September 21, 2018

চট্টগ্রামে ৩৩৬ গার্মেন্টস বন্ধ

hঢাকা::দেশের গার্মেন্টস শিল্প ধ্বংসে অশুভ শক্তি ষড়যন্ত্র করছে। এই রপ্তানি খাতকে বাঁচাতে সংশ্লিষ্ট সকল মহলকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসতে হবে। এমন কথাই জানিয়েছেন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মঈনুদ্দিন আহমেদ মিন্টু।

সোমবার সন্ধ্যায় বিজিএমইএর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিজিএমইএ ও সিপিডির যৌথ উদ্যোগে আয়োজিত নিউ ডাইনামিকস ইন বাংলাদেশ আরএমজি সেক্টর রিস্ট্রাকচারিং, আপগ্রেডেশন এন্ড কমপ্লায়েন্স এস্যুরেন্স শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রানা প্লাজার দুর্ঘটনার পর কমপ্লায়েন্স ইস্যুতে একর্ড ও এলায়েন্সের গৃহীত পদক্ষেপে এ পর্যন্ত ১ হাজার ২৫০টি গার্মেন্টস বন্ধ হয়ে গেছে। চট্টগ্রামে বন্ধ হয়েছে ৩৩৬টি গার্মেন্টস। আগামী দুই মাসের মধ্যে আইএলও, সরকার ও বিজিএমইএর ত্রিপক্ষীয় পরিদর্শন কাজ শুরু হলে ১৫৪৯টি গার্মেন্টস কারখানার অর্ধেকই বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বর্তমানে তৈরি পোশাকের বিশ্ব বাজার ৪৪৫ বিলিয়ন মার্কিন ডলার ২০২১ সালে তা এসে দাঁড়াবে ৬৫০ বিলিয়ন ডলারে। এ প্রেক্ষিতে আমাদের পণ্য উৎপাদনে বৈচিত্র্য ও নতুন বাজারে ব্যাপকভাবে রপ্তানি বৃদ্ধিতে কাজ করতে হবে। উৎপাদনশীলতা ও দক্ষতা অর্জনে মনোনিবেশ করতে হবে বলে উল্লেখ করেন তিনি।

এসময় বক্তব্য রাখেন, সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, প্রফেসর মোস্তাফিজুর রহমান, মঈনুদ্দীন আহমেদ মিন্টু, মোহাম্মদ ফেরদৌস প্রমুখ।

Related posts