September 23, 2018

ঘুরতে যাচ্ছেন, এই কয়েকটি বিষয় খেয়াল রাখুন

file-2

ওয়েবডেস্ক:‌ শীতকাল, বেড়াতে যাওয়ার পরিকল্পনা নানা জায়গায়। কিন্তু পাহাড়, সমুদ্র, যেখানেই বেড়াতে যান না কেন, কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে অবশ্যই। দেখে নিন, খাবার বিষয়ে ঠিক কী কী মাথায় রাখা উচিত একজন পর্যটকের।

❏‌ নিজের খাবার সঙ্গে রাখুন:‌ সাত দিনের ঘোরা হলে হয়ত সবটা বয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। কিন্তু যতটা সম্ভব নিজের খাবারটাও সঙ্গে রেখে দেওয়ার চেষ্টা করুন। যতটা সময় ট্রেনে যাচ্ছেন, ততটা সময় কেনা খাবার না খাওয়াই ভাল। আর যেখানে যাচ্ছেন, উত্তেজনার চোটে সেখানকার স্থানীয় সব খাবার খেতে শুরু করলেও মুশকিল। বরং, খোঁজ রাখুন আপনার খাওয়ার অভ্যাসের সঙ্গে মিলছে এমন খাবার কোথায় পাওয়া যায়।

❏‌ জল বেশি:‌ সুস্থ জীবনের জন্য বেশি করে জল খাওয়াটা দরকার। আরও বেশি দরকার ঘুরতে গিয়ে যথেষ্ট পরিমান জল খাওয়া। কারণ, অভ্যাস, ঘুমের সময়, রোজকার রুটিন বদলের ফলে আপনার শরীর অনেক সময়েই ডিহাইড্রেডেটেড হয়ে যায়। তাই রোজ বেশি করে খাওয়া খাওয়া দরকার।

❏‌ ফাস্ট ফুডে না:‌ অনেকটা রাস্তা হয়ত আপনাকে গাড়ি করে যেতে হবে। আসা যাওয়ার মাঝে খিদে পেলেই পাস্তার ধারে গাড়ি দাঁড় করিয়ে রেখে রেস্তোরাঁয় ঢোকা এবং ফাস্ট ফুড খাওয়াটা কাজের কথা নয়। পেটের গোলমাল হতে পারে।

❏‌ হোটেলের নিয়ম:‌ হোটেলে থাকাকালীন কিছু নিয়ম মেনে চলতে হবে। খাবার ও পানীয়ের বিষয়টি নিয়ে একটু সতর্ক থাকা দরকার।
১। সারাদিন সোডা বা অন্য এই ধরণের পানীয় খাওয়া কিন্তু উচিত নয়
২। বুফেতে যাই খাবার থাক, নিজের কাছে সৎ থেকে খাবার বেছে নিন।
৩। হতে পারে আপনার হোটেলে ২৪ ঘণ্টা বার খোলা থাকে, তা বলে যখন তখন মদ খাবেন না।

Related posts