September 25, 2018

চার বছর পর খুলছে ইউটিউব !

পাকিস্তানে দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের উদ্যোগ নেয়া হয়েছে। চলতি সপ্তাহের শুরুর দিকে ইন্টারনেট জায়ান্ট গুগল ইউটিউবের নতুন একটি সংস্করণ পাকিস্তানে চালু করার পর এ উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

মঙ্গলবার ইন্টারনেট জায়ান্ট এ প্রতিষ্ঠানটি বিশ্বের সর্ববৃহৎ ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের স্থানীয় একটি নতুন সংস্করণ পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কায় চালু করা হয়েছে বলে ঘোষণা দেয়। বিভিন্ন বিতর্কিত ও ধর্মীয় নিষিদ্ধ বিষয় ইউটিউবে আপলোডের অভিযোগে পাকিস্তান সরকার ২০১২ সালের ১৭ সেপ্টেম্বর থেকে ইউটিউব বন্ধ করে।

সে সময় ইউটিউব কর্তৃপক্ষকে পাক সরকারের পক্ষ থেকে ধর্মীয় বিতর্কিত বিষয় মুছে ফেলানোর অনুরোধ জানানো হয়। কিন্তু ইউটিউব কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো উদ্যোগ না নেয়ায় তা বন্ধ করে দেয় পাকিস্তান। এর মাঝে বেশ কয়েকবার পাক সরকার ও গুগলের মধ্যে ইউটিউব চালুর বিষয়ে আলোচনা হলেও শেষ পর্যন্ত কোনো ধরনের সিদ্ধান্ত ছাড়াই তা শেষ হয়।

পরে ইসলামাবাদ ইন্টারনেট জায়ান্ট গুগলকে কিছু শর্ত দিয়ে ইউটিউবের স্থানীয় সংস্করণ চালু করার আহ্বান জানায়। এ সংস্করণে গুগল ইউটিউব থেকে বিতর্কিত ধর্মীয় বিষয়গুলো সরিয়ে ফেলতে সম্মত হয়। তবে স্থানীয় সংস্করণ চালু করা হলেও ইউটিউবের মূল সংস্করণের বিষয়ে খুব শিগগিরই সিদ্ধান্ত নেয়া হবে বলে দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts