November 16, 2018

চলনবিলের পল্লীতে পার্বত্য ও সমতল নৃগোষ্ঠির সাংস্কৃতিক সন্ধ্যা

605
রুহুল আমিন,চলনবিল প্রতিনিধিঃ  সিরাজগঞ্জের চলনবিলস্থ তাড়াশে একই মে  অনুষ্ঠিত হয়ে গেল পার্বত্য ক্ষুদ্রনৃগোষ্ঠি ও সমতল নৃগোষ্ঠির সাংস্কৃতিক সন্ধ্যা । উত্তরজনপদে বিভাগীয় শহরের বাইরে প্রথমবারের মত ২ ক্ষুদ্রনৃগোষ্ঠির সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হল বলে রাজশাহী বিভাগীয় কালচার একাডেমির উপ পরিচালক জানান।

গত শুক্রবার সন্ধায় রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির উপ পরিচালক এসএম শামিম আক্তারের সভাপতিত্বে উপ জেলা সদরের বাইরে ইসহাক – তফের আলী ট্রেকনিক্যাল কলেজ চত্বরে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তৃতা করেন, সিরাজগঞ্জ জেলা প্রশাসক মোঃ বিল্লাল হোসেন, তাড়াশ উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ জিল্লুর রহমান খাঁন, বাংলাদেশ ওরাঁও ছাত্র সংগঠনের উপদেষ্টা কুমুদ রঞ্জন কুজুর , সভাপতি প্রশান্ত কেরকাটা, তাড়াশ উপজেলা আদিবাসী বহুমুখি কল্যান সংস্থার সভাপতি বিরেন্দ্র ওরাঁও সহ প্রমুখ।

অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন, পার্বত্য ক্ষুদ্র নৃগোষ্ঠির চাকমা সম্প্রদায়ের জুম নৃত্য, মাড়মা সম্প্রদায়ের ছাতা নৃত্য এবং ত্রিপুরা সম্প্রদায়ের প্রিয় নাচ বোতল নৃত্য। সমতল ক্ষুদ্র নৃগোষ্ঠির মধ্যে রাজশাহী কালচারাল একাডেমির প্রশিক্ষনপ্রাপ্ত ওরাঁও দল, রাজওয়াল দল, পাহাড়িয়া ও সাঁওতাল দলের নৃত্য। এছাড়াও নৃত্যে অংশগ্রহণ করে সিরাজগঞ্জ জেলার আমশড়া আদিবাসী দল, দেশীগ্রাম আদিবাসী দল, তাড়াশ ইউনিয়ন আদিবাসী দল এবং ইসহাক- তফের আলী ট্রেকনিক্যাল কলেজের আবিবাসী ছাত্র-ছাত্রী দল। কালচারাল একাডেমির শিল্পীদের মুক্তিযুদ্ধ বিষয়ক নৃত্য দর্শকদের আবেগ প্রবন করে তোলে ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন, কালচারাল একাডেমির প্রশিক্ষক মানিয়েল সরেন, বেতার শিল্পী শিউলি মার্ডী। চলনবিলের প্রত্যান্ত গ্রামে অনুষ্ঠানটি ছিল পার্বত্য ক্ষুদ্র নৃগোষ্ঠির ও সমতল ক্ষুদ্র নৃগোষ্ঠির মিলনমেলা। ইতিপূর্বে রাজশাহী বিভাগীয় শহরে একাডেমির উদ্যোগে এধরনের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল। বিভাগীয় শহরের বাহিরে এই প্রথম বারের মত ২ ক্ষুদ্র নৃগোষ্ঠির যৌথ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হল। তাদের নৃত্য প্রদর্শন এবং উপস্থাপন পূর্ব-পশ্চিমের পরিচিতি ছাড়াও বিপুল দর্শককে মহিত করে তোলে । এধরনের অনুষ্ঠান গ্রামীন পরিবেশে সফল হওয়ায় অতিথিগণ সন্তোশ প্রকাশ করেন। তাড়াশ উপজেলা চেয়্যারম্যান , পুলিশ প্রশাসন, কলেজ অধ্যক্ষ ও শিক্ষকগণ সার্বিক তত্বাবধান করেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts