September 21, 2018

চাকরি খোয়াচ্ছেন তোশিবার ৭ হাজার ৮শ’ কর্মী

প্রায় সাড়ে ৫ হাজার কোটি জাপানি মুদ্রা (৪৫৩ কোটি ডলার) লোকসানের মধ্যে জাপানের তোশিবা সাত হাজার ৮শ কর্মী ছাঁটায়ের সিদ্ধান্ত নিয়েছে।

একইসঙ্গে মিশর ও ইন্দোনেশিয়ায় কোম্পানিটির উৎপাদন কারখানার মালিকানাও পরিবর্তন হচ্ছে। সোমবার রাজধানী টোকিওয় এক সংবাদ সম্মেলনে কোম্পানির প্রেসিডেন্ট মাশাসি মুরামাচি এ ঘোষণা দেন।

আর এর মধ্যে দিয়ে বিশ্বের ইলেকট্রনিক্স সামগ্রী প্রস্তুতকারক তোশিবার আর্থিক কেলেঙ্কারির খেসারত দিতে প্রতিষ্ঠানটির দেশি-বিদেশি কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত এল।

কয়েক দশক ধরে সমগ্র বিশ্বে সুনামের সাথে ইলেকট্রননিক্স পণ্যসামগ্রী সরবরাহ করে আসা তোশিবার আর্থিক দুর্নীতির খবর দেশি ও বিদেশি গণমাধ্যমে সমালোচিত হওয়ার পর কোম্পানির প্রেসিডেন্ট এ সংবাদ সম্মেলন আয়োজন করেন।

তোশিবার নিজস্ব কার্যালয়ে সাংবাদিকদের মাশাসি মুরামাচি বলেন, “আমরা সত্যিই অনেক বিপদে পড়েছি। বিশ্বে অর্থনৈতিক মন্দা মোকাবেলায় তোশিবা চলতি বছর লোকসানের মধ্যে পার করেছে। বলতে পারেন স্মরণকালের ভয়াবহ আর্থিক সমস্যায় পড়েছি আমরা।”

আর এ সমস্যা থেকে উত্তরণের জন্য আমরা তোশিবার দেশি-বিদেশি শাখার ২৪ হাজার কর্মকর্তা-কর্মচারীর মধ্যে ৭ হাজার ৮শ’ কর্মীকে আপাতত সরিয়ে দেওয়ার চিন্তা ভাবনা করেছি। নেহাৎ নিরুপায় হয়েই আমাদের এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

২০০৯ সালে কোম্পানিটির লোকসানের পরিমাণ ছিল ৩৯ হাজার ৮শ’ ৮০ কোটি জাপানি মুদ্রা। কিন্তু চীন ও কোরিয়ার ইলেকট্রনিক্স সামগ্রীর সঙ্গে পাল্লা আর দুর্নীতির কারণে চলতি অর্থ বছরে এ ক্ষয়ক্ষতির পরিমাণ দীর্ঘায়িত হওয়ায় ব্যপক সমালোচনায় থাকায় তোশিবার বাণিজ্য কৌশলে পরিবর্তন এল।

এাশাসি মুরামাচি আরও বলেন, “আমি কোম্পানির হাল ধরছি, আশা করি খুব শিগগিরই আমরা জনগণের বিশ্বাসের জায়গাটি পুনরুদ্ধার করতে পারব।”

পরিকল্পনায় থাকা কয়েকটি প্রকল্প ইতোমধ্যে বাতিলও করা হয়েছে। এছাড়া, ইন্দোনেশিয়ার টিভি কারখানার প্ল্যান্ট এবং মিশরের প্ল্যান্টটি সেদেশের ইওয়ান আরাবি গ্রুপ কিনে নিচ্ছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

১৯৩০ সাল থেকে জাপানে ইলেকট্রনিক্স সামগ্রী প্রস্তুত করতে শুরু করে তোশিবা। এরপর সময়ের পরিক্রমায় কোম্পাটি চীন ও ইন্দোনেশিয়ার তাদের বেশ কয়েকটি পণ্যের প্ল্যান্ট স্থাপন করে।

১৯৮৭ সালে এই কোম্পানিটিই বিশ্বে প্রথম ল্যাপটপ সেবা শুরু করে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম /মেহেদি/ডেরি

Related posts