November 22, 2018

চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার পর্দা উঠছে ১লা ডিসেন্বর

চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা

এ কে আজাদ,চাঁদপুরঃ চাঁদপুরের গৌরবময় এক মাসব্যপি ঐতিহাসিক মুক্তিযুদ্ধের বিজয় মেলা আর মাত্র ১দিন পর শুরু হতে যাচ্ছে। শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মঠে এবারের ২৪ তম মুক্তিযুদ্ধের বিজয় মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেলার ২ যুগ পূতি উপলর্ক্ষে ব্যপক নিরাপত্তার মধ্যে দিয়ে আগামি ১লা ডিসেম্বর মেলার পর্দা উঠবে।। সর্বক্ষণিক নিরাপত্তার জন্য মাঠের ভেতরে ও বাহিরে স্থাপন করা হয়েছে ১৪টি ক্লোজ সার্কিট ক্যামেরা।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে মেলার ম ও স্টলের নির্মান কাজ ইতিমধ্যে শেষের পথে। তাই একে একে অন্যান্য জেলার বাইরে থেকে দোকানিরাও আসতে শুরু করেছে মেলার মাঠে।
মেলার আয়োজক কমিটি জানিয়েছে, আগমি ৩ ডিসেম্বর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন। উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। ৮ ডিসেম্বর চাঁদপুর মুক্ত দিবসে বিজয় মেলা মে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দূর্যোগ ও ত্রান ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী (মায়া) বীর বিক্রম।

বিজয় মেলার মাঠ ও মঞ্চউপ-পরিষদ আহ্বায়ক হারুন আল রশীদ জানান, এ বছর মেলায় সর্বমোট ১৩৪টি বাণিজ্যিক স্টল তৈরি করা হয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা, অর্থ ও কুপন এবং স্মৃতি সংরক্ষণ নামে তৈরি করা হয়েছে আলাদা ৩টি স্টল। জনসাধারণের নির্ভিঘ্নে চলাচলের সার্থে এবছর মেলায় প্রবেশের প্রধান গেইটের দু’পাশে মিনিস্টল রাখা হয়নি। তাছাড়া মেলা চলাকালে মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে শহীদ মিনার পর্যন্ত সড়কটি সম্পূর্ণভাবে হকারমুক্ত রাখা হবে। মেলা মাঠের সম্মুখে লেকের পাড় ঘেঁষে রাস্তায় যাতে কোনো ভ্রাম্যমাণ দোকানিরা বসতে না পারে সেদিকেও আমাদের নজর থাকবে। সর্বক্ষণিক নিরাপত্তা জন্য মাঠের ভেতরে ও বাহিরে স্থাপন করা হয়েছে ১৪টি ক্লোজ সার্কিট ক্যামেরা।

আয়োজক কমিটির সূত্রে জানা যায়, এবছর সর্বমোট ৪৫টি সাংস্কৃতিক সংগঠন ও ৮টি নাট্য সংগঠন মে তাদের সাংস্কৃতিক কর্মকান্ড পরিবেশন করবে।

এদিকে সর্বতক্ষনিন মঞ্চ , স্টল তৈরিসহ অন্যান্য কাজের তদারকি করছেন মেলার মহাসচিব শহীদ পাটওয়ারী এবং মাঠ ও ম উপ-পরিষদ আহ্বায়ক হারুন আল রশীদসহ অন্যান্য উপ-পরিষদের কর্মকর্তাবৃন্দরা। এছাড়া মেলাকে সুন্দরভাবে সফল করার লক্ষ্যে ১২টি উপ-পরিষদ তাদের নিজ নিজ কর্মপরিকল্পনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts