September 24, 2018

যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতির ইন্তেকাল

নাজমুল হোসেন, লন্ডন থেকেঃ লন্ডনের বিশিষ্ট কমিউনিটি নেতা, যুক্তরাজ্য সিপিবি’র সাবেক সভাপতি, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখার সভাপতি, ডা: বেনু ভূষণ চৌধুরী ( ডা. বি বি চৌধুরী ) ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৫ বছর।

প্রবীন এই রাজনীতিক রবিবার বাংলাদেশ সময় সকালে ঢাকায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

কমরেড ডা. বি বি চৌধুরী লন্ডনে দীর্ঘদিন আবস্থানকালীন সময়ে জেনারেল ফিজিশিয়ান ( জিপি )- এর দায়িত্ব পালন করেন।এ সময় তিনি চিকিৎসক হিসেবে কমিউনিটির সাধারন মানুষের উপকারে ব্যাপক ভূমিকা রাখেন।

পেশাগত দায়িত্ব পালন ছাড়াও তিনি যুক্তরাজ্যের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও অনুষ্ঠানে তাঁর হাত সাহায্যের হাত প্রসারিত করে দিতেন।পূর্ব লন্ডনের শেডওয়েলের তাঁর নিজস্ব ভবন সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমের জন্য তিনি ছেড়ে দিয়েছিলেন।

মৃত্যুকালীন সময়েও তিনি চিকিৎসা সেবার মাধ্যমে মানব সেবার জন্য বাংলাদেশের গাজীপুর জেলায় একটি হাসপাতাল প্রতিষ্ঠার কাজ করছিলেন। হাসপাতালের কাজ নিজে তদারকীর জন্য নিকটস্থ একটি হোটেলে অবস্থান করতেন তিনি।সেই হোটেলেই হঠাৎ হৃদরোগে আক্রান্ত হলে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় এম্বুলেন্সেই শেষ নি:শ্বাস ত্যাগ করেন মানবতাবাদী এই প্রবীন রাজনীতিবিদ ও চিকিৎসক।

জীবিত অবস্থায় বর্ণবাদের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার সবসময়, পরিতাপের বিষয় যে, আর এজন্য লন্ডনে অবস্থানকালীন সময়ে তাঁকে বর্ণবাদী হামলার শিকার হতে হয়েছিল।

সিপিবি’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে কমরেড ডা. বি বি চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, কমিউনিস্ট পার্টি গড়ে তোলার কাজে কমরেড ডা. বি বি চৌধুরী বিশেষ ভূমিকা পালন করেছেন। কমিউনিস্ট আন্দোলনসহ সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন, ’৭১-এর ঘাতক-দালালদের বিচারের আন্দোলনে তাঁর ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য, ডা: চৌধুরী বেশ কয়েক বছর যাবত সমাজ সেবার লক্ষ্য নিয়ে বাংলাদেশে অবস্থান করছিলেন।তাঁর গ্রামের বাড়ী চট্টগ্রাম জেলার বোয়ালখালি। তিনি যুক্তরাজ্যস্থ চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ছিলেন।

Related posts