September 25, 2018

চাঁদপুর মহিলা কলেজে ইয়োগা বিষয় সেমিনার

OOএ কে আজাদ,চাঁদপুর : বিশিষ্ঠ চিকিৎষক ডা. জে আর ওয়াদুদ টিপুর উদ্যোগে চাঁদপুর সরকারি মহিলা কলেজের আয়োজনে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে ইয়োগা বিষয়ক সেমিনার ও ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে চাঁদপুর সরকারি মহিলা কলেজ অডিটরিয়ামে অনুষ্ঠিত ইয়োগা বিষয়ে ওয়ার্কসপে প্রশিক্ষন প্রদান করেন, ইয়োগা বিষয়ে ভারতের প্রশিক্ষক গুরুজী সত্যজিৎ বিশ্বাস। এছাড়া আরো উপস্থিত ছিলেন ডা. ফাইজা ইলা কামাল, মোনালিচা ও হংসপ্রতি সরকার। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ঠ চিকিৎসক ডা. জে আর ওয়াদুদ টিপু। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ আঃ মতিন মিয়া, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, মহিলা কলেজের উপাধ্যক্ষ মাসুদুর রহমান, জেলা আইনজিবী সমিতির সভাপতি আ্যড.বিনয় ভূষন মজুমদার, জেলা যুবলীগের যুগ্ম-সস্পাদক মাহফুজুর রহমান টুটুল,জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামীলীগ নেতা আ্যড. জাহিদুল ইসলাম রোমান, আওয়ামীলীগ নেতা ইমাম হোসেন বাদশা কেন্দ্রীয় আওয়াামীলীগের উপ কমিটির সাবেক সহ সস্পাদক জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সস্পাদক আইয়ুব আলী বেপারী, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি হেলাল হোসাইন, আ্যড.সাইফুদ্দিন বাবু প্রমুখ।
সেমিনার ও ওয়ার্কসপে মহিলা কলেজের দেড়শতাধীক শিক্ষার্থী অংশগ্রহন করেন। এবং সরাসরী শারিরীক কসরতের মাধ্যমে তারা ইয়োগাতে অংশনেন।
সেমিনারে বক্তারা বলেন, ইয়োগা শব্দ হচ্ছে সংস্কৃতি ভাষা, বাংলায় বলা হয় যোগ। যার অর্থ হচ্ছে সমন্ময় সাধন করা। শাস্ত্রীয় ব্যাখ্যা অনুযায়ী,দেহযন্ত্রগুলোর কর্মক্ষমতাকে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করে স্নায়ুতস্ত্রের পূর্ণ পরিচর্যার মাধ্যমে মনোদৈহিক সস্পর্কগুলোকে প্রকৃতিগতভাবে একাত্ম করে দেয়া।
এর উপকারিতা হচ্ছে,যোগ শারীরিক সক্ষমতা মাস্তিস্কেও কার্যকারিতা এবং কার্ডিও ভ্যাসুলার স্বাস্থের জন্য অনেক উপকারি । এটি ডায়বেটিস, শ্বাসযন্ত্রের রোগ,হাইপোটেনশন এসব জাতীয় রোগকে নিয়ন্ত্রন করে রাখে।

Related posts