November 17, 2018

চাঁদপুরে মা ইলিশ ধরা ও বিক্রির অপরাধে ৯ জেলের অর্থ ও কারাদন্ড

Chandpur Jale Picture 13

এ কে আজাদ, চাঁদপুর : চাঁদপুর সদর উপজেলার ইব্রাহীমপুর এলাকায় মেঘনা নদীতে মা ইলিশ ধরার অপরাধে ৬ জেলেকে ১ বছর করে সশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

শনিবার (১৩ অক্টোবর) দুপুরে হরিণা ফেরিঘাট নৌ-পুলিশ ফাঁড়িতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত শারমিন।

কারাদন্ড প্রাপ্ত জেলেরা হচ্ছেন: মো. নাছির, মো. হাবিব, কাউসার হোসেন, মো. আল আমিন, শাহাদাৎ হোসেন ও মো. আক্তার। এদের বাড়ী চাঁদপুর সদর উপজেলার ল²ীপুর মডেল ইউনিয়নের বহরিয়া এলাকায়।

হরিণা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. গিয়াস উদ্দিন জানান, শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মেঘনা নদীর পশ্চিমপাড় ইব্রাহীমপুর এলাকায় অভিযান পরিচালনা করে ৬ জেলেকে ইলিশ মাছ নিধন অবস্থায় আটক করা হয়। এ সময় তাদের সাথে থাকা নৌকা নদীতে ডুবিয়ে দেয়া হয় এবং জব্দকৃত ১২ হাজার মিটার কারেন্টজাল আগুনে পুড়িয়ে দেয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত শারমিন বলেন, দন্ডপ্রাপ্ত ৬ জেলেকে জেলা করাগারে পাঠানো হয়েছে।

অপরদিকে ইলিশ নিধন ও বিক্রির অপরাধে মডেল থানা পুলিশ ও গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে ৩ জেলেকে আটক করে, পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১ জনকে ১ বছরের কারাদন্ড এবং দুই জেলেকে ২হাজার টাকা করে অর্থদন্ড দিয়েছেন।

শনিবার (১৩ অক্টোবর) দুপুরে চাঁদপুর মডেল থানায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভুমি) চাঁদপুর সদর অমিত চক্রবর্তী।

কারাদন্ডপ্রাপ্ত জেলে হচ্ছেন পুরাণ বাজার রঘুনাথপুর এলাকার আবুল কাশেম মীরের ছেলে মজিবুর রহমান মীর (৩৫) এবং অর্থদন্ডপ্রাপ্তরা হচ্ছেন: ল²ীপুর মডেল ইউনিয়নের রামদাসদী গুচ্ছ গ্রাম এলাকার লতিফ হাওলাদারের ছেলে আব্দুল কাদের হাওলাদার (২৫) ও গফুর খানের ছেলে সুমন খান (৩০)।

চাঁদপুর মডেল থানা পুলিশ জানায়, শুক্রবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত পুরাণ বাজার থেকে হরিণাঘাট পর্যন্ত অভিযান চালিয়ে এদেরকে আটক করা হয়। এর মধ্যে ইলিশ নিধনের অপরাধে মজিবুর রহমানকে ১ বছরের কারাদন্ড এবং মা ইলিশ বিক্রির অপরাধে কাদের ও সুমনকে ২হাজার টাকা করে জরিমানা করা হয়।

চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইব্রাহীম খলিল জানান, অর্থদন্ডপ্রাপ্ত দুইজনকে মুছলেকা রেখে ছেড়ে দেয়া হয় এবং কারাদন্ডপ্রাপ্ত জেলেকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

১৩.১০.২০১৮

Related posts