September 26, 2018

চমক নিয়া আসছে ‘ভাই-ব্রাদার’ গ্রুপ

টেলিভিশন থেকে মুখ ফিরিয়ে নিয়েছে দর্শকরা। ঝুঁকছে ভারতীয় চ্যানেলের দিকে। এমন অভিযোগ সর্বত্র। সে অভিযোগ থেকে রেহাই পেতে নির্মাতা, প্রযোজকদের নতুন নতুন প্রচেষ্টার শেষ নেই। এবার সেই প্রচেষ্টায় যোগ হচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর ছবিয়াল। ২০০০ সাল থেকে নির্মাতা ফারুকী তার সহযোগী নির্মাতাদের নিয়ে তৈরি করেছিলেন ‘ছবিয়াল’। ২০০৫ সালে ছবিয়াল উৎসবের মাধ্যমে এ নির্মাতারা স্ব স্ব নির্মাণ নিয়ে টিভি পর্দায় হাজির হন। তারপর থেকেই তারা স্বকিয়ভাবে নির্মাণে ব্রতী হন। টেলিভিশন পর্দায় বর্তমানে প্রতিষ্ঠিত সেই নির্মাতারা এবার একজোট হচ্ছেন টিভিপর্দায় দর্শক ফেরাতে।

আসছে ঈদকে উপলক্ষ্য করে বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিকের সঙ্গে যৌথ উদ্যোগে ছবিয়াল নির্মাণ করবে বেশকিছু চমকপ্রদ টিভি প্রযোজনা। সোমবার এমন ঘোষণাই দিলেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। আগামীকাল এ বিষয়ে একটি সংবাদ সম্মেলনও করতে যাচ্ছে ছবিয়াল।

এর মুখপাত্র হিসেবে গ্লিটজকে সোমবার সন্ধ্যায় ফারুকী বললেন, ‘‘আমাদের ইন্ডাস্ট্রি, বিনোদন দুনিয়া, টেলিভিশন, সিনেমা, বিজ্ঞাপন এগুলো যে সংকটের জায়গায়, তার প্রধান কারণ হলো কন্টেন্টের অভাব। এখন এই কন্টেন্টের অভাবটা চিহ্নিত করার জন্য একেকজন একেকভাবে চেষ্টা করছে। আমরা এবং এশিয়াটিক যৌথভাবে কিছু বিষয় নিয়ে কাজ করছি, অনেকদিন ধরেই এটা নিয়ে মিটিং করছিলাম, ব্রেন স্ট্রমিং করছিলাম এবং ফাইনালি বেশকিছু সল্যুশন নিয়ে আসতে পারছি । এগুলো নিয়ে আমরা কাল সংবাদ সম্মেলনে আলাপ করবো। এই ঈদে এশিয়াটিক এবং ছবিয়ালের যৌথ উদ্যোগে কিছু কাজ দেখতে পাবেন দর্শকরা কোথাও না কোথাও, কোনো না কোনো টেলিভিশনে-এখানে নতুন ধরনের কিছু চমক থাকছে।’’

আলাপে ছবিয়াল নিয়ে ফের একজোট হওয়ার প্রতিক্রিয়ায় ফারুকী জানালেন তার আবেগঘন উপলব্ধির কথা, ‘‘আমরা যখন ছবিয়াল শুরু করলাম, তখন আমরা ছিলাম অনেক তরুণ, অনেক দুর্বিনীত আরও দুঃসাহসী, আরও কাঁচা ও অপরিশুদ্ধ, সেটার একটা আলাদা সৌন্দর্যও ছিলো বলে মনে করি। এসবের ভেতর দিয়ে আমরা ছবিয়াল উৎসবটা করি, এটা একটা বড় উৎসব ছিলো। আমাদের চিন্তার জগতে, আমাদের গল্প বলায় অনেক নীরিক্ষা ছিলো সেখানে। সাতবছর পর আমরা এক হচ্ছি আবার। একটা আবেগ কাজ করছে।

তেমনি, এই সাত বছরে আমরা যে পথ অতিক্রম করে এসেছি এবং আসার পর আমরা যে মানুষগুলো এক হয়েছি-কিছুটা পরিণত মানুষ একজায়গা এসেছি বলা যায়। এখন আমরা এক জায়গায় দাঁড়িয়ে নতুন করে কাজ করার চেষ্টা করছি। এর মধ্যে আবেগ যেমন আছে, তেমনি শৈল্পিক ইচ্ছাও আছে।’’

মোট বারোজন নির্মাতা নিয়ে ফের যাত্রা শুরু করছে ছবিয়াল।  মোস্তফা সরয়ার ফারুকী ছাড়াও ছবিয়ালের অন্য নির্মাতারা হলেন, রেদোয়ান রনি, আশুতোষ সুজন, সরাফ আহমেদ জীবন, আশফাক নিপুন, গোলাম কিবরিয়া ফারুকী, ইফতেখার আহমেদ ফাহমী, মোস্তফা কামাল রাজ, হুমায়ূন সাধু, ইশতিয়াক রোমেল, মাহমুদুল ইসলাম, আলি ফিদা একরাম তোজো, আদনান আল রাজীব।

সুত্র – বিডি নিউজ

Related posts