November 19, 2018

চট্টগ্রাম-কক্সবাজার বিমান চলাচল শীঘ্রই শুরু

ইব্রাহিম খলিল, চট্টগ্রামঃ  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, চট্টগ্রামের সাথে কক্সবাজারের সরাসরি বিমান চলাচল শীগগীরই শুরু হবে। বিমান চলাচল শুরু হলে দেশের পর্যটন খাত ও ব্যবসা বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটবে।

আজ মঙ্গলবার বিকালে চট্টগ্রাম স্টেশন রোড়ে বাংলাদেশ পর্যটন করপোরেশনের মালিকানাধীন দেশের সর্ববৃহৎ মোটেল ‘সৈকতের’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, ২০১৮ সালের মধ্যে দেশের পর্যটন খাতে প্রায় পাচ লাখ কর্মসংস্থান, ২০১৭ ও ২০১৮ সালের মধ্যে  দশ লাখ বিদেশী পর্যটক আনার লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়েছে। ২০২১ সালের মধ্যে দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু বিমান বন্দরের নির্মাণ কাজ শুরু এবং ২০২০ সালের মধ্যে শাহজালাল বিমান বন্দরের সংস্কার কাজ সম্পন্ন হবে। যার মধ্য দিয়ে পর্যটন খাতে বৈপ্লবিক পরিবর্তন ও উন্নতি আসবে।

রাশেদ খান মেনন বলেন,“পাহাড় ও সমুদ্র ঘেরা চট্টগ্রামের অনেক বৈশিষ্ট রয়েছে। যা দেশ বিদেশের পর্যটক আকর্ষণ করতে সক্ষম। পতেঙ্গা সমুদ্র সৈকত ও ফয়েজ লেকের সৌন্দর্য সবার কাছে তুলে ধরার ব্যবস্থা গ্রহণ করেছে সরকার।” ২০১৬ সালকে পর্যটন বর্ষ ঘোষণা করেছে।একই সাথে অভ্যন্তরীন পর্যটকদের জন্যও সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে বলে উল্লেখ করেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, চট্টগ্রামবাসীর অনেক দিনের দূ:খ কক্সবাজারের যাওয়ার সরাসরি বিমান যোগাযোগ নেই। আমরা ইতোমধ্যে বিমান চলাচলের উদ্যোগ গ্রহন করেছি। শীঘ্রই শুরু হবে চট্টগ্রাম কক্সবাজার বিমান চলাচল।

চট্টগ্রাম অঞ্চলের পর্যটন খাতকে আরো গতিশীল করার জন্য কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেল লাইন স্থাপনের কাজ শুরু হয়েছে। কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কও সম্প্রসারণ হবে। উদ্বোধন হওয়া মোটেল সৈকত চট্টগ্রাম অঞ্চলে পর্যটকদের স্বল্পমূল্যে সেবা দিতে সক্ষম হবে বলেও আশা করেন মন্ত্রী রাশেদ খান মেনন।

উল্লেখ্য, ৪৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ মোটেলে ১৫৩টি কক্ষ রয়েছে। এরমধ্যে একটি ইন্টারন্যাশনাল স্যুট, সাতটি স্ট্যান্ডার্ড স্যুট, ৬৬টি ডাবল রুম, ৭৯টি টু-ইন-বেডেড রুম। রয়েছে ৪০০ আসনের দুটি ব্যাংকুইট হল, ১০০ আসনের রেস্তোরাঁ কর্ণফুলী, ৩০ আসনের কফিশপ সাম্পান ও দুটি জিম।

পর্যটন মন্ত্রনালয়ের সচিব গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, পর্যটন মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য তানভীর ইমাম এমপি, নজরুল ইসলাম চৌধুরী এমপি।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৩ মে ২০১৬

Related posts