপ পরিস্থিতিতে থাকতে পারতেন। কিন্তু আপনি ভাগ্যবান।

পছন্দের পোশাক পরুন
পছন্দের পোশাক পরুন। অফিসে সবাই যে ধরনের পোশাক পরে, তার সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করুন।

দুশ্চিন্তা মেনে নিন এবং ভালো চিন্তা করুন
কিছু নিয়ে দ্বিধাগ্রস্ত হওয়ার ক্ষেত্রে ভয় পেলে চলবে না। দুশ্চিন্তা হতেই পারে। সেটাকে স্বাভাবিক হিসেবে নেয়াই বুদ্ধিমানের কাজ। আর সব সময় ভালো ভালো চিন্তা করুন।

নতুন কিছু করার চেষ্টা করুন
নতুন কিছু করার চেষ্টা করুন। তা কাজের হোক বা না হোক। নতুন কিছু করতে গেলেই উৎসাহ চলে আসে।

লেখালেখির অভ্যাস করুন
আপনাকে লেখক হতে হবে না। কিন্তু কিছু না কিছু প্রতিদিন লিখুন। ডায়েরি লিখতে পারেন। এ অভ্যাস মানুষকে সৃষ্টিশীল করে।

 

Related posts