April 24, 2019

চলে গেলেন প্রথম নিউরোসার্জন মুক্তিযোদ্ধা রশিদ উদ্দিন

হেলথ ডেস্কঃঃ চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন দেশের প্রথম নিউরোসার্জন রশিদ উদ্দিন আহমদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

শনিবার রাত ৮টার দিকে মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন রশিদ উদ্দিন আহমদের মেয়ে রাশিদা আহমদ।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি এমেরিটাস অধ্যাপক রশিদ উদ্দিনের স্ট্রোক হলে তিনি কোমায় ছিলেন।

রবিবার (২০ মার্চ) সকাল ১০টায় বিএসএমএমইউতে তার জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জানাজা শেষে নরসিংদীর গ্রামের বাড়িতে তাকে দাফন করা হবে বলে পারিবারিক সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এমেরিটাস অধ্যাপক রশিদ উদ্দিন সেখানে নিউরোসার্জারি বিভাগ চালু করেন। নিজ উদ্যোগেই সেখানে শিক্ষার্থীদের ক্লাস নিতেন তিনি। কয়েক দশক ধরে রোগীদের আস্থার প্রতীক ছিলেন এই চিকিৎসক। সত্তরের দশকে দেশের একমাত্র নিউরোসার্জন ছিলেন তিনি। একাত্তরে গোপনে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দেয়ায় হানাদারদের রোষানলে পড়তে হয় তাকে। এক পর্যায়ে একাত্তরের সেপ্টেম্বরে দেশ ছেড়ে আগড়তলা চলে যান এই মহান মানুষটি।

এদিকে রশিদ উদ্দিনের মৃত্যুতে শোক প্রকাশ করে দেশের চিকিৎসা ক্ষেত্রে তার অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন বিএসএমইউর নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান কনক কান্তি বড়ুয়া।

Related posts