September 25, 2018

চেহারা দেখে জঙ্গি সনাক্ত করবে সফটওয়্যার!

ডেস্ক রিপোর্টঃ  কে জঙ্গি আর কে তা না এই ব্যাপারটা নির্ধারণ করতে পারে না অনেক আন্তর্জাতিক সংগঠনও। এতে অনেক সময় জঙ্গি সন্দেহে সাজা ভোগ করে অনেক নিরপরাদ মানুষ! এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে এক ইসরাইলি প্রতিষ্ঠান। ‘ফেস্পশন’ নামের ওই প্রতিষ্ঠান এমন এক সফটওয়্যার তৈরি করেছে যা চোখমুখ দেখে বলে দিতে পারবে কে জঙ্গি আর কে তা নয়।

প্রথমে চোখমুখ স্ক্যান করবে ওই সফটওয়্যার। এরপর এর ভিত্তিতে তৈরি হবে প্রোফাইল। আর সেই প্রোফাইলই জানিয়ে দেবে ওই ব্যক্তি জঙ্গি কিনা।

ফেস্পশনের দাবি, তাদের এই প্রযুক্তিতে প্যারিস হামলায় যুক্ত ৯ জঙ্গি ধরা পড়ে। এদের সম্পর্কে আগে থেকে কোনও তথ্য তাদের কাছে ছিল না। এমনকি, ১১ জনের মুখ ও চোখের স্ক্যান করে ৯ জনকে চিহ্নিত করা হয়।

ফেস্পশনের আরও দাবি, তাদের কাছে থাকা প্রযুক্তিতে ধরে ফেলা যাবে আত্মগোপন করে থাকা জঙ্গি বা অপরাধীদের।

তারা বলছে, মানুষের জিনেই লুকিয়ে থাকে মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য। সে রোজ কী করে? তার আসল পেশা, সে শুধু একজন ছাপোষা মানুষ না রোজ অপরাধ জগতে তার আনাগোনা— সবই রেকর্ড হয়ে যায় জিনগত বৈশিষ্ট্যে। আর এই জিন এই সব তথ্যের সিগন্যাল পাঠায় মুখে এবং চোখে।

ফেস্পশনের মতে, একজনের চোখ ও মুখ স্ক্যান করে এই জিন বৈশিষ্ট্যগুলোকে বের করে নেয় তাদের তৈরি করা প্রযুক্তি। আর সেই ভিত্তিতে বিশ্লেষণে অল্প সময়ে তৈরি হয়ে যায় একজনের প্রোফাইল।

তাদের এই প্রযুক্তি নিরাপত্তা ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনবে বলেও দাবি করেছে ফেস্পশন।

ফেস্পশন বছর দুয়েক আগে যাত্রা শুরু করে। বর্তমানে এই প্রতিষ্ঠান আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটির সঙ্গে প্রযুক্তিগত নিরাপত্তায় চুক্তি সই করেছে।

সূত্র- টেক ডার্ট ডটকম।

Related posts