November 18, 2018

চট্টগ্রামের ঝুঁকিপূর্ণ ৩০টি পাহাড় থেকে বসতবাড়ি সরিয়ে নিতে বলেছে প্রশাসন

Captureঢাকা::

প্রবল বর্ষণ ও মৌসুমি বৃষ্টিপাতের ফলে ব্যাপক পাহাড় ধসের প্রেক্ষিতে আজ নগরীর ঝুঁকিপূর্ণ ৩০টি পাহাড় থেকে সংশ্লিষ্ট মালিকদেরকে বসতবাড়ি সরিয়ে নিতে বলেছে প্রশাসন।

‘হিল ম্যানেজমেন্ট কমিটি’র ১৭তম বৈঠকে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ রুহুল আমিন বলেন, সংশ্লিষ্ট জমির মালিকদের অবশ্যই ঝুঁকিপূর্ণ পাহাড়গুলো থেকে বাসস্থান সরিয়ে নিতে হবে এবং যদি প্রয়োজন হয় তাহলে জেলা প্রশাসনের কাছে তারা সহায়তা চাইতে পারেন।

তিনি বলেন, ‘ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে বাসস্থান সরিয়ে নেওয়ার ইস্যুতে প্রশাসনকে প্র্য়াই দোষারোপ করা হয় কিন্তু এর মূল কাজটি পাহাড়গুলোর মালিক সংস্থাগুলোকেই করতে হবে। ’

বিভাগীয় কমিশনার ওই ৩০টি পাহাড়ের গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহ লাইন কেটে দেওয়ার জন্য বিভিন্ন জনপরিসেবা সংস্থাকে নির্দেশনা দেন।

বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে ওইসভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সাধারণ) শংকর রঞ্জন সাহা, চট্টগ্রামের জেলা প্রশাসক জিয়াউর রহমান চৌধুরী, বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও বিভিন্ন উপজেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। চট্টগ্রামের ‘হিল ম্যানেজমেন্ট কমিটি’র দেওয়া হিসাব অনুযায়ী নগরীর ৩০টি পাহাড় বসবাসের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

চট্টগ্রাম নগরীতে গত ৮ বছরে পাহাড় ধসে মোট ১৮৯ ব্যক্তি নিহত হয়েছেন, এদের মধ্যে ২০০৭ সালের ১১ জুন ১২৭জন প্রাণ হারান।

Related posts