November 17, 2018

ছাদের আস্তর খসে পড়ছে, পাঠদান বন্ধ!

27780
রুহুল আমীন রাজু,কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের কটিয়াদী পৌরসদরে অবস্থিত ঐতিহ্যবাহী কটিয়াদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের পুরাতন ভবনটির বেশ কয়েকটি শ্রেণী কক্ষ সম্প্রতি ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ও ডেবে যাওয়ার ফলে ঝুঁকিপুর্ণ থাকায় পাঠদান বন্ধ করে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ। ভবনটিও পরিত্যক্ত ঘোষনা করেছে উপজেলা প্রসাশন। শ্রেণী কক্ষে ৪০ জন শিক্ষার্থী পাঠ গ্রহনের নিয়ম থাকলেও এ স্কুলে চলছে শতাধিক শিক্ষার্থীর গাদাগাদি ক্লাশ এতে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে । এক দিকে আবাসন সংকট অন্যদিকে অধিক শিক্ষার্থী  থাকায় স্কুলের কার্যক্রম চালাতে হিমসিম খাচ্ছে স্কুল কর্তৃপক্ষ। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষরে নজর দেওয়া প্রয়োজন বলে জানায় অভিবাবকসহ এলাকাবাসী।  সংশিষ্ট সুত্রে জানা যায়, বিদ্যালয়টি ১৯৪১ সালে স্থাপিত হয় । বর্তমান শিক্ষার্থীর  সংখ্যা ২৩০০ জন।

বিগত কয়েক বছরে উক্ত প্রতিষ্ঠানের পাসের হার গড়ে ৯২%। সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে পশ্চিম পাশের পুরাতন ভবনটির ছয়টি কক্ষের ছাদ থেকে আস্তর খসে পরছে। স্কুলের শ্রেণী কক্ষে গিয়ে দেখা গেছে  শিক্ষার্থীরা গাদাগাদি করে ক্লাশ করছে। একটি বেঞ্চে চার জন ক্লাস করার মত হলেও এতে ছয় থেকে সাত জন ক্লাস করছে। এ সময় ৭ম শ্রেণীর ছাত্র ইমন,স্বাধীন,আরমান জানায় বসার সংকট থাকায় ক্লাস করতে তাদের সমস্যা হচ্ছে। এতে করে তাদের পড়া-লেখার মনোযোগ নষ্ট হচ্ছে বলেও জানায় তারা।খবর বাপসনিঊজ। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য শফিকুর রহমান মোঘল বলেন, প্রতিষ্ঠানের কোন বরাদ্ধ নেই। বরাদ্ধ পাওয়া গেলে ভবনটি সংস্কার করা হবে।

প্রধান শিক্ষক বদিউল আলম মাহ্ফুজ বলেন, ভবনটি সংস্কার করা সম্ভব হবে না, যদি নতুন ভবন নির্মাণ করা যায় তবে এ সমস্যার সমাধান হবে এবং এ বিষয়ে তিনি কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।
উপজেলা উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার  গোলাম কিবরিয়া বলেন, বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবিহিত করা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান  আব্দুল ওয়াহাব আইনউদ্দিন বলেন, সম্প্রতি ভুমিকম্পে স্কুলটির বিভিন্ন কক্ষে ফাটলের সৃষ্টি হওয়ায় ভবনটি ঝুঁকিপুর্ণ হয়ে পড়ে । প্রয়োজনীয় পদেেক্ষপর জন্য  উর্ধতন কর্তৃপক্ষকে অবিহিত করা হয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts