July 18, 2018

চাঁদপুরে ১৬ লাখ বই বিতরনের উৎসবে মেতেছে শিশুরা

22এ কে আজাদ, চাঁদপুর : চাঁদপুর জেলার ৮ উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৬ লাখ ৩৪ হাজার ৪শ’ ৩৬ বই বিতরণ করা হয়েছে। সোমবার (১ জানুয়ারী) দুপুরে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জেলা সদরের ১০ প্রাথমিক বিদ্যালয়ের বই বিতরণ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল। ‘শিক্ষার আলো জ্বালাবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো’ এ শ্লোগানে বই বিতরণ উৎসবের আয়োজন করে চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল।

তিনি বক্তবব্যে বলেন, ২০১৫ সালে চাঁদপুর জেলার শিক্ষার মান উন্নয়নে কাজ শুরু করা হয়। এর ফলে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের ফলাফলে চাঁদপুর জেলা ৪র্থ হয়েছে। জিপিএ-ফাইভ প্রাপ্ত জেলার মধ্যে তৃতীয় এবং প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে অর্জন হয়েছে ৯৯.৯৭%। বিদ্যালয়ে শিশুদের ভর্তির ক্ষেত্রে সারাদেশে চাঁদপুর জেলা প্রথম সারিতে রয়েছে। আর এসব সম্ভব হয়েছে বর্তমান সরকারের একান্ত সহযোগিতার কারণে। সরকার শিক্ষার উন্নয়নে নানামূখী উদ্যোগ গ্রহন করায় এসব সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে। আমরা এর ধারবাহিকতা ঠিক রেখে সারাদেশের মধ্যে প্রথম সারিতে পৌঁছার লক্ষ্য নিয়ে কাজ করছি।

সদর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার একেএম মোস্তাক আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মঈনুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) লক্ষ্মণ চন্দ্র সূত্রধর, সহ-সভাপতি সোহেল রুশদী ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাজমা আক্তার।

৮ উপজেলার মধ্যে চাঁদপুর সদরে ৩লাখ ১২ হাজার, ৮শ’ ৬৪, কচুয়া উপজেলায় ২লাখ ৮০ হাজার ২শ, হাজীগঞ্জ ২লাখ ৯হাজার ৪শ’, হাইমচর ৮০হাজার ৩শ’ ২২, শাহরাস্তি ১লাখ ৫৮ হাজার ৪শ’ ফরিদগঞ্জ ২লাখ ৩৭হাজার ৭শ’ ২০. মতলব দক্ষিন ১লাখ ৪৮হাজার ৯শ’ ৫০, মতলব উত্তর ২লাখ ৬ হাজার ৫শ’ ৯৮ বই বিতরণ করা হয়। এর পূর্বে সকাল ১১টায় জেলা প্রশাসক হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন। এছাড়াও একই সময় শহরের মাতৃপীঠ সরকারি উচ্চ বিদ্যালয়সহ সরকারি ও বেসরকারি উচ্চ বিদ্যালয় এবং মাদ্রাসায় বই বিতরণ করা হয়েছে।

Related posts