September 24, 2018

চলে গেলেন ঔপন্যাসিক উমবার্তো ইকো

111
ইতালির দার্শনিক ও ঔপন্যাসিক উমবার্তো ইকো ইন্তেকাল করেছেন। তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

শুক্রবার রাতে ৮৪ বছর বয়সী এই লেখক নিজের বাড়িতে মারা যান বলে পরিবারের বরাতে বিবিসি জানিয়েছে। তবে মিলান ও রিমিনির কোন বাড়িতে তিনি দেহ রাখেন তা জানা যায়নি।

ইতালির উত্তরাঞ্চলীয় শহর আলেসান্দ্রিয়ায় ১৯৩২ সালে জন্মগ্রহণ করা ইকো লেখালেখি চালিয়ে গেছেন মৃত্যুর আগ পর্যন্ত। তিনি একশ’টিরও বেশি বই লিখেছেন।

ইকোর প্রথম উপন্যাস প্রকাশিত হয় ১৯৮০ সালে। পরে এটি ইংরেজিতে ‘দ্য নেম অব দ্য রোজ’ নামে অনূদিত হলে বিশ্বজুড়ে তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

‘দ্য নেম অব দ্য রোজ’ এ ১৩২৭ সালের ইতালির একটি বেনেডিক্টিয় গীর্জায় কয়েকজন যাজকের রহস্যজনক মৃত্যু এবং সেই রহস্য উদঘাটেন আরেক যাজক উইলিয়ামের সক্রিয়তা তুলে ধরা হয়। ১৯৮৯ সালে উপন্যাসটি চলচ্চিত্রে রূপায়িত হয়। এতে প্রধান চরিত্রে অভিনয় করেন বিখ্যাত অভিনেতা শন কনারি।

ইকোর আরও কয়েকটি উপন্যাস হচ্ছে ‘ফুকো’জ পেন্ডুলাম’ (১৯৮৮), ‘দ্য আইল্যান্ড অফ দ্য ডে বিফোর’ (১৯৯৫), ‘বাউদোলিনো’ (২০০০), ‘দ্য মিস্টেরিয়াস ফ্লেইম অফ কুইন লোয়ানা’ (২০০৫)। মৃত্যুর আগে তার সর্বশেষ উপন্যাস ‘ইয়ার জিরো’ প্রকাশিত হয় গত বছর।

সাহিত্যের জন্য খ্যাতিমান হলেও ইকো নিজেকে দার্শনিক হিসেবে পরিচয় দিতে পছন্দ করতেন। ইকো বলতেন, আমি আদতে একজন দার্শনিক, আমি শুধুমাত্র সাপ্তাহিক ছুটির দিনেই উপন্যাস লিখতে বসি।

তিনি শিক্ষকতা পেশার সঙ্গেও জড়িত ছিলেন। পড়িয়েছেন স্যান ম্যারিনো, হাবার্ড, বস্টন-এর মতো বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ে। ১৯৮০ সালে সান মারিনা বিশ্ববিদ্যালয়ে কম্যুনিকেশনস ডিপার্টমেন্ট প্রতিষ্ঠা করেন ইকো। পরে তিনি বোলাগনা বিশ্ববিদ্যালয়ের হাইয়ার স্কুল অব হিউম্যানিটিস বিভাগের চেয়ারম্যান এবং এমিরিটাস অধ্যাপক হন।অনলাইন বাংলা

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts