September 24, 2018

ছোট্ট এই মেয়েটি রাস্তা থেকে ময়লা তুলে বড়দের বিবেকের চোখ খুলে দিলো

ছোট্ট এই মেয়েটি রাস্তা থেকে ময়লা তুলে  বড়দের বিবেকের চোখ খুলে দিলো

অনলাইন ডেস্ক রিপোর্ট : তিন বছর বয়সী এক শিশু তার এলাকার লোকজনকে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালাতে উৎসাহিত করেছে। এই মেয়ে শিশুটির নাম মাটিল্ডা রাসবি। ছোট্ট এই মেয়েটি রাস্তা থেকে ময়লা তুলে নিচ্ছে, এরকম ছবি তার পরিবারের পক্ষ থেকে সোশাল মিডিয়ায় পোস্ট করার পর তার নর্থ টাইনসাইড কাউন্সিল কর্তৃপক্ষ এলাকায় ডাস্টবিনের সংখ্যা বাড়িয়েছে। পরে এলাকাবাসীরাও রাস্তায় নেমে শিশুটির এই অভিযানে যোগ দিয়েছেন।

স্থানীয় এক বাসিন্দা বলেন, “কখনো কখনো শিশুরা এমন কিছু কাজ করে ফেলে যা আমাদেরকে সচেতন করে। একসময় মনে হলো আমাদেরও ঘর থেকে বেরিয়ে আসা উচিত। রাস্তায় ফেলা ময়লা আবর্জনা দেখে বিব্রতও হলাম।”

মাটিল্ডার মা ফ্রাঙ্কি রাসবি বলেন, তিনি তার কন্যাকে শিখিয়েছেন যেখানে সেখানে ময়লা ফেলা ঠিক না। কিন্তু তারপরেও মাটিল্ডা যখন রাস্তায় প্রচুর ময়লা দেখতো তখন বুঝতে পারতো না এসব কোত্থেকে আসছে।

সূত্রে জানা  যায় কাউন্সিল ডাস্টবিনের সংখ্যা বাড়ালো, ময়লা কুড়ানোর লোকজন নিয়োগ করলো এবং এরপরেই আসলো এই পরিচ্ছন্নতা অভিযানের বিষয়টি। মাটিল্ডার বাবা জেইক রাসবি বলেন, “ভালো কিছু করতে পারা খুবই আনন্দের ব্যাপার। একইসঙ্গে তার মতো ছোট্ট একটি শিশুকে যে এরকম একটা কাজ করতে হচ্ছে সেটা লজ্জারও বটে। ওর বয়স মাত্র তিন বছর। সে জানে যে রাস্তাঘাটে ময়লা ফেলা ঠিক না। কিন্তু আমাদের মতো বড়রা সেটা বুঝতে পারছে না।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ / মাসুদ রানা

Related posts