September 25, 2018

চীনে এরদোগান-পুতিনের দুই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: চীনের নয়নাভিরাম সুন্দর শহর হাংজুতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলন শুরুর একদিন আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাক্ষাৎ করেছেন। এক মাসের ব্যবধানে এ নিয়ে দ্বিতীয় বারের মতো এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শনিবার হাংজুর সাংরি-লা হোটেলে দুই নেতা প্রায় দুই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। এর আগে গত মাসের ৯ তারিখে এরদোগান রাশিয়া সফরে গেলে সেন্ট পিটার্সবার্গে এই দুই নেতার বৈঠক অনুষ্ঠিত হয়।

গত বছরের নভেম্বরে তুর্কি আকাশসীমা লঙ্ঘণ করে একটি রুশ বিমান তুর্কি সীমান্তে ঢুকে পড়লে তুর্কিবাহিনী গুলি করে ভূপাতিত করে বিমানটি। ফলশ্রুতিতে দুই দেশের সম্পর্কের চরম অবনতি ঘটে। চলতি বছরের ২৯ জুন দুই প্রেসিডেন্টের মধ্যে চিঠি চালাচালি ও ফোন কলের মাধ্যমে সম্পর্কের উন্নতি ঘটে।

শনিবার বৈঠকের পূর্বে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এরদোগান বলেন, গত মাসে রাশিয়া সফরে পুতিনের সাথে তার আলোচনার পূর্নমূল্যায়নের উদ্দেশ্যেই এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। আলোচনায় রাজনৈতিক, অর্থনৈতিক ও আঞ্চলিক সমস্যাগুলো স্থান পাবে বলে তিনি জানান।

এদিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, গত ১৫ জুলাই তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পরে দেশটির রাজনৈতিক পরিস্থিতি পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় তিনি আনন্দিত। গুলেনপন্থীদের ওই ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় কমপক্ষে ২৪০ জন লোক নিহত হয়েছেন।

পুতিন বলেন, তুরস্কের রাজনৈতিক পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে মস্কো আঙ্কারার সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে ইচ্ছুক।

প্রসঙ্গত, তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টার শুরুতেই বিশ্বের প্রথম নেতা হিসেবে পুতিন এরদোগানকে ফোন করে তার সমথৃন ব্যক্ত করে এবং যেকোনো রকম সহায়তা মোকাবেলায় আশ্বাস প্রদান করেন।

Related posts