September 23, 2018

চাঁদপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

615
এ কে আজাদ,চাঁদপুরঃ  আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে চাঁদপুরের শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণে ঢল নেমেছিলো সাধারণ মানুষের। ছোট বড় সকল বয়সের মানুষ ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে আসতে শুরু করে নবরূপে সজ্জিত সুপরিসর শহীদ মিনার প্রাঙ্গণে। রাত ১২টা ১মিনিটে শুরু হওয়া শ্রদ্ধার্ঘ্য অর্পন চলে ঘন্টব্যাপি। অন্যদিকে ভোর হতেই শহীদ বেদীতে শ্রদ্ধাঘ্য অর্পনে আসতে থাকে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থী  ও শিক্ষকরা। ফাগুনের হালকা  শীতকে উপেক্ষা করে ছোট ছোট শিশুরা আসে শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পণে। এ প্রজন্ম থেকে প্রজন্মকে ধারন করে তারই বহিপ্রকাশ ছিল শহীদ বেদীর সর্বত্র। একই সাথে আসে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা তাদের স্ব স্ব ব্যানার ফেস্টুন নিয়ে। সকলের বুকে ছিল শোকের চিহ্ন কালো কাপড়। অনেকের হাতে ছিল জাতীয় পতাকা ও মাথায় বাধা ছিল একুশ স্মরণে বিভিন্ন স্লোগান।

শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পন করেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডলের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার শামসুন্নাহারের নেতৃত্বে পুলিশ বিভাগ, নৌ পুলিশ, পুলিশ নারী কল্যান সমিতি, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপি, চাঁদপুর প্রেসক্লাব, জেলা যুবলীগ, ছাত্রলীগ, শহর আওয়ামীলীগ, মহিলা আওয়ামীলীগ, জেলা ঐক্য ন্যাপ, ছাত্র ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, চাঁদপুর পৌরসভা, সিভিল সার্জন অফিস, জেলা পরিষদ, জেলা মহিলা দল, জাতীয়তাবাদী প্রজন্ম দল, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল,  চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর সরাকরি মহিলা কলেজ, চাঁদপুর হাসান আলী সরাকরি উচ্চ বিদ্যালয়, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ রাজনৈতিক, সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী, সাংস্কৃতিক সংগঠন ও সরকারি বেসরকারি বিভাগসমূহ।

অন্যদিকে দুপুর থেকেই শহীদ মিনার প্রাঙ্গণে বই মেল ও সাংস্কৃতি অনুষ্ঠানকে কেন্দ্র করে সকল বয়সের মানুষ আসে। স্কুল পড়ুয়ারা তাদের পছন্দমতো বই বাছাই করে ক্রয় করে সাথে বড়রাও যোগ দেয় বই কেনায়। সন্ধ্যায় জেলা প্রশাসনের আয়োজনে শহীদ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সবশেষে জেলা শহরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts