September 22, 2018

চিন্তা নিয়ন্ত্রণ করবে কম্পিউটার

মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগ ঘটাতে গবেষণা এগিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। মঙ্গলবারে যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্স রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ডারপা) ঘোষণা দিয়েছে এক আশ্চর্য উদ্ভাবনের। তারা মানব মস্তিষ্কের চিন্তাশীল কোষগুলোর মধ্যে ব্রেইন মেশিন ইন্টারফেসেস (বিএমআই) প্রবেশের চিন্তা করছে। যা ব্যবহারকারীকে তাদের চিন্তা দ্বারা কম্পিউটারকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা দেবে।

এই ডিভাইসটি নিউরাল ইঞ্জিনিয়ারিং সিস্টেম ডিজাইন(এনইএসডি) এর অংশ হিসেবে উন্নত করা হচ্ছে। ডিভাইসটিতে ডিজিটাল কোডের মাধ্যমে আমাদের নিউরণের মধ্যে রাসায়নিক সংকেতের অনুবাদ করা হবে। ডারপা আশা করছে এই ইন্টারফেসটি পরস্পর স্তুপীকৃত দুটি নিকেলের চেয়ে বড় হবে না।

এনইএসডির প্রোগ্রাম ম্যানেজার ফিলিপ আলভেল্ডা এক বিবৃতিতে বলেন, বর্তমানে শ্রেষ্ঠ ব্রেইন কম্পিউটার ইন্টারফেস সিস্টেম হলো দুটি সুপার কম্পিউটার নিজেদের সাথে কথা বলছে একটি পুরনো ৩০০ বড(baud) মডেম ব্যবহার করে। চিন্তা করা যায় যখন আমরা এমন এক টুল আপগ্রেড করবো যা মানুষের মস্তিষ্ক এবং আধুনিক ইলেকট্রনিকের মধ্যে একটি চ্যানেল উম্মুক্ত করবে।

দ্য অ্যাডভান্স রিসার্চ এজেন্সি আশা করছে ডিভাইসটির একটি তাৎক্ষণিক প্রভাব সৃষ্টি করতে। যখন এটা সত্যিকারভাবে আবিষ্কৃত হবে তখন এটি হবে চিকিৎসা শাস্ত্রে এক অভূতপূর্ব উন্নতি। প্রস্তাবনা অনুসারে বিএমআই যতো বেশি মিলিয়ন নিউরণ স্বতন্ত্রভাবে সংযুক্ত করতে পারবে তার চেষ্ঠা করা হচ্ছে। বর্তমান ডিভাইসের সাথে কয়েক মাত্রার ১০০ এর বেশি ম্যাগনিটুডস সংযুক্ত হতে পারে।

যেসব রোগীরা চোখের এবং কানের সমস্যায় ভোগেন তাদের সমস্যা সমাধানে এই ডিভাইস যুগান্তকারী ভূমিকা রাখবে। একইভাবে যেসব রোগী অঙ্গপ্রতঙ্গ হারিয়েছে তাদের সংবেদনশীলতা এবং তাদের শরীরে কৃত্তিম অঙ্গপ্রতঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডারপা নতুন এই প্রযু্ক্তি উদ্ভাবনে পরবর্তী সম্মেলন করবেন আরলিংটনের ভিএতে। ফেব্রুয়ারি মাসের ২ এবং ৩ তারিখ এই সম্মেলন চলবে

Related posts